• মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রথম বাংলাদেশি হিসেবে সৌদির নাগরিকত্ব পেলেন মুখতার 

  প্রবাস ডেস্ক

১৬ নভেম্বর ২০২১, ১১:১৭
প্রথম বাংলাদেশি হিসেবে সৌদির নাগরিকত্ব পেলেন মুখতার 
প্রথম বাংলাদেশি হিসেবে মুখতার আলমের হাতে সৌদি আরবের নাগরিকত্ব তুলে দেওয়া হচ্ছে (ছবি : ডয়েচে ভেলে)

প্রথম বাংলাদেশি হিসেবে মধ্যপ্রাচ্যের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র সৌদি আরবের নাগরিকত্ব পেলেন চট্টগ্রামের লোহাগড়ার বাসিন্দা মুখতার আলম। রিয়াদ সরকারের ঘোষিত প্রতিভাবান ও উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের নাগরিকত্ব প্রদান কর্মসূচির আওতায় প্রথম কাতারেই তাকে এই সম্মাননা দেওয়া হয়। নাগরিকত্ব প্রদানের পর তাকে সংবর্ধনা দিয়েছেন ড. শায়ক আব্দুর রহমান সুদাইস।

রবিবার (১৪ নভেম্বর) পবিত্র নগরী মক্কা-মদিনা অধিদপ্তরের প্রেসিডেন্ট ও মক্কার গ্র্যান্ড ইমাম প্রফেসর ড. শায়খ আবদুর রহমান সুদাইস অধ্যাপক মুখতারের হাতে সম্মাননাটি তুলে দেন। এরপরে নিজ বক্তব্যে মুখতারের নেতৃত্বে একটি স্বতন্ত্র আরবি ক্যালিগ্রাফি একাডেমি এবং কাবার গিলাফের ক্যালিগ্রাফি ইনস্টিটিউট প্রতিষ্ঠার জন্য প্রপোজাল তৈরির নির্দেশ দিয়েছেন শায়খ।

সম্প্রতি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ঘোষিত ‘ভিশন-২০৩০’-এর অংশ হিসেবে বিভিন্ন পেশার দক্ষ বিদেশিদের নাগরিকত্ব প্রদানের এক রাজকীয় আদেশ জারি করা হয়।

নাগরিকত্ব লাভ করা বিশিষ্ট ব্যক্তিবর্গের মধ্যে আরও আছেন- ইতিহাসবিদ ড. আবদুল করিম আল সামমাক, ড. আমিন সিদো, প্রখ্যাত গবেষক ড. মুহাম্মদ আল বাকাই ও প্রখ্যাত নাট্যশিল্পী সামান আল আনি।

মুসলমানদের তীর্থস্থান খ্যাত দেশটির বিভিন্ন মিডিয়াতে প্রচারিত প্রতিবেদনে দাবি করা হয়, মুখতার আলম বর্তমানে সৌদি আরবের মক্কার কিসওয়াহ কারখানায় প্রধান ক্যালিগ্রাফার হিসেবে কর্মরত আছেন। বিভিন্ন আন্তর্জাতিক প্রদর্শনী এবং ফোরামে তার প্রধান ক্যালিগ্রাফিগুলো প্রদর্শিত হয়েছে।

আরও পড়ুন : কর্মীবান্ধব নতুন শ্রমআইন চালু আমিরাতে

উল্লেখ্য, ক্যালিগ্রাফি দক্ষতা বিষয়ক প্রশিক্ষণে তার গুরুত্বপূর্ণ পাঠদানের অভিজ্ঞতা রয়েছে। মক্কার দ্য ইনস্টিটিউট অব হলি মস্ক তথা পবিত্র মসজিদুল হারাম পরিচালিত প্রতিষ্ঠানে বর্তমানে ক্যালিগ্রাফি বিষয়ক তার পাঠ শেখানো হচ্ছে।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড