• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের মিশিগানে প্রাইমারি নির্বাচনে তিন বাংলাদেশির জয় 

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি

১৩ আগস্ট ২০২৩, ১৭:০৩
যুক্তরাষ্ট্রের মিশিগানে প্রাইমারি নির্বাচনে তিন বাংলাদেশির জয় 

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের হ্যামট্রামিক সিটির প্রাইমারি নির্বাচনে কাউন্সিলর পদে তিনজন বাংলাদেশি আমেরিকান বিজয়ী হয়েছেন। বিজয়ী প্রার্থীরা আসছে ৭ নভেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

প্রাইমারি নির্বাচনে নির্বাচিত বাংলাদেশি আমেরিকানদের মধ্যে হ্যামট্রামিক সিটির বর্তমান মেয়র প্রোটেম ও কাউন্সিলর কামরুল হাসান, কাউন্সিলর নাইম চৌধুরী এবং মুহতাসিন সাদমান, মুহতাসিন সাদমান তিনি মাত্র ২৪ বছর বয়সে সিটি প্রাইমারি নির্বাচনে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন এটা প্রবাসে তথা পুরো যুক্তরাষ্ট্র বসবাসরত বাংলাদেশিদের জন্য বিরল সম্মান বয়ে আনলো যেটা কি-না তৃতীয় প্রজন্মের বাংলাদেশি আমেরিকাদের ক্ষেত্রে মুল ধারার রাজনীতিতে সম্পৃক্ততা বাড়াতে উদ্বুদ্ধ করবে।

নির্বাচন ফলাফলে গত ৮ আগস্ট ভোট গ্রহণ সকাল ৭টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত বিরতিহীনভাবে চলে। ফলাফল ঘোষণা করা হয় রাত ১১টায়। বর্তমান কাউন্সিলর বাংলাদেশি-আমেরিকান নাইম চৌধুরী পেয়েছেন ৮৫৮ ভোট, সিটির মেয়র প্রোটেম ও কাউন্সিলর কামরুল হাসান তার প্রাপ্ত ভোট সংখ্যা ৮০৯ এবং মুহতাসিন সাদমান প্রথমবারের মতো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে চূড়ান্ত নির্বাচনের জন্য মনোনীত হয়েছেন।

তিনি পেয়েছেন ৬৮৯ ভোট।হ্যামট্রামিক সিটিতে প্রাইমারি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন মোট নয়জন প্রার্থী এর মধ্যে তিনজন বাংলাদেশি-আমেরিকানসহ বিজয়ী হয়েছেন মোট ছয়জন। অন্যান্য বিজয়ী প্রার্থীরা হলেন মোহাম্মদ আলসমিরি, লিন ব্লেসি ও নাসের সালেহ হোসাইন।

এ দিকে মিশিগান স্টেটের ওয়ারেন সিটির প্রাইমারি নির্বাচনে ডিস্ট্রিক-১ থেকে তিনজন ও ডিস্ট্রিক-২ থেকে একজন এবং এট লার্জ কাউন্সিল পদে একজন বাংলাদেশি-আমেরিকান নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলেও কেউ নির্বাচিত হতে পারেননি।

ওয়ারেন সিটির ডিসট্রিক্ট-১ থেকে তিনজন বাংলাদেশি-আমেরিকান প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এদের মধ্যে মো. ইসলাম পেয়েছেন ৫৭৫ ভোট, শাব্বির খান ৪৫১ ভোট এবং খাজা আফজাল হোসাইন ৩৫০ ভোট পেয়েছেন।

একাধিক বাংলাদেশি প্রার্থী হওয়ার কারণে বাংলাদেশি সকল প্রার্থীরা পরাজিত হোন। যদি কি-না ডিসট্রিক্ট-১ থেকে একজন বাংলাদেশী প্রার্থী থাকতেন তাহলে খুব সহজেই বিজয়ী হতে পারতেন।

যদিও ডিসট্রিক্ট-২ থেকে বাংলাদেশি আমেরিকান কবির আহমেদ বিজয়ী না হলেও তিনি সম্মানজনক ৯৩৮ ভোট পেয়েছেন।

ওয়ারেন সিটির এট লার্জ কাউন্সিলর পদে একমাত্র বাংলাদেশি-আমেরিকান খাজা সাহাব আহমেদ প্রার্থী হলেও তিনিও অন্যান্য প্রার্থী থেকে অনেক ভোটের ব্যবধানে পরাজিত হোন তার প্রাপ্ত ভোট ছিল ২৪০২ এবং যে প্রার্থী বিজয়ী হয়েছেন তিনি পেয়েছেন ৫৫৮১ ভোট।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড