• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাইতুল মুকাররমে চলছে মাসব্যাপী ইসলামি বইমেলা

  ধর্ম ও জীবন ডেস্ক

১৭ নভেম্বর ২০১৯, ১৬:০১
বইমেলা
ছবি : সংগৃহীত

পবিত্র রবিউল আউয়াল মাস উপলক্ষ্যে জাতীয় মসজিদ বায়তুল মুকাররমের দক্ষিণ চত্বরে চলছে মাসব্যাপী ইসলামি বইমেলা। ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে গত ১০ নভেম্বর থেকে মেলা শুরু হয়েছে। চলবে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ইসলামি বইপ্রেমিরা ছুটে আসছেন পছন্দের বই কেনার জন্যে।

মেলায় অংশগ্রহণ করেছে ৬২টি ইসলামি প্রকাশনী। ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রতিটি সিঙ্গেল স্টলের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৮ হাজার টাকা।

মেলা উপলক্ষ্যে প্রকাশনীগুলো বিশাল মূল্য ছাড়ে বই বিক্রি করছে। সাধারণত যেসব বই ২৫% ছাড়ে বিক্রি হয় মেলা উপলক্ষ্যে সেগুলো ৩৫-৪০% ছাড়ে বিক্রি হচ্ছে।

মেলা উপলক্ষ্যে কিছু কিছু প্রকাশনী নতুন বইও বাজারে এনেছে। পাওয়া যাচ্ছে পবিত্র কুরআনের অনুবাদ ও তাফসির, হাদিসের মৌলিক গ্রন্থসমূহ, মুহাম্মদ (সা.)-সহ অন্যান্য নবি-রাসুলদের জীবনী, ইসলামের ইতিহাস, মহামনীষীদের জীবনীসহ মৌলিক, অনুবাদ ও গবেষণামূলক হাজার হাজার বই।

মেলায় অংশগ্রহণকারী প্রকাশনীগুলোর সাথে কথা বলে জানা গেছে তাদের সুখ-দুখ। তারা অভিযোগ করছেন, ইসলামিক ফাউন্ডেশন এই মেলার আয়োজন করেই দায় সেরেছে। লেখকদের বসার জন্য আলাদা কোনো জায়গা রাখা হয়নি। সরকারি প্রচারমাধ্যমে এই মেলা সম্পর্কে প্রচারণার কোনো উদ্যোগ নেই। ঢাকা শহরের ইসলামি সাহিত্যপ্রেমীরাও মেলা সম্পর্কে জানতে পারে না। মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমেও ইসলামিক ফাউন্ডেশন কোনো প্রচার-প্রচারণার উদ্যোগ নেয়নি। মেলাকে জনপ্রিয় করার কোনো পরিকল্পনাই নেই। বরং রয়েছে মেলার স্টল বরাদ্দ নিয়ে বাণিজ্য ও দলবাজির অভিযোগ। ফলে মানসম্পন্ন ইসলামি বইয়ের প্রকাশনীগুলো স্টল পাচ্ছে না। যারা স্টল পেয়েছে, বেচাবিক্রি না থাকায় লস গুনতে হচ্ছে তাদের।

যেখানে একুশে বইমেলায় ইসলামি প্রকাশনা প্রতিষ্ঠানগুলো বরাবরই অবহেলিত, নানামুখী প্রতিবন্ধকতা মাড়িয়ে ইসলামি সাহিত্য এগিয়ে চলছে, সেখানে এই মেলাটি হতে পারতো বাংলাদেশে ইসলামি সাহিত্যের অন্যতম মিলনমেলা। কিন্তু ইসলামিক ফাউন্ডেশনের উদাসীনতা, লক্ষহীন পথচলায় তা আর হয়ে উঠছে না। তারপরও প্রকাশনীগুলো ব্যক্তিগত উদ্যোগে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে। তাদের দাবি, সরকারিভাবে প্রচার-প্রচারণার উদ্যোগ গ্রহণ করা হলে ব্যাপক জনপ্রিয়তা লাভ করবে ইসলামি বইমেলা।

প্রচলিত কুসংস্কারের বিরুদ্ধে ধর্মীয় ব্যখ্যা, সমাজের কোন অমীমাংসিত বিষয়ে ধর্মতত্ত্ব, হাদিস, কোরআনের আয়াতের তাৎপর্য কিংবা অন্য যেকোন ধর্মের কোন গুরুত্বপূর্ণ বিষয়, সর্বপরি মানব জীবনের সকল দিকে ধর্মের গুরুত্ব নিয়ে লিখুন আপনিও- [email protected]
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড