• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় কর্মী নিয়োগ : ভার্চুয়াল বৈঠকে যৌথ ওয়ার্কিং গ্রুপ

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

২১ মার্চ ২০২৩, ১৩:৪৩
মালয়েশিয়ায় কর্মী নিয়োগ : ভার্চুয়াল বৈঠকে যৌথ ওয়ার্কিং গ্রুপ

মালয়েশিয়ায় কর্মী নিয়োগের প্রসঙ্গে যৌথ ওয়ার্কিং গ্রুপের ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার (২০ মার্চ) সকালে দুই দেশের সচিব পর্যায়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মালয়েশিয়ার সিদ্ধান্তে উদ্বেগ নেই বলে সাংবাদিকদের জানিয়েছেন- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

মালয়েশিয়ায়া যাওয়ার জন্য যারা ডাটাবেজ পূরণ করেছেন তারা যেতে পারবেন এতে কোন বাধা থাকবে না। মালয়েশিয়ার সাথে ওয়ার্কিং গ্রুপের মিটিং ছিল দুই দেশের অফিসিয়াল মিটিং। মালয়েশিয়ার সাথে বাংলাদেশের যে অনলাইন আছে সেটাকে ইন্টিগ্রেট করা। এটা আগে হওয়ার কথা ছিল কিন্তু হয়নি।

মালয়েশিয়া তা বাস্তবায়ন করতে সম্মত হয়েছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় আশা করছে আগামী ১৫ এপ্রিল এর মধ্যে এটি বাস্তবায়ন হবে। এখান থেকে কর্মী নেয়া, ক্লিয়ারেন্স এবং রিক্রুটমেন্ট এর সাথে তাদের ডাটাবেজের সমন্বয় হবে। এর মাধ্যমে বাংলাদেশ থেকে কর্মী যাওয়ার বিষয়টি আরও পরিচ্ছন্ন হবে।

এই টোটাল প্রসেসটাকে কিভাবে দ্রুত ত্বরান্বিত করা যায়, কারণ বাংলাদেশ যে পরিমাণ ওয়ার্ক অর্ডার পেয়েছে ওই পরিমাণ কর্মী এখন পর্যন্ত বিদেশ যেতে পারেনি। এখানে কিছু সমস্যা আছে। আমরা তাদের ভিসা প্রসেসিং করার জন্য বাড়তি সেন্টার চালু জন্য বলা হয়েছে। তা যত দ্রুত সমাধান করা যায় তা দেখবে বলে মালয়েশিয়া জানিয়েছে।

আজকের আলোচনার মূল বিষয়টা ছিল যারা কর্মী হিসেবে যাবেন তারা যেন খুব সহজে যেতে পারেন জানিয়ে সচিব বলেন, মালয়েশিয়া কর্মী পাঠাতে খরচ যেন কম হয় এই বিষয়গুলোও আলোচনা হয়েছে। এছাড়াও যে ক্ষেত্রগুলো আছে তারা যেন সেগুলো মনিটরিং করে। বাংলাদেশ থেকে কর্মী যাওয়ার ক্ষেত্রে বেশিরভাগ খরচ এমপ্লয়ারদের বহন করার কথা সেগুলো কতটুকু হচ্ছে তারা তা মেকানিজম দিয়ে করবেন। আলোচনার মূল বিষয় ছিল প্রসেসিংটাকে ত্বরান্বিত করা এবং কর্মী কতো দ্রুত পাঠানো যায় সেই বিষয়টি।

তিনি জানিয়েছেন, মালয়েশিয়ায় কর্মী পাঠানোর ক্ষেত্রে কিছু ফি আছে যেগুলো এমপ্লয়ারদের বহন করার কথা। অনেক ক্ষেত্রে এগুলো কর্মী ও এজেন্ট এর উপর চাপিয়ে দেওয়া হচ্ছে। তবে তারা বলেছে এই বিষয়গুলো তারা স্পষ্ট করবে।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড