• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহান আল্লাহ যাদের ভালোবাসেন

  মুনশি আমিনুল ইসলাম

১৪ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪২
ইসলাম
ছবি: প্রতীকী

ভালোবাসার ব্যাপারে পবিত্র কুরআনে আল্লাহ পাক অসংখ্য আয়াত নাজিল করেছেন। ভালোবাসা মানুষের মৌলিক মানবীয় গুণাবলির একটি অন্যতম শ্রেষ্ঠ গুণ। মানবীয় গুণাবলি বিকাশে বা সুকুমারবৃত্তি অর্জনের মূলেও রয়েছে বিশ্বাস, আশা ও ভালোবাসা।

পবিত্র কুরআন থেকে কয়েকটি উদ্ধৃতি- ‘আল্লাহ সৎ কর্মশীলদের ভালোবাসেন।’ (সুরা বাকারা: ১৯৫; সুরা আলে ইমরান: ১৩৪ ও ১৪৮; সুরা মায়িদা: ১৩ ও ৯৩)

‘আল্লাহ পবিত্রদের ভালোবাসেন।’ (সুরা তাওবা: ১০৮) আল্লাহ তওবাকারী ও পবিত্রতা অর্জনকারীদের ভালোবাসেন।’ (সুরা বাকারা: ২২২) ‘আল্লাহ মুত্তাকিদের ভালোবাসেন।’ (সুরা আলে ইমরান: ৭৬; সুরা তাওবা: ৪ ও ৭)

‘আল্লাহ ধৈর্যশীল ব্যক্তিদের ভালোবাসেন।’ (সুরা আলে ইমরান: ১৪৬) আল্লাহ (তাঁর ওপর) নির্ভরকারীদের ভালোবাসেন।’ (সুরা আলে ইমরান: ১৫৯) ‘আল্লাহ ন্যায়নিষ্ঠদের ভালোবাসেন।’ (সুরা মায়িদা: ৪২; সুরা হুজুরাত: ৯; সুরা মুমতাহিনা: ৮)

‘আল্লাহ মুজাহিদদের ভালোবাসেন।’ (সুরা ছফ: ৪) ‘আমি (আল্লাহ) তার মাঝে ভালোবাসা দিয়েছি।’ (সুরা ত্বহা: ৩৯)

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড