• মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সোনু কক্করের কণ্ঠে রাজুব ভৌমিকের ‘আয়না সঙ্গীত’

  কামরুজ্জামান হেলাল, যুক্তরাষ্ট্র প্রতিনিধি

০৬ ডিসেম্বর ২০২১, ১১:২৮
সোনু কক্করের কণ্ঠে রাজুব ভৌমিকের ‘আয়না সঙ্গীত’
সোনু কক্কর ও রাজুব ভৌমিক (ছবি : সংগৃহীত)

বলিউডের জনপ্রিয় প্লেব্যাক সিঙ্গার সোনু কক্কর এবার গাইলেন কবি রাজুব ভৌমিকের ‘আয়না সঙ্গীত’। বলিউডের আরেক জনপ্রিয় প্লেব্যাক সিঙ্গার নেহা কক্করের দিদি সোনু কক্কর এবারই প্রথম কোনো বাংলা গানে কণ্ঠ দিলেন।

‘চুপিচুপি ভালবেসে’ শিরোনামে এই আয়না সঙ্গীতের পরিচালনা করেছেন বলিউডের জনপ্রিয় সঙ্গীত পরিচালক শুভম সুন্দরম। জানা যায়- এই গানটির শাব্দিক রেকর্ডিং গতমাসে আর্মেনিয়াতে সম্পন্ন হয়েছে এবং গতকাল মুম্বাইের নিও সাউন্ড স্টুডিওতে শিল্পী সোনু কক্কর গানটির ভয়েস রেকর্ডিং শেষ করেন।

‘চুপিচুপি ভালবেসে’ গানটি নিয়ে শিল্পী সোনু কক্কর বলেন, এই প্রথমবার আয়না সঙ্গীতের একটি গান গাইলাম। আয়না সঙ্গীত নিঃসন্দেহে রাজুব ভৌমিকের এক অসামান্য সৃষ্টি। আপনারা শুনলেই বুঝতে পারবেন পুরো গানটি আসলেই আয়নার মতো। অসাধারণ লেখনী এবং সঙ্গীত পরিচালনা করেছেন আমার আরেক প্রিয়জন শুভম জি। আশা করি গানটি শ্রোতাদের বেশ ভাল লাগবে।

গানটি নিয়ে কবি রাজুব ভৌমিক বলেন, ‘চুপিচুপি ভালবেসে’ গানটি লিখেছি গত বছরের আগস্ট মাসে। বাংলা সাহিত্য এবং বাংলা গানকে বিশ্বের কাছে তুলে ধরার ইচ্ছে থেকেই আয়না সঙ্গীতের রচনা শুরু করি। এতে কতটুকু সফল হয়েছি তা জানি না তবে আমার এখানে থেমে যাবার ইচ্ছে নেই।

আরও পড়ুন : গণতন্ত্র মুক্তি দিবস আজ

তিনি আরও বলেন, বাংলা সাহিত্য এবং বাংলা গানের বিশ্বায়নের জন্য অনেকদিন ধরে কাজ করতে যেন পারি সে জন্য দোয়া সবাই করবেন।

জানা যায়- ২০২০ সালের ভাষার মাস ফেব্রুয়ারিতে কবি রাজুব ভৌমিক আয়না সঙ্গীত লেখা শুরু করেন। আয়না সঙ্গীতের প্রথম গান ‘যায় প্রাণ গো’ গেয়েছিলেন বাংলাদেশের আরেক জনপ্রিয় শিল্পী ন্যান্সি। বাংলা সাহিত্যের জনপ্রিয় সঙ্কলন আয়না সনেট থেকে পরিবর্তিত আয়না সঙ্গীত গানের প্রতিটি লাইন দশ বর্ণের, গানের মুখ/স্থায়ী উল্টো দিক থেকে গাইলে গানের প্রথম অন্তরা হয়।

আরও পড়ুন : খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে ইতালিতে বিএনপির প্রতিবাদ

দ্বিতীয় অন্তরা দুই লাইনের, যা উল্টো দিকে গাইলে চার লাইন হয়। সর্বমোট ছয় লাইনের বা ষাট বর্ণের গান এবং দুই দিক থেকেই গানের সুর করা যাবে। যেহেতু গানগুলো আয়নার মতো এবং দুই দিক থেকেই গানের সুর করা যায়, তাই এ গানগুলোর নাম ‘আয়না সঙ্গীত’ হয়েছে।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড