• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতালিতে যথাযোগ্য মর্যাদায় ‘জাতীয় সংবিধান দিবস' পালন

  ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি

১৫ নভেম্বর ২০২২, ১৪:৫৩
ইতালিতে যথাযোগ্য মর্যাদায় ‘জাতীয় সংবিধান দিবস' পালন

ইতালিতে বাংলাদেশ দূতাবাস, রোমের আয়োজনে গত ৮ নভেম্বর যথাযোগ্য মর্যাদায় ‘জাতীয় সংবিধান দিবস' পালন করা হয়েছে। এ অনুষ্ঠানে দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় ‘জাতীয় সংবিধান দিবস' উপলক্ষে দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানের কার্যক্রম। এরপর এই বিশেষ দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তাবৃন্দ মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করেন।

অতঃপর, ‘জাতীয় সংবিধান দিবস'-এর তাৎপর্যের উপর আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। রাষ্ট্রদূত মো. শামীম আহসান ও দূতাবাসের কর্মকর্তাগণ আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন- বাংলাদেশের সংবিধান স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশে সর্বোচ্চ আইন, যা স্বল্পতম সময়ে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এবং তার ঐকান্তিক প্রচেষ্টায় রচিত হয়েছিল। গণতান্ত্রিক মূল্যবোধ ও আইনের শাসন প্রতিষ্ঠায় জাতীয় সংবিধানের গুরুত্ব অপরিসীম। মাত্র এক বছরের কম সময়ে সংবিধান রচনা ও কার্যকর করা বিশ্বের ইতিহাসে একটি বিরল ঘটনা।

রাষ্ট্রদূত আরও বলেন, আমাদের সংবিধান আমাদের গর্ব, এর মর্যাদা অক্ষুণ্ণ রাখা প্রতিটি নাগরিকের নৈতিক দায়িত্ব। বঙ্গবন্ধু একটি স্বাধীন দেশই উপহার দেননি তিনি দ্রুততম সময়ে একটি সংবিধানও দিয়ে গিয়েছেন।

অনুষ্ঠানে অন্যান্য আলোচকগণও জাতীয় সংবিধান দিবসের গুরুত্ব ও তাৎপর্যের উপর আলোকপাত করেন এবং গণতান্ত্রিক মূল্যবোধ ও আইনের শাসন প্রতিষ্ঠায় জাতীয় সংবিধানের মর্যাদা অক্ষুণ্ণ রাখতে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড