• বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেষ হচ্ছে মালয়েশিয়া থেকে অবৈধদের দেশে ফেরার সুযোগ

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

১৪ জুন ২০২২, ১৬:১৪
শেষ হচ্ছে মালয়েশিয়া থেকে অবৈধদের দেশে ফেরার সুযোগ
মালয়েশিয়ার বিমানবন্দরে অভিবাসীরা (ছবি : অধিকার)

মালয়েশিয়ায় চলতি মাসে শেষ হচ্ছে অবৈধদের দেশে ফেরার সব ধরনের সুযোগ। সংশ্লিষ্ট একাধিক সূত্র থেকে জানা যায়, গত বছরের ২২ ডিসেম্বর মন্ত্রীসভার বৈঠকের সিদ্ধান্তে চলতি বছরের জুন মাস পর্যন্ত এর মেয়াদ বাড়ানো হয়েছিল।

২০২০ সালের ডিসেম্বর মাস থেকে শুরু হওয়া রিক্যালিব্রেশন রিটার্ন (প্রত্যাবর্তন) কর্মসূচির গত বছরের ২১ ডিসেম্বর পর্যন্ত প্রোগ্রামটির মাধ্যমে স্বেচ্ছায় নিজ দেশে ফিরে যেতে, ইন্দোনেশিয়ার ৯৯ হাজার ৪৭, বাংলাদেশ ২৬ হাজার ৮২১ এবং ভারত ২৩ হাজার ৮৪৪ জনসহ মোট এক লাখ ৯২ হাজার ২৮১ জন অবৈধ অভিবাসী অবৈধ অভিবাসী নিবন্ধিত হয়েছিলেন।

নির্ধারিত এই সংখ্যার মধ্যে মোট এক লাখ ৬২ হাজার ৮২৭ জন অবৈধ অভিবাসী তাদের নিজ নিজ দেশে ফিরে গেছেন। চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত কতজন অবৈধ অভিবাসী নিজ দেশে ফিরেছেন; এ রিপোর্ট লিখা পর্যন্ত তা জানা যায়নি।

এ দিকে রিটার্ন কর্মসূচির মেয়াদ আর বাড়ানো হবে কি-না এ বিষয়ে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের সংশ্লিষ্টরা বলছেন, রিটার্ন কর্মসূচির মেয়াদ বাড়ানোর জন্য সংশ্লিষ্ট দফতরে পত্র দেওয়া হয়েছে। পত্রের জবাব এখনো সংশ্লিষ্ট দফতর থেকে হাইকমিশনকে জানানো হয়নি।

দূতাবাসের সংশ্লিষ্টরা জানিয়েছেন, রিটার্ন কর্মসূচি শুরু হওয়ার পর থেকে চলতি মাসের ১০ জুন পর্যন্ত আট হাজার ৩২৪ ট্রাভেল পাস (জেনারেল) ইস্যু করা হয়েছে।

এ দিকে বিভিন্ন অপরাধে আটককৃত বাংলাদেশি নাগরিকগণের বিচার ও কারাভোগ শেষে দেশে প্রেরণের জন্য ক্যাম্পে অবস্থানরত ১৭২৮ জনকে ট্রাভেল পাশ প্রদান করা হয়েছে।

আরও পড়ুন : জাতিসংঘের কার্যক্রমে ‘বাংলা ভাষার’ সংযুক্তি

এ ছাড়া হাইকমিশন ও জনহিতৈষীদের আর্থিক সহায়তায় ক্যাম্প থেকে ২৪ জন বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড