• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসলাম সম্পর্কে বাউলদের মূর্খতা ও অপপ্রচার

  মুনশি আমিনুল ইসলাম

০৮ ফেব্রুয়ারি ২০২০, ১৪:২৭
ইসলাম
ছবি : প্রতীকী

কোনো বিষয়ে মন্তব্য করতে হলে প্রথমে ওই বিষয়ে পরিপূর্ণ না হলেও ন্যূনতম জ্ঞান থাকা চাই। কিন্তু ইদানিং দেখা যাচ্ছে, বিভিন্ন ব্যক্তি বা মহল ইসলাম সম্পর্কে ন্যূনতম জ্ঞান অর্জন না করে অনায়াসে ইচ্ছামতো মন্তব্য বা ব্যাখ্যা প্রদান করে যাচ্ছেন। অথচ মনগড়া কথাই হলো মিথ্যা কথা। পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা মিথ্যাচার বর্জনের নির্দেশ দিয়ে বলেন, ‘তোমরা মিথ্যা কথা থেকে দূরে থাকো।’ (সুরা হজ: ৩০)

অন্যত্র তিনি বলেন,

يَاَيُّهَا الَّذِيْنَ ءَامَنُوْا اِنْ جَاءَكُمْ فَاسِقٌ بِنَبَاءٍ فَتَبَيَّنُوْا اَنْ تُصِيْبُوْا قَوْمًا بِجَهَالَتٍ فَتُصْبِهُوْا عَلَى مَا فَعَلْتُمْ نَادِمِيْنَ

‘হে মুমিনগণ! যদি তোমাদের কাছে কোনো পাপাচারী/ফাসেক কোনো খবর নিয়ে আসে তবে তোমরা তা যাছাই-বাছাই করো; যাতে তোমরা অজ্ঞতাবশত ভুল কাজ না করে বসো। অতঃপর (সত্য জানার পর) তাতে তোমাদের অনুতপ্ত না হতে হয়।’ (সুরা হুজরাত :৬)

সম্প্রতি এমন দুটো ঘটনা দেশব্যাপী ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি করেছে। গত ৯ জানুয়ারি শরিয়ত বয়াতি নামের একজন ইসলামের ভুল ব্যাখ্যাকারীর বিরুদ্ধে ধর্মীয় নিরাপত্তা আইন-২০১৮ ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। এই বাউল শিল্পী পালা গানের আসরে ইসলামে গান-বাজনা জায়েজ বলে বক্তব্য দেন। তাছাড়া বক্তব্যে তিনি আল্লাহ-রাসূল (সা.) ও ইসলাম নিয়ে নানান আপত্তিকর কথা বলেন। পরে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মামলায় গ্রেপ্তার হন। এমনই আরেকজন বাউল রিতা দেওয়ান। একটি পালা গানের আসরে প্রতিপক্ষকে আক্রমণ করতে গিয়ে এই মহিলা মহান আল্লাহ তাআলাকে নিয়ে চরম ধৃষ্টতা, অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্য করেন। তার সেই গালাগালের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা ভাইরাল হয়। এ নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। বাউল রিতার শাস্তিও দাবি করেন অনেকে। গত ২ ফেব্রুয়ারি সাইবার ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে মামলা হয়। (সূত্র : https://bit.ly/374zUlT)

বিভিন্ন জাতীয় দৈনিকের খবরে জানা গেছে, গত ২৪ ডিসেম্বর রাতে ঢাকার ধামরাই উপজেলার রৌহাট্রেক এলাকায় অবস্থিত হেলাল শাহ পীরের দশম বার্ষিক পালাগানের অনুষ্ঠানে শরিয়ত বয়াতি ইসলাম ধর্ম ও নবী-রাসুল নিয়ে বিকৃত, ধৃষ্টতাপূর্ণ ও শরিয়তবিরোধী ভুল ব্যাখ্যা দিয়ে গান গায়। তিনি সেখানে বলেছেন, ‘নবিই আল্লাহ। আল্লাহই নবী। গুরুর চরণে সেজদা করতে হবে। আল্লাহকে সেজদা করার প্রয়োজন নেই। যে পীর ধরে না, সে মুসলমান নয়।’ এভাবেই পালাগানের মধ্যে কুরআন ও হাদিসের বিরুদ্ধে এমন আরও অনেক কথা বলার পাশাপাশি অকথ্য অশালীন বক্তব্য প্রদান করেন। (আরও দেখতে চাইলে : https://bit.ly/37aoRYD)

অথচ একটি বিশেষ মহল শরিয়ত বয়াতির ইসলামবিরোধী কুরুচিপূর্ণ কথাগুলোকে পাশ কাটিয়ে ইসলামে গানের বৈধতা আছে কী নেই এমন বিষয়ের আলোচনা টেনে এনে তার অপব্যাখ্যাগুলো ঢাকতে উঠেপড়ে লেগেছে! শর্তসাপেক্ষে গানের বৈধতা ইসলামে আছে, তা ইসলাম সম্পর্কে ন্যূনতম ধারণা রাখেন এমন কারওরই অজানা থাকার কথা নয়। এখানে গানের বৈধতা-অবৈধতা নিয়ে প্রশ্ন নয়। প্রশ্ন হলো, শরিয়ত বয়াতির ইসলাম সম্পর্কে অপব্যাখ্যা। অনেকে আবার বাকস্বাধীনতার কথা তুলে শরিয়ত বয়াতির ইসলামবিরোধী বক্তব্যের পক্ষাবলম্বন করে মূলত ইসলামের বিরুদ্ধাচারণ করছেন কি না তা ভেবে দেখা দরকার। বাকস্বাধীনতা থাকবে। ইসলাম বাকস্বাধীনতা ও মুক্তবুদ্ধি চর্চার বিরোধী নয়। কিন্তু বাকস্বাধীনতা ও মুক্তবুদ্ধি চর্চার নাম করে ধর্মীয় অবমাননা, তা বাকস্বাধীনতা ও মুক্তবুদ্ধি চর্চার মধ্যে পড়ে কি না, চিন্তার বিষয়।

শরিয়ত বয়াতির গ্রেপ্তার প্রসঙ্গে সংসদের প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘অপরাধ করেছে বলেই তাকে গ্রেপ্তার করা হয়েছে। কেউ বয়াতি গান গাইলে সে অপরাধ করলেও কি তাকে গ্রেপ্তার করা যাবে না? বয়াতিরা কি অপরাধ করতে পারে না? অপরাধ যে-ই করবে, আইন নিজের গতিতে তাকে পাকড়াও করবে।’ (সূত্র : https://bit.ly/2vbHZrY) প্রধানমন্ত্রীর এ বক্তব্য নিঃসন্দেহে একটি দেশের আইনের শাসন ও ধর্মীয় অনুভূতির প্রতি শ্রদ্ধা প্রতিষ্ঠায় এক অনন্য পদক্ষেপ। তিনি সঠিক সময়ে, সঠিক জায়গায়, সঠিক কথাটি বলেছেন।

গান বৈধ কি বৈধ নয়, এমন বিষয় টেনে এনে যারা শরিয়ত বয়াতির পক্ষে সাফাই গাইতে চাইছেন তাদের মনে রাখা দরকার, সত্য-মিথ্যা তালগোল পাকিয়ে ফেলে মূর্খতাকে প্রশ্রয় দেওয়া নিঃসন্দেহে নীতি-নৈতিকতার মধ্যে পড়ে না। অনেক বাউল নিঃসন্দেহে মননশীলতা, সৌন্দর্য ও আত্মশুদ্ধির কথা তুলে ধরেন। তবে শরিয়ত বয়াতি যে বক্তব্য প্রদান করেছেন তা বাউল গানের অংশ নয়। এগুলো তার নিজস্ব ব্যাখ্যা। তাই এখানে শরিয়ত বয়াতির ইসলামের অপব্যাখ্যার প্রশ্নে বাউল গানের প্রসঙ্গ টেনে এনে দুটি বিষয়কে তালগোল পাকানো মূর্খতা নাকি ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা, সে বিষয়টি ভেবে দেখা দরকার।

ইসলামে অশ্লীল গান-বাজনা ও বাদ্যযন্ত্রের ব্যবহার নিষিদ্ধ। অশ্লীল গান-বাজনা, বাদ্যযন্ত্রের ব্যবহার ও ইসলামি গান এক কথা নয়। মহান আল্লাহ ইরশাদ করেন, ‘আর মানুষের মধ্য থেকে কেউ কেউ না জেনে আল্লাহর পথ থেকে মানুষকে বিভ্রান্ত করার জন্য লাহওয়াল-হাদিস (বেহুদা কথা) খরিদ করে। আর তারা ওইগুলোকে হাসি-ঠাট্টা হিসেবে গ্রহণ করে।’ (সুরা লুকমান :৬)

উক্ত আয়াতে বলা হয়েছে, যে ব্যক্তি ‘লাহওয়াল-হাদিস’ অর্থাৎ অনর্থক কথাবার্তা অবলম্বন করে সে দোজখের কঠিন শাস্তি প্রাপ্ত হবে। কাজেই তা হারাম। কিন্তু প্রশ্ন হচ্ছে, লাহওয়াল-হাদিস কী? উক্ত হাদিসের ব্যাখ্যায় তাফসিরে ইবনে কাসির অষ্টম খণ্ড ৩-৪ পৃষ্ঠায় বলা হয়েছে, এর অর্থ সংগীত বা গানবাজনা। অধিকাংশ তাফসিরকারক ‘লাহওয়াল-হাদিস’ বলতে গানকে বুঝিয়েছেন। বিখ্যাত মুফাসসির-সাহাবি ইবনে মাসউদ (রা.) বলেন, এটি গান। আর ইমাম হাসান বসরি (রহ.) বলেন, এটি গান ও বাদ্যযন্ত্র সম্পর্কে নাজিল হয়েছে।

ইসলামে বৈধ গানের উদাহরণ যখন রাসুল (সা.) সাহাবিদের নিয়ে খন্দক (গর্ত) খনন করছিলেন তখন ইবনে রাওয়াহা (রা.) এ গান গেয়েছিলেন, ‘হে আল্লাহ! যদি তোমার অনুগ্রহ না থাকত, তাহলে আমরা হেদায়াতপ্রাপ্ত হতাম না এবং আমরা সদকাও দিতাম না, সালাতও আদায় করতাম না। ‘অতএব আমাদের ওপরে শান্তি বর্ষণ কর এবং কাফিরদের সঙ্গে যদি আমাদের মোকাবিলা হয়, তাহলে আমাদের কদমগুলো দৃঢ় রেখো। নিশ্চয়ই প্রথম পক্ষ আমাদের ওপরে বাড়াবাড়ি করেছে, যদি তারা ফিৎনা সৃষ্টি করতে চায়, তাহলে আমরা তা অস্বীকার করব।’ (সহিহ বুখারি: ২৮৩৭)

অতএব, মিথ্যাকে পরিত্যাগ করে সত্যবাদীদের সঙ্গী হতে হবে আমাদের। এ প্রসঙ্গে আহকামুল হাকিমিন বলেন,

﴿ يَٰٓأَيُّهَا ٱلَّذِينَ ءَامَنُواْ ٱتَّقُواْ ٱللَّهَ وَكُونُواْ مَعَ ٱلصَّٰدِقِينَ ﴾ التوبة: ١١٩

অর্থাৎ “হে ঈমানদারগণ! তোমরা আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের সঙ্গী হও।” (সুরা তাওবা: ১১৯)

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড