• রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৯ মাঘ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুক্তিযুদ্ধের সংগঠক নূরুল ইসলাম লন্ডনে চিকিৎসাধীন

  মুহিব উদ্দিন চৌধুরী, যুক্তরাজ্য প্রতিনিধি

০৫ জানুয়ারি ২০২২, ১৬:২১
মুক্তিযুদ্ধের সংগঠক নূরুল ইসলাম লন্ডনে চিকিৎসাধীন
মুক্তিযুদ্ধের সংগঠক ও লেখক নূরুল ইসলাম (ছবি : সংগৃহীত)

মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতির পিতা বঙ্গবন্ধুর স্নেহধন্য ও ‘প্রবাসীর কথা’ বইয়ের লেখক নূরুল ইসলাম অসুস্থ হয়ে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতে আছেন। ৯১ বছর বয়সী নূরুল ইসলাম দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত রোগে ভুগছেন।

যুক্তরাজ্য প্রবাসী তার ছেলে মুরসালিন ইসলাম দৈনিক অধিকারের যুক্তরাজ্য প্রতিনিধিকে জানান, তার বাবা দীর্ঘদিন যাবত বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। গত ২৭ ডিসেম্বর অসুস্থতা বেড়ে যাওয়ায় তাকে হাসপাতালে নেওয়া হয়। পরিবারের পক্ষ থেকে মুরসালিন ইসলাম তার বাবার জন্য সকলের নিকট দোয়া কামনা করেন।

উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধ ছাড়াও যুক্তরাজ্যে বাঙালি কমিউনিটির বিভিন্ন উন্নয়নমুলক কাজে নূরুল ইসলামের ব্যাপক অবদান ছিল। তিনি ব্রিটেনের ঐতিহ্যবাহী সংগঠন ‘বাংলাদেশ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের’ প্রতিষ্ঠাতা সেক্রেটারি যা ‘পূর্বে পাকিস্তান ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’ নামে ছিল ও ‘পাকিস্তান ক্যাটারার্স অ্যাসোসিয়েশন’, যা বর্তমানে ‘বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশন’ নামে পরিচিত। এছাড়াও তিনি সিলেটে ‘ওভারসিজ সেন্টারের প্রতিষ্ঠাতা ও সিনিয়র কো-ওর্ডিনেটরের’ দায়িত্ব পালন করছেন। ‘ন্যাশনাল ফেডারেশন অব পাকিস্তান অ্যাসোসিয়েশন ইন ইউকের’ ফাউন্ডার জেনারেল সেক্রেটারি ছিলেন তিনি।

তাছাড়াও তিনি যুক্তরাজ্য ও বাংলাদেশের আরও বহু সংগঠনের সঙ্গে সরাসরি সম্পৃক্ত ছিলেন।

আরও পড়ুন : লঞ্চ দুর্ঘটনায় অগ্নিদগ্ধদের সহায়তা দিল সাদাকাহ ইউএসএ

১৯৭১ সালে সেক্টর-৪ থেকে তিনি মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। এমনকি বাংলাদেশের স্বাধীনতার জন্য সমর্থন বাড়াতে যুক্তরাজ্য, ফ্রান্স এবং যুগোস্লাভিয়া সফর করেন।

১৯৭১ সালে দেওয়ান ফরিদ গাজীর একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর তিনি সরকারের প্রশাসনিক সচিব হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

২০১২ সালে তাকে তার বই ‘প্রবাসীর কথা’ লেখক হিসাবে সসম্মানে বাংলা একাডেমির ফেলোশিপ দেওয়া হয়। গবেষণা গ্রন্থ ‘প্রবাসীর কথার’ অসামান্য অবদান রয়েছে বিশ্ব অভিবাসনের ক্ষেত্রে।

২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ব্যাংকের বোর্ড সদস্য ছিলেন।

আরও পড়ুন : মিশিগানে রিয়েলেটর ওয়াসিমের এপ্রিসিয়েশন ইভেন্ট অনুষ্ঠিত

২০১৩ সালে অভিবাসনের উপর তার দ্বিতীয় গবেষণা বই ‘From Sojourner to Settlers’ সম্পূর্ণ করেছেন। বইটি বাংলা একাডেমি থেকে প্রকাশিত।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড