• বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯  |   ২০ °সে
  • বেটা ভার্সন

সর্বশেষ :

sonargao

ড. ইউনুসকে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার ডক্টরেট ডিগ্রী প্রদান

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

০৪ ডিসেম্বর ২০২২, ১৪:২২
ড. ইউনুসকে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার ডক্টরেট ডিগ্রী প্রদান
ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার ৪৬তম সমাবর্তন অনুষ্ঠানের প্রথম অধিবেশনে অধ্যাপক ড. মুহাম্মদ ইউনুসকে সম্মানসূচক ডিগ্রী প্রদান করেছেন বিশ্ববিদ্যালয়টির চ্যান্সেলর, সেলাঙ্গরের সুলতান শরাফুদ্দিন ইদ্রিস শাহ (ছবি : অধিকার)

বাংলাদেশের নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনুসকে ব্যবসায় অর্থনীতিতে সম্মানসূচক ডক্টরেট প্রদান করেছে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া।

ইউনিভার্সিটি পুত্র মালয়েশিয়া'র চ্যান্সেলর, সেলাঙ্গরের সুলতান শরাফুদ্দিন ইদ্রিস শাহ, বিশ্ববিদ্যালয়ের ৪৬তম সমাবর্তন অনুষ্ঠানের প্রথম অধিবেশনে তাকে এ সম্মানসূচক ডিগ্রী প্রদান করেন।

গত বুধবার (৩০ নভেম্বর) থেকে শুরু হওয়া ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া ৪ দিনের এ সমাবর্তন অনুষ্ঠান গতকাল শনিবার (৩ ডিসেম্বর) শেষ হয়।

এর আগে অধ্যাপক মুহম্মদ ইউনুস নোবেল শান্তি পুরস্কার, ইউনাইটেড স্টেটস প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রিডম এবং কংগ্রেশনাল গোল্ড মেডেল পুরস্কৃত করা সাত ব্যক্তির মধ্যে একজন, গান্ধী শান্তি পুরস্কারসহ ১০টি দেশের ব্যবসায়িক ও অর্থনীতির ক্ষেত্রে পুরস্কার লাভ করেন। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পিটার্সবার্গ পুরস্কার লাভ করেছেন।

মালয়েশিয়ার সরকারি বার্তা সংস্থা বারনামার প্রতিবেদন প্রকাশের মাধ্যমে জানায়, অধ্যাপক মুহাম্মদ ইউনুস একজন বাংলাদেশি ব্যাংকার, অর্থনীতিবিদ এবং সুশীল সমাজের নেতা, যিনি ১৯৭৪ সালে বাংলাদেশের দুর্ভিক্ষ সংকটের পর গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা এবং দরিদ্র ব্যক্তিদের দীর্ঘমেয়াদী ব্যবসা শুরু করার জন্য ক্ষুদ্রঋণ প্রদানে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন।

তাকে সম্মানসূচক ডিগ্রী প্রদানের পর ইউপিএম স্কুল অফ বিজনেস অ্যান্ড ইকোনমিক্স জানিয়েছে, অধ্যাপক মুহাম্মদ ইউনুসকে ব্যবস্থাপনা, ব্যবসা এবং অর্থনীতির ক্ষেত্রে গবেষণা ও শিক্ষাদানে নেতৃত্বের বিকাশের জন্য তিন বছর মেয়াদে মন্ত্রী বেসার সেলাঙ্গর চেয়ার হোল্ডার হিসাবে নিযুক্ত করবে।

অনুষ্ঠানের ভাষণে ডিন প্রফেসর ড. ব্যানি আরিফিন আমিন নুরদিন বলেন, মুহাম্মদ ইউনুসের সাথে সহযোগিতা ইউনুস সোশ্যাল বিজনেস ফ্রেমওয়ার্ক ভিত্তিক সামাজিক ব্যবসায়িক কার্যক্রম এবং কমিউনিটি প্রোগ্রামে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়াকে সাহায্য করবে।

তিনি আরও বলেন, বিশাল জ্ঞান এবং অভিজ্ঞতা সম্পন্ন এমন একজন বিশিষ্ট ব্যক্তিত্বের উপস্থিতিতে সামনে আমাদের স্কুল এবং বিশ্ববিদ্যালয়কে শিক্ষা এবং শিল্প নেটওয়ার্ক শক্তিশালী করতে সহায়তা করবে।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড