• শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৈদ্যুতিক গাড়ির সংখ্যা বাড়াচ্ছে হারামাইন কর্তৃপক্ষ

  ধর্ম ও জীবন ডেস্ক

১৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:২১
ইসলাম
ছবি: সংগৃহীত

অসুস্থ, প্রতিবন্ধী ও বয়স্ক হজ-ওমরা পালনকারীদের জন্য কাবা শরিফ তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করার সুবিধার্থে বেশ আগেই যোগ হয়েছে অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়ি। শর্ত সাপেক্ষে বিনামূল্যে কিংবা টাকা দিয়ে অত্যাধুনিক এসব বৈদ্যুতিক গাড়ি ব্যবহার করার সুযোগ রয়েছে। তবে প্রয়োজনের তুলনায় বৈদ্যুতিক গাড়ির সংখ্যা তেমন ছিল না। এবার সেই গাড়ি বাড়ানোর উদ্যোগ নিল সৌদি আরবের হারামাইন কর্তৃপক্ষ।

হজ ও ওমরাকে সহজ করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে। জানা গেছে, সময়ের সঙ্গে সঙ্গতি রেখে দিন দিন নতুন নতুন সুযোগ-সুবিধা নিয়ে আসছে মক্কার কাবা শরিফ কর্তৃপক্ষ। যারা হেঁটে পবিত্র কাবাঘর তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করতে অক্ষম তাদের জন্য অত্যাধুনিক বৈদ্যুতিক গাড়ির ব্যবস্থাপনা সংযোজন করা হয়েছে।

একসময় যেসব হজযাত্রী হেঁটে কাবা শরিফ তাওয়াফ ও সাফা-মারওয়া সাঈ করতে অপারগ ছিলেন তাদের কাঠের খাটে চড়িয়ে চারজনের সাহায্যে তাওয়াফ ও সাঈ করানো হতো। তারপর আসে হুইল চেয়ারের যুগ। এখনো নিজেরা অথবা লোক দিয়ে টাকার বিনিময়ে হুইল চেয়ারে অক্ষম ব্যক্তিদের তাওয়াফ-সাঈ করানো যায়। এ কাজে মসজিদে হারামের প্রবেশ পথ ও আঙিনায় নির্দিষ্ট পোশাকধারী লোক রয়েছে। হুইল চেয়ারে তুলনামূলক সময় কিছুটা বেশি লাগে।

এখন এসেছে আরও আধুনিক প্রযুক্তি। বিদ্যুৎচালিত অটো হুইল চেয়ার বা গাড়ি। যাতে চড়ে অক্ষম ব্যক্তিরা আদায় করতে পারবেন তাওয়াফ ও সাঈ। এসব গাড়িতে একা কিংবা দুজন বসা যায়। একবার তাওয়াফ ও সাঈর জন্য একক বাহন নিলে আপনাকে পরিশোধ করতে হবে ৫০ রিয়াল। দুজন হলে একশ রিয়াল। বিদ্যুৎচালিত অটো হুইল চেয়ারে তাওয়াফ এবং সাঈর জন্য রয়েছে সম্পূর্ণ আলাদা লাইন বা ব্যবস্থা। এ সবই সৌদি হারামাইন কর্তৃপক্ষের সেবা কার্যক্রমের অংশবিশেষ। ফলে বৃদ্ধ-বৃদ্ধা, অক্ষম যে কোনো উমরা ও হজ পালনকারীর জন্য তাওয়াফ ও সাঈ করা সহজ হয়েছে। এখন থেকে তাওয়াফ ও সাঈ করতে তাদের আর কোনো কষ্ট করতে হচ্ছে না।

মসজিদে হারামের প্রবেশপথসহ ভেতরের ১৫টি স্থানে এসব গাড়ি। এ পর্যন্ত ৮ হাজার ৭শটি বৈদ্যুতিক গাড়ি ছিল, সেই সংখ্যা ১০ হাজারে উন্নীত করা হচ্ছে। নির্দিষ্ট কাউন্টার থেকে টাকা পরিশোধ করে কিংবা নির্দিষ্ট প্রক্রিয়া অবলম্বন করে বিনামূল্যে এসব গাড়ি ব্যবহার করার সুযোগ রয়েছে।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড