• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণ ও রেমিট্যান্স বৃদ্ধির সুযোগ

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

০৫ ডিসেম্বর ২০২২, ১৩:২০
মালয়েশিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণ ও রেমিট্যান্স বৃদ্ধির সুযোগ
অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা (ছবি : অধিকার)

মালয়েশিয়া-বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণ ও রেমিট্যান্স বৃদ্ধির সুযোগ রয়েছে। গতকাল রবিবার (৪ ডিসেম্বর) রাজধানী কুয়ালালামপুরে সেন্টার ফর এনআরবির উদ্যোগে মালয়েশিয়ায় প্রবাসী কনফারেন্সে বক্তারা বলেন, বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে নানা রকম ব্যবসা-বাণিজ্য ও রেমিট্যান্স বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে। এক্ষেত্রে প্রবাসীদের প্রাপ্য সেবাসমূহ সহজ করা জরুরি।

এ ব্যাপারে হাইকমিশনের দ্রুত সেবা, পাসপোর্ট ডেলিভারিসহ অন্যান্য কাজে প্রবাসীদের প্রতি সহযোগিতামূলক মনোভাব দেখাতে হবে।

সেন্টার ফর এনআরবির চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- মালয়েশিয়ার বাংলাদেশী ব্যবসায়ী রাশেদ বাদল, প্রবাসী সাংবাদিক আহমাদুল কবির, এনআরবি সেন্টারের বোর্ড সদস্য এবিএম মোস্তাক হোসেন, প্রবাসী পারুল হোসেন, জয়নাল চৌধুরী, আমির হোসেন, ফারজানা আক্তার, আতিকুর রহমান, শাহাদাত খান রাসেল, মো. রিয়াদ, মো. জাকারিয়া, সাংবাদিক বাপ্পি কুমার দাস, মো. আল আমিন, আমজাদ হোসেন ও মালয়েশিয়া প্রবাসী বিভিন্ন শ্রেণি-পেশার নেতৃবৃন্দ।

প্রবাসী বক্তারা বলেন- প্রবাসী আয় বাড়াতে হলে সরকারি সেবাগুলো বাস্তবায়ন করতে হবে, বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর সুবিধা নিয়ে প্রবাসীদের মাঝে সভা সেমিনার করতে হবে, মালয়েশিয়ার গ্রাম এলাকায় রেমিট্যান্স সেবা ও দূতাবাস গুলোর সেবার মান বৃদ্ধি করতে হবে। রেমিট্যান্স হাইজগুলোর সংখ্যা বৃদ্ধি করে তাদের লোকবল বৃদ্ধি করতে হবে, বিভিন্ন গ্রাম এলাকায় যে সকল প্রবাসী রয়েছেন তাদের রেমিট্যান্স প্রবাহের মধ্যে আনতে গেলে অনলাইন রেমিট্যান্স সিস্টেম চালু করতে হবে।

শুধু সরকার নয় সকলকে দেশ প্রেমের উদ্বোধ হয়ে হুন্ডি ব্যবসাকে নিরুৎসাহিত করতে হবে।

প্রবাসী আয়ের বা রেমিট্যান্স পাঠানোর সুবিধা গুলো নিয়ে বিভিন্ন প্রকল্প চালু করে দেশের অর্থনীতি শক্তি শালী করার লক্ষ্যে প্রবাসীদের সম্মানিত করলে প্রবাসী আয় দিনে দিনে বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রবাসীরা।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড