• রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

নিউ ইয়র্কে সড়ক দুর্ঘটনায় নিহত বাংলাদেশি তরুণের নামে সড়ক

  অধিকার ডেস্ক

০৯ জুলাই ২০১৯, ১১:১২
আসিফ রহমান ওয়ে
যুক্তরাষ্ট্রে বাংলাদেশি তরুণের নামে সড়ক (ছবি: লিজি রহমানের টুইটার একাউন্ট)

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের কুইন্স বুলেভার্ডে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত বাংলাদেশি তরুণ আসিফ রহমানের নামে একটি সড়ক স্থাপন করা হয়েছে। ১১ বছর আগে ২০০৮ সালের ২৮ ফেব্রুয়ারি কুইন্স বুলেভার্ডের এ স্থানটিতে এক সড়ক দুর্ঘটনায় তরুণ সাইক্লিস্ট আসিফ রহমান সড়ক দুর্ঘটনায় নিহত হন। তার স্মরণে ওই রাস্তার নামকরণ করা হয়েছে ‘আসিফ রহমান ওয়ে’। বেসরকারিভাবে এটি স্থাপনের উদ্যোগ গ্রহণ করে ‘ট্রান্সপোর্টেশন অলটারনেটিভ’। গত শনিবার স্থানটিতে এই নামফলক স্থাপন করা হয়।

নিউ ইয়র্ক প্রবাসী বাংলাদেশি কমিউনিটির পরিচিতমুখ লেখিকা ও সংস্কৃতিসেবী লিজি রহমান ও প্রয়াত শরিফুর রহমান বাচ্চুর জ্যেষ্ঠ সন্তান সঙ্গীত শিল্পী আসিফ রহমান। অন্য কোনো বাহনের চাইতে সাইকেলই ছিল তার বেশি প্রিয়। প্রতিদিন কর্মক্ষেত্রে যাওয়ার জন্য সাইকেলই ব্যবহার করতেন তিনি। 

সড়ক দুর্ঘটনায় সন্তানের অকাল মৃত্যুতে নিরাপদ সড়ক আন্দোলন গড়ে তোলার এক অসাধারণ উদ্যোগ নেন লিজি রহমান। দুর্ঘটনাস্থলে দিনের পর দিন অবস্থান নেন তিনি। সে জায়গায় আসিফের ব্যবহৃত সাইকেলের আদলে স্থাপন করেন একটি প্রতীকী সাইকেল।

শুরু থেকেই তিনি কুইন্স বুলেভার্ডে একটি পৃথক ‘সাইকেল লেন’ তৈরির জন্য দাবি করে আসছিলেন। এ ব্যাপারে আসিফের সতীর্থ সাইক্লিস্টরা তাকে পূর্ণ সমর্থন দেয়। তাদের সহযোগিতাও পান তিনি। ক্রমে ক্রমে তার সমর্থনে এগিয়ে আসতে থাকেন জনপ্রতিনিধিরাও। 

অবশেষে সকল প্রচেষ্টার পর কুইন্স বুলেভার্ডে বেসরকারি উদ্যোগে স্থাপিত হয় আসিফ রহমানওয়ে। এখানে বাস্তবায়িত হয়েছে সাইকেলওয়ে। নামফলক স্থাপন অনুষ্ঠানে লিজি রহমানের সঙ্গে তার মেয়ে মৌমিতা রহমান এবং ছেলে নাফিস রহমানও উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন উল্লেখযোগ্য সংখ্যক কাউন্সিলম্যান এবং মেয়র বিল ডি ব্লাজিও। 

অনুষ্ঠানে আসিফের সতীর্থ একদল সাইক্লিস্ট কুইন্স বোরো প্লাজা থেকে সাইকেল চালিয়ে এসে যোগদান করে। 

ওডি/এএন 

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড