• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সব মসজিদ বন্ধ করে জুমার খুতবা অনলাইনে প্রচার!

  ধর্ম ও জীবন ডেস্ক

১৩ মার্চ ২০২০, ১২:১৯
ইসলাম
সুলতান মসজিদ, সিঙ্গাপুর

বিশ্বজুড়ে করোনা আতঙ্কের মধ্যে এবার বন্ধ করে দেয়া হলো সিঙ্গাপুরের সব মসজিদ। ইসলামিক রিলিজিয়াস কাউন্সিল অব সিঙ্গাপুর (এমইউআইএস) বৃহস্পতিবার (১২ মার্চ) এক ঘোষণায় বলেছে, করোনার বিস্তার রোধে দেশটির সব মসজিদ বন্ধ থাকবে। এমইউআইএস আরও বলেছে, ফতোয়া কমিটি এ ব্যাপারে একটি ফতোয়া জারি করেছে। সেখানে ইসলামি আইন অনুযায়ী মসজিদ বন্ধের এই ঘোষণা দেওয়া হলো। এমনকি ১৩ মার্চ শুক্রবারের জুমার নামাজও বাতিল করা হয়েছে।

এরই মধ্যে দেশটির বেশ কিছু মসজিদ বন্ধ করে দেয়া হয়েছে। মসজিদগুলো হচ্ছে, মসজিদে মুত্তাকিন, মসজিদে কাসিম, মসজিদে হাজ্জাহ ফাতিমাহ এবং মসজিদে জামে সুলিয়া। ১৩ মার্চ সকাল থেকে ১৭ মার্চ পর্যন্ত এই ৫ দিন সিঙ্গাপুরের সব মসজিদ পুরোপুরি বন্ধ থাকবে। এই সময়ে মসজিদগুলো পরিষ্কার করে জীবাণুমুক্ত করা হবে।

মসজিদ বন্ধের কারণ ব্যাখ্যা করে এমইউআইএস বলেছে, মুফতি এবং আন্তর্জাতিক ফতোয়া কমিটি জনস্বাস্থ্য ও সুরক্ষার স্বার্থে এই পদক্ষেপের বিষয়ে একমত হয়েছে। তাদের সম্মতিতেই মসজিদ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিবৃতিতে তারা বলেছে, মুসলমানদের উচিত জুমার বদলে তাদের নিয়মিত দুপুরের (জোহর) নামাজ আদায় করা। শুক্রবারের জুমার খুতবা অনলাইনে প্রচার করা হবে। এছাড়া মসজিদগুলোতে পরবর্তী দুই সপ্তাহের জন্য (১৩ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত) ধর্মীয় কার্যক্রম, বক্তৃতা, ধর্মীয় ক্লাস এবং মসজিদ ভিত্তিক কিন্ডারগার্টেন সেশন বাতিল করার কথা বলা হয়েছে।

মুসলিম সম্প্রদায়কে সুস্বাস্থ্যের জন্য জীবাণুমুক্ত থাকা এবং সামাজিক স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে। যাতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে না পারে।

উল্লেখ্য, ভয়ংকর এই ভাইরাস থেকে আত্মরক্ষায় বহুমুখী কর্মসূচি হাতে নিয়েছে সিঙ্গাপুরের মুসলিমরা। তারা মসজিদভিত্তিক গণসচেতনতার কাজ করছে। এর মধ্যে আছে মসজিদে নিজস্ব জায়নামাজ ব্যবহার ও মাস্ক ব্যবহার এবং মুসাফাহা এড়িয়ে চলা ইত্যাদি। সিঙ্গাপুরের প্রায় ৬০ লাখ জনসংখ্যার প্রায় ১৬ ভাগ মুসলিম। এছাড়া বিপুলসংখ্যক অভিবাসী মুসলিম রয়েছে সে দেশে। প্রতি শুক্রবার বিপুলসংখ্যক মুসল্লি মসজিদে একত্রিত হন।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড