• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ১৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় কর্মীদের সার্বিক কল্যাণ নিশ্চিতে হাইকমিশন-সকসোর অঙ্গীকার

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

১৯ নভেম্বর ২০২১, ১৪:১৯
মালয়েশিয়ায় কর্মীদের সার্বিক কল্যাণ নিশ্চিতে হাইকমিশন-সকসোর অঙ্গীকার
মালয়েশিয়ায় বাংলাদেশি হাইকমিশন ও সকসোর কর্মকর্তারা (ছবি : অধিকার)

মালয়েশিয়ার সোশ্যাল সিকিউরিটি অর্গানাইজেশনের (সকসো) কর্মকর্তারা বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ারের সঙ্গে বৈঠক করেছেন। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) স্থানীয় সময় সকাল ১১টায় দেশটিতে কর্মরত বাংলাদেশি কর্মীদের নিরাপত্তা ও কল্যাণ নিয়ে পারকেসু ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশ হাইকমিশনের পক্ষে হাইকমিশনার মো. গোলাম সারোয়ারের সঙ্গে শ্রমকল্যাণ উইংয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় সোশ্যাল সিকিউরিটি অর্গানাইজেশনের পক্ষ থেকে সিইও দাতুশ্রী ড. মোহাম্মেদ আজমান বিন দাতু আজিজ মোহাম্মেদের সঙ্গে তার ডেপুটি সিইও জন রিবা আনাক মারিন, পরিচালক হারিরি বিন হারুনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের সামাজিক নিরাপত্তা বৃদ্ধিতে সকসো কর্তৃক গৃহীত কার্যক্রম সম্পর্কে সংগঠনটির সিইও অবহিত করেন। তিনি জানিয়েছেন, ২০১৯ সাল থেক এ পর্যন্ত মোট পাঁচ লাখ ছয় হাজার ১৬৩ জন বাংলাদেশি কর্মী সকসোর মেম্বারশীপ অর্জন করেছেন। এ পর্যন্ত অস্থায়ী অক্ষমতাবরনকারী তিন হাজার ১৭৮ জনকে চার কোটি ৮১ লাখ টাকা, স্থায়ী পঙ্গুত্ব বরণকারী ৬৮ জনকে চার কোটি ২১ লাখ টাকা, ২১৯টি মৃতদেহ প্রেরণ বাবদ দুই কোটি দুই লাখ ৬৪ হাজার টাকা প্রদান করা হয়েছে।

তিনি আরও জানান, চলতি বছরের মার্চ মাস থেকে ৩১ অক্টোবর পর্যন্ত কর্মক্ষেত্রে মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত ৮৫০ জনকে ৯৮ লাখ ৯৭ হাজার টাকার সমপরিমাণ অর্থ সুবিধা প্রদান করা হয়েছে।

বাংলাদেশি কর্মীদের সামাজিক নিরাপত্তা বৃদ্ধি সংক্রান্ত উভয় দেশের মধ্যে সহযোগিতা চুক্তি সাক্ষর, দুর্ঘটনা জনিত কারণে মৃত্যুবরণকারী কর্মীদের পরিবারকে সকসোর সুবিধা দ্রুত পৌঁছে দেওয়ার প্রক্রিয়াকে বেগবান করা, সংগঠনটির সঙ্গে বাংলাদেশ হাইকমিশনসহ বাংলাদেশের ওয়েজ অনার্স কল্যাণ বোর্ডের প্রয়োজনীয় তথ্যাদি বিনিময় সংক্রান্ত বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

আরও পড়ুন : বিএসএফ-সীমান্তহত্যা ইস্যুতে উত্তাল পশ্চিমবঙ্গের বিধানসভা

উল্লেখ্য, বাংলাদেশি কর্মীদের সার্বিক কল্যাণ নিশ্চিত করতে বাংলাদেশ হাইকমিশন ও সকসো একযোগে কাজ করতে অঙ্গীকার করে। যে সকল বাংলাদেশি কর্মী এখনো সকসোর সদস্যপদ লাভ করেননি; তাদেরকে দ্রুত সদস্যপদ গ্রহণ করতে আহবান জানিয়েছে বাংলাদেশ হাইকমিশন।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড