• মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

সৌদি আরবে গৃহকর্তার নির্যাতনে নিহত বাংলাদেশি নারী

  কিশোরগঞ্জ প্রতিনিধি

০৮ জুলাই ২০১৯, ১৬:০৪
লাশ
ছবি : প্রতীকী

সৌদি আরবের রিয়াদের নিকটবর্তী পাহাড়ি এলাকার বিলকিস বেগম নামে এক বাংলাদেশি গৃহকর্মী নিহত হয়েছেন। রবিবার (৭ জুলাই) রাতে এক প্রতিবেশী তার লাশ পাওয়ার কথা ফোন করে স্বজনদের জানান।

নিহত বিলকিসের বাড়ি কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার লোহাজুরি ইউনিয়নের উত্তর লোহাজুরি গ্রামে।

কয়েকদিন আগে বিলকিস বেগম তার স্বামীকে ফোন করে গৃহকর্তা কর্তৃক নির্যাতনের কথা জানিয়েছিলেন। এরপর থেকে তার ফোন বন্ধ থাকায় পরিবারের কেউ যোগাযোগ করতে পারছিলেন না। তাই তাকে নিয়ে চরম উদ্বেগে ছিলেন পরিবারের সবাই। এর মধ্যেই তার লাশ পাওয়ার খবর এলো।

বিলকিসের স্বামী নিয়াশা মিয়া জানান, রবিবার সকাল ৯টার দিকে একই ইউনিয়নের আতুশাল গ্রামের সৌদি প্রবাসী এক ব্যক্তি তার নিজের গ্রামের সৌদি প্রবাসী আহমেদ মিয়াকে ফোন করে বিলকিস মারা গেছে এমন খবর দেন। এ খবর পাওয়ার পর নিয়াশা মিয়া বিলকিসের গৃহকর্তার ফোনে অসংখ্যবার ফোন করলেও কেউ ফোন ধরেননি বলে জানান সে।

ফোনে যোগাযোগে ব্যর্থ হয়ে তিনি লোকাল দালাল আলম এবং রিক্রুটিং এজেন্সি ঢাকার সেগুনবাগিচার মেসার্স ঝুমুর ইন্টারন্যাশনালের সঙ্গে যোগাযোগ করেন। কিন্তু তারা বিলকিস বেগম সম্পর্কিত তাৎক্ষণিক কোনো তথ্য দিতে পারেননি।

চার মাস আগে স্থানীয় দালাল দক্ষিণ লোহাজুরির বড় বাড়ির হাছেন বেপারির ছেলে আলম মিয়াকে ধরে ওই রিক্রুটিং এজেন্সির মাধ্যমে গৃহকর্মীর কাজ করতে সৌদি আরব পাড়ি জমিয়েছিলেন বিলকিস বেগম। ওই দালালের মাধ্যমে একই রিক্রুটিং এজেন্সির মাধ্যমে কিছু দিনের ব্যবধানে এ গ্রামের বিভিন্ন বয়সের ১২ নারী কর্মী সৌদি আরব পাড়ি জমান।

এদের মধ্যে নির্যাতন সহ্য করতে না পেরে প্রয়াত রহমত আলীর মেয়ে জোহরা বেগম (২৫) ও আকাশ মিয়ার স্ত্রী বিলকিস আক্তার (৩৫) দেড় মাসের মাথায় গুরুতর মরণ ব্যধিতে আক্রান্ত থাকার কথা বলে কৌশলে দেশে ফিরে আসেন।

এ রকম নিপীড়ন-নির্যাতনের খবরে উদ্বেগে দিন কাটাচ্ছেন ওই গ্রামের প্রবাসী গৃহকর্মীর স্বজনরা। তারা যে কোনো মূল্য তাদের স্ত্রী, কন্যা ও বোনকে নির্বিঘ্নে দেশে ফিরিয়ে আনতে সরকারের উচ্চ পর্যায়ের হস্তক্ষেপ কামনা করেছেন।

ওডি/এমবি

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড