• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুড়িয়ে পাওয়া টাকা খরচ করে ফেললে করণীয়

  ধর্ম ও জীবন ডেস্ক

২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৬:৪৯
ইসলাম
ছবি: প্রতীকী

প্রশ্ন : আমি একটি মানিব্যাগ কুড়িয়ে পেয়েছি। ব্যাগটিতে কিছু বিদেশি মুদ্রা ও বাংলাদেশি টাকা ছিল। কিছুদিন সেগুলো আমার কাছে অক্ষত ছিল। কিন্তু আমার অতি প্রয়োজনের কারণে সেগুলো খরচ করে ফেলি। প্রসঙ্গত, মানিব্যাগে মালিকের সঙ্গে যোগাযোগ করার কোনো মাধ্যম (ফোন নম্বর, ই-মেইল বা ঠিকানা ইত্যাদি) পাওয়া যায়নি। এখন আমি অন্যের এই হক থেকে কীভাবে পুরোপুরি মুক্ত হতে পারি?

উত্তর : যেকোনো ধরনের কুড়িয়ে পাওয়া বস্তু (টাকা-পয়সা ও অন্যান্য জিনিস) আমানত। কুড়িয়ে পাওয়ার পর প্রাপ্তিস্থানের আশপাশে ও জনসমাগমে ঘোষণা দেওয়া এবং মালিক খোঁজ করে পৌঁছে দেওয়ার সর্বাত্মক চেষ্টা করা জরুরি।

এমনটি না করে মানিব্যাগটি নিজের কাছে রেখে দেওয়া এবং পরে সে টাকা খরচ করে ফেলা অন্যায় ও গুনাহের কাজ। প্রশ্নমতে, যেহেতু মালিকের খোঁজখবর পাওয়ার কোনো সম্ভাবনা নেই, তাই সমপরিমাণ টাকা মালিকের পক্ষ থেকে গরিব-দুস্থদের মাঝে সদকা করে দিতে হবে।

তথ্যসূত্র: বাদায়েউস সানায়ে : ৫/২৯৬; আদ্দুররুল মুখতার : ৪/২৭৮; ফাতাওয়া হিন্দিয়া: ২/২৮৯; আলবাহরুর রায়েক: ৫/১৫২; মাজমাউল আনহুর ২/৫২৬)

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড