• মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পেনের সিফুড এক্সপো গ্লোবালে বাংলাদেশের অংশগ্রহণ

  কবির আল মাহমুদ, স্পেন প্রতিনিধি

০১ মে ২০২২, ১৪:৪১
স্পেনের সিফুড এক্সপো গ্লোবালে বাংলাদেশের অংশগ্রহণ
সিফুড এক্সপো গ্লোবালে বাংলাদেশ প্যাভিলিয়নের উদ্বোধন করা হচ্ছে (ছবি : অধিকার)

বিশ্বের সর্ববৃহৎ সিফুড এক্সপো গ্লোবালের আয়োজনে বিভিন্ন দেশের সঙ্গে বৈশ্বিক বাণিজ্যিক প্রদর্শনীতে অংশ নিয়েছে লাল সবুজের বাংলাদেশও। স্পেনের পর্যটন নগরী বার্সেলোনায় প্রথমবারের মতো অনুষ্ঠিত ২৮তম বিশ্বের বৃহৎ এ সিফুড এক্সপো গ্লোবাল গত ২৬ এপ্রিল থেকে শুরু হয়ে গেল ২৮ এপ্রিল শেষ হয়।

এবারের সিফুড এক্সপো গ্লোবালে অংশগ্রহণকারী বাংলাদেশের ৯টি রফতানিকারক প্রতিষ্ঠান ৬০ লাখ ডলার রফতানি আদেশ এবং ১২০ লাখ ডলারের সম্ভাব্য রফতানি আদেশ পেয়েছে। এতে করে বাণিজ্য ও বিনিয়োগে বাংলাদেশে সম্ভাবনার বার্তাটি বিশ্বের অন্যান্য দেশের কাছে সদ্য শেষ হওয়া বার্সেলোনা সিফুড এক্সপো গ্লোবালের মাধ্যমে ইতিবাচকভাবে পৌঁছে দেওয়া গেছে বলে মনে করছেন স্পেনের বাংলাদেশ দূতাবাস সংশ্লিষ্টরা।

বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর পৃষ্ঠপোষকতায় স্থাপিত বাংলাদেশ প্যাভিলিয়নে বাংলাদেশের সিফুড রফতানিকারক ৯টি প্রতিষ্ঠানের পাশাপাশি বাংলাদেশ থেকে সিফুড রফতানিকারক এজেন্ট, সিফুড সম্পৃক্ত ব্যক্তি, প্রতিষ্ঠান এবং বাংলাদেশ ফিস ও শ্রিম্প ফাউন্ডেশন বিশ্বের সর্ববৃহৎ এবারের সিফুড মেলায় যোগ অংশগ্রহণ করেছিল।

গেল ২৬ এপ্রিল মেলার প্রথমদিনে বাংলাদেশ প্যাভিলিয়ন উদ্বোধন করেন- বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান এবং স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি।

এ সময় বাংলাদেশ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ছাড়াও বাংলাদেশ মৎস্য অধিদফতরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক, সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রোগ্রামের টিম লিডার সাবেক এনবিআর চেয়ারম্যান মো. গোলাম হোসেইন, বার্সেলোনায় বাংলাদেশের অনারারি কনসাল রামন পেদ্রো, স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের সভাপতি নুরিয়া লোপেজ, বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং শীর্ষ সিফুড রফতানিকারক প্রতিষ্ঠানের কর্ণধারেরা উপস্থিত ছিলেন।

এরপর সেদিন রাতে বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন এবং বার্সেলোনার গুরুত্বপূর্ণ ব্যবসায়ীদের সম্মানে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে এক নৈশভোজের আয়োজন করা হয়। রিয়েল ক্লাব নটিক দে বার্সেলোনাতে আয়োজিত এ নৈশভোজে সাবাদেল চেম্বার অব কমার্সের সভাপতি রামন আলবেরিখ, রেউস চেম্বার অব কমার্সের সভাপতি খরদি জুস্ট মিরো, কাতালোনিয়ার জেনারেল কাউন্সিল অব চেম্বারের সিইও নার্সিস বোশ, কাসা এশিয়া বার্সেলোনার ডাইরেক্টর আমাদেও জেনসানা, স্পেন বাংলাদেশ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট নুরিয়া লোপেজ, গ্লোবাল সিফুড এলায়েন্সের প্রেসিডেন্ট ড. জর্জ চেম্বারলিন, সিউদাত দে লা বার্সেলোনার ডাইরেক্টর এস্টেলা বেরগেলসহ উল্লেখযোগ্য সংখ্যক স্প্যানিশ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : মাদ্রিদে ইফতার মাহফিলের আয়োজন করল বাংলাদেশ দূতাবাস

বাংলাদেশ থেকে ফ্রোজেন ফুড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং শীর্ষ সিফুড রফতানিকারক প্রতিষ্ঠানের কর্ণধারেরা ছাড়াও রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান, পরিচালক মাহমুদুল হাসান, বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব তানিয়া ইসলাম, মৎস্য অধিদফতরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব হাফসা বেগম, স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি, মিশন উপপ্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল ও কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ উপস্থিত ছিলেন।

নৈশভোজে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদের পরিচালনায় আয়োজিত এক সংক্ষিপ্ত আলোচনায় রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ স্পেনের ব্যবসায়ী প্রতিনিধিদের কাছে বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরেন। এ সময় তিনি বাংলাদেশে বিনিয়োগের জন্য সকলের প্রতি আহবান জানান।

মেলার দ্বিতীয় দিন বাংলাদেশ শ্রিম্প এন্ড ফিস ফাউন্ডেশন ও গ্লোবাল সিফুড এলায়েন্সের যৌথ উদ্যোগে Revitalization of black tiger shrimp in the global seafood market বিষয়ে ইউরোপিয়ান সিফুড আমদানিকারক ও পরিবেশকদের সাথে এক মধ্যাহ্নভোজন সভার আয়োজন করা হয়।

এতে ব্ল্যাক টাইগার শ্রিম্পের সমস্যা, সম্ভাবনা, উত্তরণ নিয়ে আলোচনা করেন- পার্টনারশিপ এসুরেন্স মডেলের করম্যাক ও সুলিভান, সি ফ্রেশ গ্রুপের ডমিনিক গোটিয়ে, এশিয়া শ্রিম্প ইম্প্রুভমেন্ট কোলাবোরটিভের ত্রিনি প্রাতিউই এবং সাসটেইনেবল ফিশারিজ পার্টনারশিপ থেকে এলেনা পিয়ানা।

এবারের আলোচনায় বাংলাদেশ মৎস্য অধিদফতরের মহাপরিচালক খন্দকার মাহবুবুল হক, সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রোগ্রাম এর টিম লিডার সাবেক এনবিআর চেয়ারম্যান মো. গোলাম হোসেইন এবং বাংলাদেশের রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ অংশগ্রহণ করেন।

আরও পড়ুন : মিশিগানে যাত্রা করল বাংলাদেশি মালিকানাধীন গ্রোসারি স্টোর ‘নয়া বাজার’

সিফুড এক্সপো গ্লোবালে এবারের অংশগ্রহণকারী ৯টি রফতানিকারক প্রতিষ্ঠান হলো- ক্রিমসন রোজেলা সিফুড লিমিটেড, এম ইউ সীফুডস লিমিটেড, সাউদার্ন ফুডস লিমিটেড, ব্রাইট সিফুড লিমিটেড, ন্যাশনাল সিফুড ইন্ডাস্টিজ লিমিটেড, বিডি সিফুড, সবি ফিশ প্রসেসিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গ্লোব ফিশারিজ লিমিটেড এবং মাসুদ ফিশ প্রসেসিং এন্ড আইস কমপ্লেক্স লিমিটেড। তারা প্রায় ৬০ লাখ ডলার রফতানি আদেশ ও ১২০ লাখ ডলারের সম্ভাব্য রফতানি আদেশ পেয়েছে।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড