• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহাকালের শপথ [পর্ব-২১]

ইসলামি দাওয়াতের আধুনিক কিছু উপকরণ

  মুনীরুল ইসলাম ইবনু যাকির

১০ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২১
ইসলাম
ছবি : প্রতীকী

ইসলামি প্রদর্শনী ইসলামের ইতিহাস, ঐতিহ্য, শিল্প ও সংস্কৃতি তুলে ধরার নিমিত্তে ইসলামি প্রদর্শনীর আয়োজন করা যেতে পারে। ঐতিহাসিক স্থাপনা, আর্ট, ক্যালিগ্রাফি, মুসলিম বিজ্ঞানীদের উদ্ভাবন ইত্যাদির প্রদর্শনী থাকতে পারে।

ইফতার মাহফিল দাওয়াহ কার্যক্রমের অংশ হিসেবে রমজান মাসে ইফতার মাহফিলের আয়োজন করা যায়। অনুষ্ঠানে রোজার অসাধারণ উপকারিতা, আত্মিক পরিশুদ্ধির জন্য এর প্রয়োজনীয়তা এবং ইসলামের মৌলিক বিষয়াবলি আলোচনায় তুলে আনা যায়।

দাওয়াহ বিপণী বিভিন্ন জায়গায় দাওয়াহ বিপণী স্থাপন করা যেতে পারে, যেখানে দাওয়াহ আইটেমগুলো খুব সহজেই পাওয়া যাবে। পাশাপাশি হালাল ও সুন্নাহসম্মত ফ্যাশন এবং ফুডস আইটেম থাকতে পারে। থাকতে পারে ইসলামি বার্তা সম্বলিত টি-শার্ট, ক্যাপ ইত্যাদি।

ইসলাম গ্রহণের ঘোষণা সদ্য ইসলাম গ্রহণকারী বা ইসলাম গ্রহণেচ্ছুকদের জুমা মসজিদে বা কোনো সম্মেলনে নিয়ে আসা যেতে পারে। তাদের মুখ থেকে শোনা যেতে পারে তাদের ইসলাম গ্রহণের চাঞ্চল্যকর কাহিনী। শোনা যেতে পারে কীভাবে বা কেন তারা ইসলাম গ্রহণের সিদ্ধান্ত নিল, সেই বর্ণনা। এটা মানুষকে ইসলামের প্রতি উৎসাহিত করবে। ইসলাম গ্রহণকারী ব্যক্তি মহিলা হলে তাকে কোনো গার্লস স্কুল বা কোনো মহিলা সংস্থায় নিয়ে যাওয়া যেতে পারে। উপস্থিত মহিলাদের শোনানো যেতে পারে তার ইসলাম গ্রহণের কাহিনি। এতে অন্যরাও অনুপ্রাণিত হবে।

ইসলামিক কোর্স আকিদাহ, ইবাদাত, মুয়ামালাত, মুয়াশারাতসহ বিভিন্ন বিষয়ের ওপর সার্টিফিকেট ও নন-সার্টিফিকেট বিভিন্ন কোর্সের আয়োজন করা যেতে পারে। কোর্সগুলো স্থানীয় মসজিদ বা দাওয়াহ সংগঠনের অফিসে অনুষ্ঠিত হতে পারে। এছাড়াও যারা দাঈ হিসেবে কাজ করতে চায় তাদের জন্য দাওয়াহ ট্রেনিং কোর্সের আয়োজন করা যেতে পারে।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড