• সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ার আন্তর্জাতিক হালাল মেলায় বাংলাদেশি পণ্য

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

১১ মার্চ ২০২৩, ১৪:০০
মালয়েশিয়ার আন্তর্জাতিক হালাল মেলায় বাংলাদেশি পণ্য
হালাল মেলায় উপস্থিত অতিথিরা (ছবি : অধিকার)

"সেলাঙ্গর ইন্টারন্যাশনাল হালাল গেটওয়ে" এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে মালয়েশিয়ায় শুরু হয়েছে (১০-১২ মার্চ) তিন দিনব্যাপী ‘সেলাঙ্গর ইন্টারন্যাশনাল হালাল কনভেনশন’ (সেলহাক ২০২৩)।

দেশটির সেলাঙ্গর রাজ্য সরকারের পৃষ্ঠপোষকতায় সেলাঙ্গর স্টেট ইসলামিক এফেয়ার্স এবং হালাল ইন্টারন্যাশনাল সেলাঙ্গর বিশ্বের ব্র্যান্ড ও শিল্প উদ্যোক্তাদের আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলনের অংশ হিসেবে এই মেলা আয়োজন করেছে।

হালাল পণ্য এবং সেবাসমূহ প্রদর্শনী এবং প্রচার, হালাল সেক্টরের সুযোগ সম্পর্কে সচেতনতা তৈরি এবং সেলাঙ্গর রাজ্যে হালাল শিল্পের বিকাশকে উৎসাহিত করার লক্ষ্য পূরণে এই মেলা সহায়ক হবে বলে আয়োজকরা আশাবাদী।

সম্প্রতি সেলাঙ্গর রাজ্যের মুখ্যমন্ত্রীর দপ্তরের সম্পদ ও বিনিয়োগ বিষয়ক প্রতিষ্ঠান ‘এমবিআই সেলাঙ্গর এর সাথে পারষ্পারিক বাণিজ্য, বিশেষ করে হালাল বাণিজ্য সম্প্রসারণে বাংলাদেশ হাইকমিশন, কুয়ালালামপুর, মালয়েশিয়া উদ্যোগ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় ‘সেলাঙ্গর ইন্টারন্যাশনাল হালাল কনভেনশন’ (সেলহাক ২০২৩) এ বাংলাদেশ অংশ নিয়েছে।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার জানান, প্রায় ১০ লাখ প্রবাসী বাংলাদেশি ছাড়াও এশিয়ার অন্য দেশের অভিবাসীদের কাছেও আমাদের পণ্যের চাহিদা রয়েছে। আশা করা যায় এ মেলার মাধ্যমে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাজার আরও বাড়বে এবং হালাল বাণিজ্য সম্প্রসারণে সেলাঙ্গর রাজ্য তথা মালয়েশিয়ার সাথে কাজ করার সুযোগ তৈরি হবে।

গতকাল শুক্রবার (১০ মার্চ) সকালে রাজধানী কুয়ালালামপুরের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে বাণিজ্য সম্মেলন ও মেলার উদ্বোধন করেন সেলাঙ্গর রাজ্যের মুখ্যমন্ত্রী ওয়াইবি দাতো শ্রী আমিরুদিন বিন শারি।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন- ইসলামিক রিলিজিয়ন, কনজিউমারিজম এবং হালাল ইন্ডাস্ট্রির স্থায়ী কমিটির চেয়ারম্যান, মোহাম্মাদ জাওয়াই বিন আহমদ মুগনি।

অনুষ্ঠানের প্রধান অতিথি সেলাঙ্গর রাজ্যের মুখ্যমন্ত্রী ওয়াইবি দাতো শ্রী আমিরুদিন বিন শারি বলেন, সেলাঙ্গর হালাল সামিট ২০২৩ এর মাধ্যমে সেলাঙ্গর অর্থনৈতিক পুনরুদ্ধার ও পুন-উদ্ভাবনে সহায়তা করার জন্য নেতৃত্ব দিচ্ছে। এই সুবিধা শুধুমাত্র সেলাঙ্গরের জন্য নয়, মালয়েশিয়া ও আসিয়ান বন্ধুদের জন্যও রয়েছে।

ফুড অ্যান্ড বেভারেজ, ফার্মাসিউটিক্যালস এবং স্বাস্থ্যসেবা, হালাল উপাদান, পারসোনাল কেয়ার এন্ড বিউটি, ট্যুরিজম এন্ড হসপিটালিটি, মডেস্ট ফ্যাশন এই ৬টি ক্যাটাগরিতে ৬৪টি বুথে মোট ২০০ এর অধিক এক্সিবিটর ‘সেলাঙ্গর ইন্টারন্যাশনাল হালাল কনভেনশন’অংশ নিয়েছে।

মৈত্রী ইনফিনিটি এসডিএন বিএইচডির সহযোগিতায় এগ্রোভার্স লিমিটেড বাংলাদেশ বুথে বাংলাদেশী পণ্য প্রদর্শন করছে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সেলাঙ্গর রাজ্যের মুখ্যমন্ত্রী ওয়াইবি দাতো শ্রী আমিরুদিন বিন শারি বাংলাদেশের বুথ পরিদর্শন করেন এবং বাংলাদেশী পণ্যের গুণগত মানের প্রশংসা করেন।

এ সময় বাংলাদেশ হাইকমিশনের প্রথম সচিব (বাণিজ্যিক) প্রণব কুমার ঘোষ তাকে স্বাগত জানিয়ে বাংলাদেশে উৎপাদিত বিভিন্ন পণ্য সম্পর্কে এবং হালাল সম্ভাবনাময় বাজার হিসেবে বাংলাদেশকে তুলে ধরেন। পরবর্তীকালে মেলায় অংশ নেওয়া দেশগুলোর কূটনৈতিক, শিল্পোদ্যোক্তা, বিনিয়োগকারী ও প্রবাসীসহ অনেক মালয়েশিয়ান দর্শনার্থী বাংলাদেশের বুথ ঘুরে দেখেন।

গতকাল শুক্রবার (১০ মার্চ) শুরু হওয়া মেলা আগামীকাল রবিবার (১২ মার্চ) পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ মেলা চলবে। দর্শনার্থীরা বিনা মূল্যেই মেলায় প্রবেশ করতে পারবেন। আয়োজক সেলাঙ্গর রাজ্য সরকার আশা করছে, প্রায় ৮ হাজার দর্শনার্থী এবারের মেলা পরিদর্শন করবে।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড