• শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়া-তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পাশে প্রবাসীরা

  ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি

২৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:২৯
সিরিয়া-তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পাশে প্রবাসীরা

তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে প্রতিবেশী দুটো দেশ। ৪৫ সেকেন্ডের এই ভয়াবহ ভূমিকম্পে কাঁদছে বিশ্ব। ইতোমধ্যে প্রাণ হারিয়েছেন হাজার হাজার মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে ঘর-বাড়ি রাস্তাঘাটসহ নানা ধরনের অবকাঠামোগত স্থাপনা। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের অর্থ, খাবার, পানি, বস্ত্র, তাঁবুর পাশাপাশি নিজেদের উদ্ধারকর্মী পাঠিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ।

বিশ্বের সংকটময় সময়ে সহযোগিতার হাত বাড়ানোর প্রচেষ্টায় এবারো পিছিয়ে নেই ইতালির ভেনিসে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। মেস্ত্রে শহরে অবস্থিত বায়তুল মা’মুর কেন্দ্রীয় জামে মসজিদের উদ্যোগে ভেনিস প্রবাসীদের সার্বিক সহযোগিতায় তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে ঘটে যাওয়া অসহায় দুর্গত মানুষদের পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে ভেনিস প্রবাসীদের সহযোগিতায় সর্বমোট €৪,৫০০.০০ (চার হাজার পাঁচশত) ইউরো আর্থিক অনুদান সংগ্রহ হয়েছে।

ভূমিকম্পের পর তুরস্কে যখন বেশ জোরেশোরে মানবিক অভিযান চলছে তখন অন্যদিকে, সিরিয়ায় অনুরূপ প্রচেষ্টা তেমন একটা আশানুরূপ হচ্ছে না।

সিরিয়ার ১২ বছরের দীর্ঘ গৃহযুদ্ধের কারণে দেশটির অভ্যন্তরে ৬৮ লাখেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। উত্তর-পশ্চিম সিরিয়ায় চল্লিশ লাখেরও বেশি মানুষের জরুরি মানবিক সহায়তা প্রয়োজন, যাদের বেশিরভাগই নারী ও শিশু।এর মধ্যে ভয়াবহ ভূমিকম্পে দেশটিতে ক্ষতিগ্রস্ত মানুষগুলোর বর্তমান অবস্থা ভাষায় প্রকাশ করার মতো নয়।

সিরিয়ার এই অসহায় ও করুন পরিস্থিতি সাপেক্ষে গত বুধবার (২২ ফেব্রুয়ারি) বাদ এশা বায়তুল মা’মুর কেন্দ্রীয় জামে মসজিদে উপস্থিত সকলের সিদ্ধান্তে পুরো আর্থিক অনুদানটি সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অসহায় মানুষদের সহযোগিতার জন্য পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এরই ধারাবাহিকতায় "কমুনিতা ইসলামিকা দি ভেনেছিয়া এ প্রভিন্চা" এর ইমাম হাম্মাদ আল মাহামেদ কে সিরিয়ায় অসহায় মানুষদের সহযোগিতার জন্য পুরো আর্থিক অনুদানটি হস্তান্তর করা হয়।

সাহায্য হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন- বায়তুল মা’মুর কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম আবদুল আজিজ সহ মসজিদ কমিটির সদস্যবৃন্দ, সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দসহ উপস্থিত মুসল্লিগণ।

ইতালির ভেনিস প্রবাসীরা আর্ত মানবতার সেবায় প্রত্যেকেই প্রত্যেকের সর্বোচ্চ সামর্থ্য অনুযায়ী ভূমিকম্পে ঘটে যাওয়া অসহায় দুর্গত মানুষদের পাশে দাঁড়ানোর জন্য যে মানবতা দেখিয়েছেন তা সবাইকে অভিভূত করেছে।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড