• শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজয়ের ৫০ বছর

আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করল সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদ

  মুহিব উদ্দিন চৌধুরী, যুক্তরাজ্য প্রতিনিধি

০৬ জানুয়ারি ২০২২, ১৪:৪৭
সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে ভার্চুয়ালি আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

বিজয়ের ৫০ বছর ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে গত বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সন্ধ্যায় এক ভার্চুয়াল আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

সংগঠনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফজল হোসেন সিদ্দিক মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভাটি যৌথভাবে সঞ্চালনা করেছেন যুগ্ম সাধারণ সম্পাদক মো. বাবুল হোসেন ও সাংগঠনিক সম্পাদক খোকন হায়দার।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ। আয়োজনটিতে বিশেষ অতিথি হিসাবে ছিলেন- যুক্তরাজ্য আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি আলহাজ জালাল উদ্দিন।

এছাড়াও ভার্চুয়ালি যুক্ত হয়ে আলোচনায় অংশ নেন- যুক্তরাজ্য জাতীয় চার নেতা পরিষদের সভাপতি সাবেক ছাত্রনেতা অ্যাডভোকেট শাহ ফারুক আহমেদ, যুক্তরাজ্য আওয়ামী লীগের প্রবাস বিষয়ক সম্পাদক আনসারুল হক, শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক খছরুজ্জামান খছরু, যুব ও ক্রীড়া সম্পাদক তারিফ আহমদ, যুক্তরাজ্য আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ব্যারিস্টার চৌধুরী হাফিজুর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগের মিডিয়া সেলের সদস্য, লেখক, শিল্পী ও সাংবাদিক নজরুল ইসতিয়াক, এন্ট্রেপ্রেনার বাংলাদেশ পত্রিকার প্রধান সম্পাদক জাহিদুজ্জামান সাঈদ, সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান, আক্যাউন্টেড আবুল সেলিম, জাতীয় চার নেতার অন্যতম শহীদ ক্যাপ্টেন মনসুর আলীর দৌহিত্র শেহরীন সেলিম, যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি মিডিয়া ব্যক্তিত্ব কবি মুজিবুল হক মনি, সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক, যুক্তরাজ্য বঙ্গবন্ধু পরিষদের সহ সভাপতি ও ইউকে বিডি টিভির চেয়ারম্যান বিশিষ্ট রাজনীতিবিদ মোহাম্মদ মকিস মনসুর, দৈনিক অধিকার যুক্তরাজ্য প্রতিনিধি মুহিব উদ্দিন চৌধুরী, সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের ট্রেজারার ইসলাম উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক ড. রোয়াব উদ্দিন, মোহাম্মদ মুজিব হোসেন, দফতর সম্পাদক আবুল হোসেন অদুদ, মহিলা সম্পাদিকা রাহেলা শেখ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক সেতু আহমদ।

আয়োজনটিতে আরও উপস্থিত ছিলেন- সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের সম্পাদক মণ্ডলীর সদস্য জাহানারা সুলতানা, সদস্য আবদুল জলিল, যুক্তরাজ্য বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক আলীমুজ্জামান, নর্দামপ্টন আওয়ামী লীগের সভাপতি এম এ রউফ, ওয়েস্ট লন্ডন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হান্নান, লন্ডন মহানগর আওয়ামী লীগের নাসির উদ্দিন, যুক্তরাষ্ট্র থেকে সাবেক ছাত্রনেতা মোহম্মদ নুরুল আম্বিয়া।

আরও পড়ুন : মালয়েশিয়ার শ্রমবাজার : চালুর আগেই সিন্ডিকেটের গুঞ্জন

আলোচনায় ইউরোপ থেকে যুক্ত হয়ে আরও বক্তব্য রাখেন- সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের প্রধান সমন্বয়ক লোকমান হোসেন, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সমন্বয়ক কমিটির আব্দুল্লাহ আল বাকি, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি জান্নাতুল ফরহাদ, সহ সভাপতি মজনু আজাদ, সাধারণ সম্পাদক রানা বক্তার, ফ্রান্স আওয়ামী লীগের সহ সভাপতি সুনাম উদ্দিন খালেক, সহ সভাপতি নুরুল আবেদীন, যুগ্ম সাধারণ সম্পাদক হাসান সিরাজ, পর্তুগাল আওয়ামী লীগের সহ সভাপতি মিজানুর রহমান মোল্লা, প্যারিস মহানগর আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম খান, ফ্রান্স বঙ্গবন্ধু পরিষদের সিনিয়র সহ সভাপতি মাসুদ হায়দার, ফিনল্যান্ড আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির, জার্মান আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক নজরুল ইসলাম খালেদ, অস্ট্রিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি রবিন মোহম্মদ আলী, ইউরো বাংলা টিভির সাংবাদিক ইয়াসিন বাবু মিয়া, প্যারিস বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক শহিদ মিয়াসহ অন্যান্য নেতৃবৃন্দ। অনুষ্ঠানে বাংলাদেশ থেকে যুক্ত হয়ে জাতীয় সংগীতসহ তিনটি গান পরিবেশন করেন নাফিসা ইসতিয়াক ফাইজা ও তার সঙ্গীয় শিল্পী।

সভায় বক্তারা সদ্য প্রয়াত সংগঠনের চেয়ারম্যান ডা. ফয়জুল ইসলামের অবদানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তার রুহের মাগফেরাত কামনা করেন।

আলোচনা পর্বের শুরুতে মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট নিহত তার পরিবারের সদস্য, মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী চার জাতীয় নেতা এবং প্রগতিশীল আন্দোলনে নিহত সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। এ সময় গভীর শ্রদ্ধার সঙ্গে মহান মুক্তিযুদ্ধের সময় নির্যাতিতা নারীদের স্মরণ করা হয়।

আরও পড়ুন : ইতিহাস গড়লেন হ্যামট্রামেকের মুসলিম জনপ্রতিনিধিরা

উল্লেখ্য, সাংস্কৃতিক পর্বটির উপস্থাপনায় ছিলেন- সংগঠনের সংস্কৃতি বিষয়ক সম্পাদক ডা. শম্পা দেওয়ান। পুরো অনুষ্ঠানের কারিগরি সহায়তায় ছিলেন- ডেনমার্ক আওয়ামীলীগের সভাপতি লিংকন মোল্লা।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড