• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেনেগালের গৌরব সুন্দর সুন্দর মসজিদ

  মুনশি আমিনুল ইসলাম

২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৮:০৩
ইসলাম
ছবি: সংগৃহীত

সেনেগালের ডাকারে সম্প্রতি উদ্বোধন হয়েছে পশ্চিম আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ। নতুন উদ্বোধন হওয়া ওই মসজিদের ভেতরে-বাইরে মিলিয়ে প্রায় ৩০ হাজার মুসল্লি নামাজ পড়তে পারেন। উনিশ শতকের কবি শেখ আহমাদু বামবা এমবাকের একটি কবিতার শিরোনাম থেকে এই মসজিদের নাম চয়ন করা হয়েছে- মাসালিকুল জিনান (Massalikul Jinaan mosque)। মাসালিকুল জিনান মানে হচ্ছে- বেহেশতে যাওয়ার পথ।

আহমাদু বামবা নামে একজন সুফি ছিলেন। তার প্রতিষ্ঠিত ‘মুরিদ ব্রাদারহুড’ ২৭৯ কোটি টাকা ব্যয়ে মসজিদটি নির্মাণ করেছে।

মসজিদের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দূর-দূরান্ত থেকে মানুষ অংশ নিয়েছেন। এ কারণে মসজিদের যাওয়ার রাস্তাগুলোতে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। অনেকে অনুষ্ঠানে অংশ নিতে দুদিন আগে থেকেই মসজিদ এলাকায় এসে অবস্থান নেন। প্রায় এক দশক আগে মসজিদটির নির্মাণ কাজ শুরু হয়। সরকারপ্রদত্ত ৯০ শতাংশ জমিতে মসজিদটি নির্মাণ করা হয়েছে।

মসজিদের নির্মাণশৈলী বেশ আধুনিক। মসজিদের পাঁচটি মিনার বেশ দূর থেকে দেখা যায়। মিনারগুলো ২৫৫ ফুট লম্বা। সাদা-কালো মার্বেল পাথর দিয়ে মসজিদটি সাজানো হয়েছে। মসজিদের ভেতরে দৃষ্টিনন্দন ঝাড়বাতি, মিনারের ওপরের অংশে সোনালি পাত দিয়ে মোড়ানো গম্বুজ আর মসজিদের বিভিন্ন অংশে হাতে আঁকা সাজ-সজ্জা মসজিদকে করেছে মনোরম।

ভবিষ্যতে মসজিদে একটি ইসলামি ইনস্টিটিউট ও জাদুঘর যুক্ত করা হবে।

সেনেগাল তুলনামূলকভাবে দরিদ্র দেশ। কিন্তু তাদের রয়েছে গর্ব করার মতো কিছু মসজিদ। যেগুলো তারা তাদের ঐতিহ্য বলে মনে করে। এমনই একটি মসজিদ হলো- ডাকার গ্র্যান্ড মসজিদ। এটি সেনেগালের সবচেয়ে গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থাপনা। দৃষ্টিনন্দন মসজিদটি ডিজাইন করেছেন ফরাসি এবং মরক্কোর স্থাপত্যবিদরা। ১৯৬৪ সালে মরক্কোর রাজা দ্বিতীয় হাসান ও সেনেগালের প্রেসিডেন্ট লেয়পল সেডার সেংঘোর মসজিদটি উদ্বোধন করেন। মসজিদের ভেতরে ও বাইরে জমকালোভাবে সাজানো হয়েছে। মসজিদের মিনার ৬৭ মিটার উঁচু। এই মসজিদের নির্মাণশৈলী মরক্কোর বিখ্যাত ক্লাসাব্লাঙ্কার মসজিদের সঙ্গে মিল রয়েছে।

মসজিদে তুবা দেশটির অন্যতম আকর্ষণীয় একটি মসজিদ। মুরিদ ব্রাদারহুডের প্রতিষ্ঠাতা আহমাদু বামবা ১৮৮৭ সালে এই মসজিদটি নির্মাণের পরিকল্পনা করেছিলেন। তবে নির্মাণকাজ শেষ হয় ১৯৬৩ সালে। তার আগে ১৯২৭ সালে বামবা মারা গেলে তাকে ওই মসজিদের পাশে কবর দেওয়া হয়। তুবা মসজিদকে বিশ্বের অন্যতম সুন্দর মসজিদ বলে বিবেচনা করা হয়।

আটলান্টিকের পূর্ব কিনারা ঘেঁষে আফ্রিকার পশ্চিম প্রান্তের দেশ সেনেগাল। এক লাখ ছিয়ানব্বই হাজার সাতশ বাইশ বর্গ কিলোমিটারের দেশটি সেনেগালের রাজধানীর নাম ডাকার। সেনেগালে শতকরা ৯৪ ভাগ মুসলমান। সেনেগালের মুসলমানরা যথেষ্ট ধার্মিক, ধর্মচর্চায় সেনেগালবাসীর বেশ সুনাম রয়েছে। সুন্দর সুন্দর মসজিদ নির্মাণ এ কথারই প্রমাণ বহন করে।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড