• বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ২৩ অগ্রহায়ণ ১৪২৯  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রে লেবার ডে প্যারেডে অংশ নিল বাংলাদেশিরা

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি

১৪ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫০
যুক্তরাষ্ট্রে লেবার ডে প্যারেডে অংশ নিল বাংলাদেশিরা
লেবার ডে প্যারেড অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

যুক্তরাষ্ট্র মিশিগান অঙ্গরাজ্যের হ্যামট্রাম্যাকে লেবার ডে প্যারেড অনুষ্ঠিত হয়েছে। তিনদিন ব্যাপী ৪২তম বার্ষিক হ্যামট্রাম্যাক লেবার ডে ফেস্টিভ্যালের শেষদিন গত সোমবার (১২ সেপ্টেম্বর) জমকালো প্যারেড অনুষ্ঠিত হয়।

হ্যামট্রাম্যাক সিটির বিভিন্ন জাতিগোষ্ঠীর কয়েক হাজার মানুষ তাদের নিজস্ব কৃষ্টি কালচার নিয়ে উপস্থিত হোন শহরের জোসেফ ক্যাম্পাউর রাস্তায়।

অনুষ্ঠিত এই প্যারড ১৯৮০ সাল থেকে মিশিগানের হ্যামট্র্যাম্যাক সিটিতে ঐতিহাসিক লেবার ডেতে প্যারেড অনুষ্ঠিত হয়ে আসছে।

প্যারডে বাংলাদেশিরা লুঙ্গি, পাঞ্জাবি, ও গামছা পড়ে উৎসবমুখর পরিবেশে অংশ নেন বাদ পড়েনি বাংলাদেশি জনপ্রিয় বাহন রিকশা এছাড়া গাড়ির বহরে এবং অনেকের হাতে ছিল লাল সবুজের পতাকা।

নারী, পুরুষ, শিশুরা নানা রঙের বাংলাদেশি পোশাকে অংশ নেয়। অনেকের হাতে দেখা গেছে বাঁশি সেই সাথে নাচ গানে মাতোয়ারা ছিলেন সবাই। এছাড়া মিশিগানে বসবাসরত হিন্দু বাঙালি কমিউনিটি কীর্তন গেয়ে প্যারডে উপস্থিত হন দুর্গা টেম্পলের সদস্যরা।

ব্যবসায়ী গিয়াস তালুকদারের তত্ত্বাবধানে লেবার ডে প্যারেডে অংশগ্রহণ করেন মিশিগানে বসবাসরত বাংলাদেশিরা যেটি কিনা বাংলাদেশ এবং প্রবাসী বাংলাদেশিদের জন্য অনেক সম্মান এবং গর্বের বিষয়।

লেবার ডে ফেস্টিভ্যালে এ পি আই ভোট মিশিগানের পক্ষ থেকে বিনা মূল্য ৫০০ বাচ্চাদের জন্য স্কুল সামগ্রী বিতরণ করেন এই সময় উপস্থিত ছিলেন এ পি আই ভোট মিশিগানের নির্বাহী পরিচালক রেবেকা ইসলাম, বোর্ড সদস্য বিলাল হ্যামন্ড, রুবিনা ইসলাম, ওয়ারেন সিটির সাংস্কৃতিক কমিশনার শিমা বেগম, ইমাম আরিফ হুসকি সহ অনেকে।

তিনদিন ব্যাপী এবারের ফেস্টিভ্যালের নানা আয়োজনে ছিল বর্ণাঢ্য প্যারেড, নৌকা রেস, কুস্তি, রাইড, বিভিন্ন ধরনের দেশি-বিদেশি খাবার সাথে ছিল মনোমুগ্ধকর গান বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে সোমবার রাতে শেষ হয় ৩ দিন ব্যাপী এই ফেস্টিভ্যাল।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড