• রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

লন্ডন টাওয়ার হ্যামলেটসের মেয়র নির্বাচিত হলেন লুৎফুর রহমান

  মুহিব উদ্দিন চৌধুরী, যুক্তরাজ্য

০৭ মে ২০২২, ১২:৩৪
ছবি : সংগৃহীত

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে লন্ডনের টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে তৃতীয় বার নির্বাহী মেয়র নির্বাচিত হলেন বাংলাদেশি বংশোদ্ভূত লুৎফুর রহমান।

তিনি ৭৩১৭ ভোট বেশি পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লেবার দলের প্রার্থী জন বিগসকে হারিয়ে। তাঁর দল ‘এ্যাস্পায়ার’২০১৮ সালের ২৬ জানুয়ারি এটি গঠিত হয়েছিল।

যুক্তরাজ্য জুড়ে কাউন্সিলগুলোতে নির্বাচনী আমেজ থাকলেও আলোচনার কেন্দ্রবিন্দুকে হচ্ছেন টাওয়ার হ্যামলেটসের মেয়র? ফলাফল জানতে সবাই অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন।

ভোট গণনার প্রথম রাউন্ডে লেবার দলীয় প্রার্থী জন বীগস ভোট পেয়েছেন ২৭,৮৯৪ টি এ্যাস্পায়ার দলের প্রধান লুৎফুর রহমান পেয়েছেন ৩৯,৫৩৩ ভোট । দ্বিতীয় রাউন্ডের ভোট গণনা শেষে লুৎফুর রহমান মোট পেয়েছেন ৪০,৮০৪ ভোট এবং নিকটতম প্রতিদ্বন্দ্বী জন বিগস পেয়েছেন ৩৩,৪৮৭।

২০১৪ সালের নির্বাচনে দ্বিতীয়বার বিজয়ী হয়েছিলেন লুৎফুর রহমান ৩৭ হাজার ৩৯৫ ভোট পেয়ে।

উল্লেখ্য, আগে লুৎফুর রহমান ছিলেন লেবার দলের কাউন্সিলার। লেবার দলের টাওয়ার হ্যামলেটসের লিডার থাকাকালীন নির্বাহী মেয়র নিয়ে গণভোটে লেবার দলের সিদ্ধান্তের বাইরে গেলে লেবার পার্টির সাথে তার দ্বন্ধের কারণে দল থেকে সরে যেতে হয়। ‘লেবার দলে বঞ্চিত হয়েছেন’–কমিউনিটির এরকম একটা স্পিরিট ছিল তাঁকে নিয়ে তখন। তাই তিনি ১০ হাজারেরও অধিক ভোটে টাওয়ার হ্যামলেটসের প্রথম নির্বাহী মেয়র নির্বাচিত হয়েছিলেন।

২০১০ সালে প্রথম তিনি মেয়র নির্বাচিত হয়েছিলেন। ২০১৪ সালে নির্বাহী মেয়র হিসেবে দ্বিতীয়বার নির্বাচিত হওয়ার পর বিভিন্ন অভিযোগে তিনি বরখাস্ত হয়েছিলেন এবং কোর্টের নির্দেশনায়ই নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করার ক্ষমতাও হারিয়েছিলেন। পরবর্তীতে লুৎফুর রহমানের বিরুদ্ধে আনীত সকল অভিযোগ খণ্ডন হওয়ায় এবং কোর্ট নির্দেশনা শেষ হওয়ার পর তিনি এবার আবারও প্রতিদ্বন্ধিতায় নেমে বড় ব্যবধানে জয় পেলেন।

ওডি/মাহমুদ

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড