• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতিসংঘের মহাসাগর সম্মেলনে বাংলাদেশ

  শাহ মোহাম্মদ তানভীর আহমদ, পর্তুগাল প্রতিনিধি

০১ জুলাই ২০২২, ১৪:৩৩
জাতিসংঘের মহাসাগর সম্মেলনে বাংলাদেশ
জাতিসংঘের মহাসাগর সম্মেলনে উপস্থিত বাংলাদেশের প্রতিনিধিরা (ছবি : অধিকার)

জলবায়ু পরিবর্তনসহ দূষণের কারণে হুমকির মুখে বিশ্বের সাগর-মহাসাগরগুলো। আর মহাসমুদ্র রক্ষায় কার্যকর পদক্ষেপ নেয়ার লক্ষ্যে লিসবনে চলছে জাতিসংঘ মহাসাগর সম্মেলন। এতে যোগ দিতে পর্তুগালের রাজধানী লিসবনে এখন বিশ্বের ১২০ দেশের ৭ হাজার প্রতিনিধি। আছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও গবেষকরা।

পর্তুগালের রাজধানী লিসবনে ২৭ জুন থেকে জাতিসংঘের দ্বিতীয় মহাসাগর সম্মেলন শুরু হয়েছে।

এতে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে যোগদান করেন- পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়াার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খোরশেদ আলম, পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান এবং দূতাবাসের দ্বিতীয় সচিব আব্দুল্লাহ আল রাজি ও আলমগীর হোসেন।

প্রতিনিধি দলটি উদ্বোধনী দিনে অ্যাড্রেসিং মেরিন সলিউশন শীর্ষক একটি পূর্ণাঙ্গ অধিবেশনে ও ২৮ জুন টেকসই সমুদ্রভিত্তিক অর্থনীতির প্রচারক শক্তিশালীকরণ (বিশেষ করে ক্ষুদ্র দ্বীপের উন্নয়নশীল দেশ এবং স্বল্পোন্নত দেশগুলোর জন্য) শীর্ষক ইন্টারঅ্যাকটভ সংলাপে বিশ্ব নেতাদের সঙ্গে অংশ নেন।

উদ্বোধনী দিনের অনুষ্ঠানে অংশ নেন পর্তুগালের রাষ্ট্রপতি মার্সেলো রেবেলো ডি সউজা, কেনিয়ার প্রেসিডেন্টসহ বিভিন্ন দেশের সরকারের প্রতিনিধিরা। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনও ইতোমধ্যে সম্মেলনে যোগ দিয়েছেন। সোমবার শুরু হওয়া পাঁচ দিনের এ সম্মেলনের পর্দা নামছে আজ শুক্রবার।

উল্লেখ্য, সমুদ্র ও সামুদ্রিক সম্পদ রক্ষায় গুরুত্বপূর্ণ চুক্তি হওয়ারও কথা রয়েছে সম্মেলনে।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড