• শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মসজিদ পরিচিতি

নতুনভাবে নির্মিত হচ্ছে সাহাবিযুগের ঐতিহাসিক মসজিদ

  ধর্ম ও জীবন ডেস্ক

১১ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২৩
ইসলাম
ছবি : সংগৃহীত

লালমনিরহাটের ঐতিহাসিক সাহাবা মসজিদ পুনর্নির্মাণে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। গত ৩ ফেব্রুয়ারি (সোমবার) পঞ্চগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান ও সাহাবা মসজিদের সভাপতি দেলওয়ার হোসেনের সভাপতিত্বে নতুন করে এ মসজিদের ভিত্তিস্থাপন করেন রাসুলের (সা.) চাচা হজরত আব্বাসের (রা.) বংশধর ও ফিলিস্তিনের মসজিদে আকসার গ্র্যান্ড ইমাম শায়খ আলি উমর ইয়াকুব আল-আব্বাসি।

এ উপলক্ষে স্থানীয়ভাবে অনুষ্ঠিত হয় বিশাল ইসলামি মহাসম্মেলন। স্থানীয়দের দাবি, রামদাস গ্রামে এ মসজিদটি হজরত মুহাম্মাদের (সা.) কোনো এক সাহাবি নির্মাণ করেছিলেন। যিনি এ অঞ্চল অতিক্রম করে চীনে গিয়েছেন। ধারণা করা হয়, ৬৯০ খ্রিস্টাব্দ মোতাবেক ৬৯ হিজরিতে নির্মিত হয় এ প্রাচীন মসজিদ। চীনের ঐতিহাসিক কোয়াংটা নদীর ধারে কোয়াংটা শহরে তার নির্মিত আরও একটি মসজিদ রয়েছে। এবং সেখানেই তার সমাধি রয়েছে। ওই সাহাবির নাম হজরত আবু ওয়াক্কাস (রা.)।

উল্লেখ্য, ১৯৮৩-৮৪ সালের দিকে স্থানীয়রা মসজিদটি আবিষ্কার করে। লেখক মতিউর রহমান বসনিয়া রচিত ‘রংপুরে দ্বীনি দাওয়াত’ নামক বইয়ে এ মসজিদের কথা তুলে ধরা হয়। রংপুর জেলার ইতিহাস গ্রন্থ থেকেও জানা যায়, রাসুলুল্লাহর (সা.) আম্মা বিবি আমেনার চাচাতো ভাই হজরত আবু ওয়াক্কাস (রা.) ৬২০ থেকে ৬২৬ খ্রিস্টাব্দে বাংলাদেশে ইসলাম প্রচারে আসেন। তিনিই এ ঐতিহাসিক মসজিদ নির্মাণ করেছিলেন।

বাংলাদেশের সর্বপ্রথম ও প্রাচীন মসজিদটি উত্তর-দক্ষিণে ২১ ফুট লম্বা এবং পূর্ব-পশ্চিমে ১০ ফুট চওড়া। এটি এখন সাহাবা মসজিদ নামেই অধিক পরিচিত। সম্প্রতি এ মসজিদ পুনর্নির্মাণে উদ্যোগী হয়েছেন দেশ-বিদেশের কয়েকজন দাঈ আলেম-ওলামা। জানা গেছে, খুব শিগগির সাহাবা মসজিদকে কেন্দ্র করে গড়ে তোলা হবে আস-সাহাবা কমপ্লেক্স।

মসজিদের পাশাপাশি এটি হবে দেশের সবচেয়ে বড় একটি ইসলামিক সেন্টার।

 

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড