• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস প্রতিরোধে মক্কা-মদিনায় বিশেষ ব্যবস্থা

  ধর্ম ও জীবন ডেস্ক

০৩ মার্চ ২০২০, ১৬:০২
ইসলাম
ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস প্রতিরোধে সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় ওমরা যাত্রী ও দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা ইতোমধ্যেই জারি করা হয়েছে। নিষেধাজ্ঞা জারির পর কাবা শরিফ এবং মদিনা শরিফের দুই পবিত্র মসজিদে করা হচ্ছে জীবাণুনাশক স্প্রে। করোনা প্রতিরোধে সতর্কতামূলক জীবাণুনাশক স্প্রের পাশাপাশি ওমরা পালনকারীদের মাঝে মাস্ক বিতরণ ও বিশেষ হ্যান্ডওয়াশেরও ব্যবস্থা করা হয়েছে।

পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববী কর্তৃপক্ষ সতর্কতামূলক এসব পদক্ষেপ গ্রহণ করেছে। গৃহীত পদক্ষেপের আওতায় পুরনো কার্পেটগুলোও সরিয়ে ফেলা হয়েছে। পরিষ্কার-পরিচ্ছন্নতায় বিশেষ জোর দেয়া হয়েছে।

ওমরা ও জিয়ারত নিষেধাজ্ঞার আগ থেকেই উপস্থিত ওমরাযাত্রী, নামাজি ও মসজিদে হারামের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে মাস্ক বিতরণ করা হয়েছে। দুই পবিত্র মসজিদের প্রেসিডেন্ট ও প্রধান খতিব শায়খ আবদুর রহমান ইবনে আবদুল আজিজ আস-সুদাইস করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রোধ করতে মসজিদে হারাম পরিষ্কার করার কাজে নতুন প্রযুক্তির মাধ্যমে স্প্রে ব্যবহার উদ্বোধন করেছেন।

এ দিকে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, করোনা মোকাবিলায় ২৫টি হাসপাতাল প্রস্তুত রাখা হয়েছে। হাসপাতালগুলোতে কোয়ারেন্টাইনের জন্য ২ হাজার ২০০ শয্যা প্রস্তুত রয়েছে। মসজিদে হারাম ও মসজিদে নববির মেঝে, দেয়াল, কার্পেট, প্রবেশপথে ও স্টোররুমে স্বয়ংক্রিয় জীবাণুনাশক স্প্রে মেশিন বসানো হয়েছে। অজুখানা, বাথরুমে সাধারণ হ্যান্ডওয়াশের পাশাপাশি জীবাণুনাশক বিশেষ হ্যান্ডওয়াশের ব্যবস্থা রাখা হয়েছে।

উল্লেখ্য, অস্থায়ীভাবে ওমরা যাত্রীদের প্রবেশে নিষেধাজ্ঞার পর ওমরা পালন করে প্রায় ১ লাখ ৫ হাজার যাত্রী নিজ নিজ দেশে ফিরে গেছেন। নিষেধাজ্ঞা দেওয়ার সময় দেশটিতে ৪ লাখ ৬৯ হাজার ওমরাযাত্রী অবস্থান করছিলেন।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড