• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুয়ালালামপুরে বসেছিল বাঙালির প্রাণের বৈশাখী মেলা

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

১৮ মে ২০২৩, ১৩:২৬
কুয়ালালামপুরে বসেছিল বাঙালির প্রাণের বৈশাখী মেলা
দর্শক গ্যালারিতে অতিথি ও প্রবাসীদের সঙ্গে হাইকমিশনার মো. গোলাম সারোয়ার, হাইকমিশনের মিনিস্টার লেবার মো. নাজমুছ সাদাত সেলিম ও প্রথম সচিব বাণিজ্য প্রণব কুমার ঘোষ (ছবি : অধিকার)

বিদেশ-বিভূঁইয়ে থাকলেও বাঙালির মন-প্রাণ বোশেখে বর্ষবরণের জন্য কাঁদবেই। মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিরাও এর ব্যতিক্রম নন বরং অন্য অনেকের চেয়ে এগিয়ে।

প্রায় এক যুগের ধারাবাহিকতায় এবারও বাংলা নববর্ষকে বরণ করে নিয়েছে মালয়েশিয়া বাংলাদেশ ফোরাম এসোসিয়েশন (এমবিএফএ)।

গত ১৩ মে কুয়ালালামপুর ক্রাফট কমপ্লেক্সে সকাল ১০টায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়ে রাত ১১টা ৩০ মিনিটে পর্দা নামে বৈশাখী মেলা ১৪৩০ এর।

সবার জন্য উন্মুক্ত বর্ষবরণের এ উৎসব ছিল মালয়েশিয়ার বাঙ্গালীদের মিলন মেলা। মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশের প্রবাসী বাঙালিরা বন্ধু ও সপরিবারে মেলায় উপস্থিত হয়ে সারাদিন দেশীয় উৎসব আমেজে সময় কাটিয়ে দেন। সবার পোশাকে-আশাকে, সাজ-সজ্জায়, ভোজে-আড্ডায় এই দিনটি ষোলো আনা বাঙালিয়ানায় ভরে উঠেছিল।

প্রবাসের মাটিতে আয়োজিত এই দিনটি দেখে মনে হচ্ছিল লাল-সবুজের এক টুকরো বাংলাদেশ। বিকেল ৫টায় তখন মেলা প্রাঙ্গণ কানায় কানায় ভরপুর। মালয়েশিয়া বাংলাদেশ হাই কমিশনের মান্যবর হাইকমিশনার মেলা প্রাঙ্গণে এসে উপস্থিত।

প্রবাসী শিশুরা ফুল দিয়ে মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ারকে মেলায় স্বাগত জানালেন মেলার আয়োজকরা। এমবিএফএর সভাপতি নিসার কাদের, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড. শঙ্কর চন্দ্র পোদ্দার, ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ড. জাহাঙ্গীর আলম, মেলা বাস্তবায়ন কমিটির আহবায়ক আউয়াল হোসেন রাজন ও নির্বাহী সদস্যগন মান্যবর হাইকমিশনারকে মেলার স্টল পরিদর্শনে নিয়ে যান।

স্টল পরিদর্শন শেষে যখন মান্যবর হাই কমিশনার দর্শক সাড়িতে উপস্থিত হলেন- তখন হল ভর্তি দর্শক মান্যবরের সম্মানে দাঁড়িয়ে বাংলাদেশ, বাংলাদেশ স্লোগানে অডিটোরিয়াম প্রকম্পিত করে তোলে। বিদেশে সকল প্রবাসী যে দেশকে মনে প্রাণে ভালোবাসে তারই বহিঃপ্রকাশ ছিল এই স্লোগান। বাংলাদেশি প্রবাসী ছাড়াও মেলায় বিভিন্ন ভাষার লোকজন উপস্থিত হয়েছিল।

মেলার প্রবেশ মুখ সাজানো হয় দেশীয় বৈঠক খানার আদলে। বেতের চেয়ারে বসে দর্শনার্থীদের ছবি তোলার ধুম লেগে থাকতে দেখা গিয়েছে। শিল্পীদের কোরাস সংগীত পরিচালনায় ছিলেন- ড. মহুয়া রয় চৌধুরী, নৃত্যের করিউগ্রাফার ছিলেন- আশা হোসাইন।

ফ্যাশন শো’ পরিচালনায় ছিলেন- তাহমিনা বারি রিনি। শিশুদের আবৃত্তি পরিচালনায় ছিলেন- অনুপম পাল ও এসিএলপির প্রশিক্ষক তিয়াসা কাবেজ। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন- জাফর ফিরোজ, তিয়াসা কাবেজ ও শাকেরা হায়াত খান।

স্থানীয় বিভিন্ন সংগঠন ও শিল্পীদের পাশাপাশি বাংলাদেশ থেকে যোগ দেন কিংবদন্তি শিল্পী খুরশিদ আলম, নতুন প্রজন্মের ক্রেজ দিলশাদ নাহার কণা, চিরকুটের পিন্টু ঘোষ, শিল্পী সুকন্যা মজুমদার ঘোষ এবং ফ্যাশন আইকন লিপি খন্দকার। লোক সমাগম এবং আয়োজনের ব্যাপকতায় মালয়েশিয়ার বৈশাখী মেলাই বাংলাদেশের বাইরে বর্ষবরণের সবচেয়ে বড় আয়োজন।

প্রায় এক যুগ ধরে ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হওয়ায় কুয়ালালামপুরের বৈশাখী মেলাকে মালয়েশিয়ার মূলস্রোত আর জনপ্রশাসনও অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিয়ে থাকে। বাস্তবায়ন কমিটির উপদেষ্টা সাব কমিটির সদস্য ছিলেন নিসার কাদের, ফখরুল ইসলাম শোভা ও প্রফেসর ড. মোহাম্মদ আবুল বাসার।

বাস্তবায়ন কমিটির আহবায়ক ছিলেন- আউয়াল হোসেন রাজন এবং সদস্য সচিব ছিলেন- জাফর ফিরোজ। সাব কমিটির অন্যান্য সদস্যরা হলেন- ড. শঙ্কর চন্দ্র পোদ্দার, প্রফেসর ড. জাহাঙ্গীর আলম অনুপম পাল, সাইয়েদ জাবেদ ইসলাম, ড. মহুয়া রয় চৌধুরী, তাহমিনা বারি রিনি, সঞ্জয় কুমার বসাক, মনিরুজ্জামান খান, শেখ ফরিদ আহমেদ।

অর্থ বিষয়ক সাব কমিটির ইনচার্জ মো. শহিদুল হাসান, সদস্য- মুরশিদ জাহান, আহসান গনি, শহিদ উদ্দিন মো. পারভেজ, আসিফ রায়হান চৌধুরী। স্টল সাব কমিটির ইনচার্জ সঞ্জয় কুমার বসাক ও মো. শহিদুল হাসান।

টেকনিক্যাল সাব কমিটির ইনচার্জ ক্যাপ্টেন জাকির মিয়া সদস্য মাহফুজ কায়সার অপু। সিকিউরিটি সাব কমিটির ইনচার্জ মো. মাসুদুর রহমান, সদস্য কাজী নজরুল ইসলাম, রুহুল আমিন সরকার, আরিফুল ইসলাম, মো. সালাহউদ্দিন এবং ক্যাপ্টেন দাস।

এবারের বৈশাখী উৎসবের টাইটেল স্পন্সর ছিল সিবিএল মানি ট্রান্সফার, ট্রাভেল পার্টনার ইউএস বাংলা এয়ারলাইন্স, সিলভার স্পন্সর সানওয়ে মেডিক্যাল সেন্টার, কে এম কার্গো, স্পন্সরে ছিল প্লাসিড মানি ট্রান্সফার, স্টার কাবাব রেস্টুরেন্ট, পিঠাঘর রেস্টুরেন্ট ও পিকোলা কোকোনাট ওয়াটার।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড