• মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসলাম প্রচারে মাতৃভাষার বিকল্প নেই

  মুনশি আমিনুল ইসলাম

২১ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪০
ইসলাম
ছবি: প্রতীকী

মহান আল্লাহ যুগে যুগে অসংখ্য নবি-রাসুলকে আসমানি কিতাবসহ স্বজাতির ভাষায় পৃথিবীতে প্রেরণ করেছেন। যেমন, হজরত দাউদকে (আ.) তার নিজ ভাষা গ্রিকে যাবুর কিতাব নাজিল করেছেন। হজরত মুসাকে (আ.) তাওরাত হিব্রু ভাষায়। হজরত ঈসাকে (আ.) ইঞ্জিল সুরিয়ানি ভাষায়। আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদের (সা.) ওপর পবিত্র কুরআন নাজিল করেছেন আরবের ভাষা আরবিতে। আল্লাহর কুদরতের নিদর্শনগুলোর মধ্যে ভাষা হলো অন্যতম।

ইসলাম মাতৃভাষার প্রতি যথার্থ গুরুত্ব দিয়ে মায়ের ভাষাকে মর্যাদার উচ্চমানে সমাসীন করেছে। ইবনে ফারিছ আল লুবাবির মতে, আল্লাহ পাক স্বয়ং ভাষা শিখিয়েছেন। তিনি সর্বপ্রথম আমাদের আদি পিতা হজরত আদমকে (আ.) ভাষা শিক্ষা দেন। তা থেকে তার সন্তানরা ভাষা শিক্ষা লাভ করেছে। এ সম্পর্কে পবিত্র কুরআনে আল্লাহ বলেন, তিনি আদমকে সব বস্তুর নাম শিক্ষা দিয়েছিলেন। (সুরা বাকারা :৩২)

ভাষা সম্পর্কে কুরআনুল কারিমে আল্লাহ আরও ইরশাদ করেন, দয়াময় আল্লাহ, শিক্ষা দিয়েছেন কুরআন। সৃজন করেছেন মানুষ। শিক্ষা দিয়েছেন ভাষা। (সুরা রাহমান :১-৪) অন্যত্র ইরশাদ হয়েছে, তার আরও এক নিদর্শন হচ্ছে নভোমণ্ডল ও ভূমণ্ডলের সৃজন এবং তোমাদের ভাষা ও বর্ণের বৈচিত্র্য। নিশ্চয় এতে জ্ঞানীদের জন্য নিদর্শনাবলি রয়েছে। (সুরা রুম :২২) স্বজাতির ভাষা ছাড়া আমি কোনো রাসুল প্রেরণ করিনি, যাতে সে তাদের কাছে স্পষ্টভাবে বর্ণনা করতে পারে। (সুরা ইবরাহিম :৪)

পবিত্র কুরআনে আরও এসেছে, ‘আমি প্রত্যেক নবীকে (আ.) তাদের স্বজাতির ভাষায় প্রেরণ করেছি তাদের সম্প্রদায়ের কাছে, যাতে তারা জাতিকে সুস্পষ্ট ভাষায় বোঝাতে সক্ষম হন। (সুরা মারইয়াম :৯৭) ‘আমি কুরআনকে আরবি ভাষায় অবতীর্ণ করেছি। যাতে তোমরা বুঝতে পার।’ (সুরা ইউসুফ :২)

তাই বলা যায়, মাতৃভাষার প্রতি অবজ্ঞা করা জাতি হত্যারই নামান্তর। ধর্মীয় দৃষ্টিকোণ থেকেও মাতৃভাষায় অনেক গুরুত্ব রয়েছে। ইসলামের প্রচার-প্রসার, দীন ও জাতির খেদমতের উদ্দেশ্যে ভাষাচর্চা করাও ইসলামে গুরুত্বপূর্ণ ইবাদত। ইসলামপ্রচারে মাতৃভাষার কোনো বিকল্প নেই। সে হিসেবে প্রত্যেক মুসলমান, বিশেষ করে আলেম-ওলামাদের কর্তব্য হলো মাতৃভাষা চর্চায় মনোযোগী হওয়া।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected].com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড