• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতীয় যুব দিবসে ইয়ুথ হাবের আলোচনা সভা অনুষ্ঠিত

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

০৩ নভেম্বর ২০২১, ১২:৪৩
জাতীয় যুব দিবসে ইয়ুথ হাবের আলোচনা সভা অনুষ্ঠিত
ইয়ুথ হাবের আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে (ছবি : অধিকার)

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষ্যে জাতীয় যুব দিবসে আলোচনা সভার আয়োজন করেছে ইয়ুথ হাব। বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধার্ঘ্য স্বরূপ এবারের জাতীয় যুব দিবসের প্রতিপাদ্য নির্ধারণ নামকরণ করা হয় ‘দক্ষ যুব সমৃদ্ধ দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ।’

জাতীয় যুব দিবস উদযাপনের অংশ হিসেবে ইয়ুথ হাব সোমবার (১ নভেম্বর) স্থানীয় সময় রাত ৯টায় একটি ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করে।

অনুষ্ঠানটির আয়োজন সহযোগী হিসেবে ছিল- ইন্সপায়ারিং বাংলাদেশ, আমার মুজিব এবং কমনওয়েলথ ইয়ুথ ইনোভেশন হাব।

ইয়ুথ হাবের সভাপতি পাভেল সারওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

এ সময় প্রতিমন্ত্রী বলেছেন, বর্তমান সরকার যুব বান্ধব সরকার। যুবদের উন্নয়নে সরকার অত্যন্ত আন্তরিক। বাংলাদেশের জনসংখ্যার এক তৃতীয়াংশ ১৮- ৩৫ বছর বয়সের মধ্যে রয়েছে। তাদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার প্রচেষ্টা ছাড়া টেকসই প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব নয়। বাংলাদেশে একটি উজ্জ্বল, স্বচালিত এবং উদ্যমী প্রজন্ম গড়ে উঠছে। বাংলাদেশ সরকার বর্তমানে তরুণদের জন্য একটি সহায়ক ইকো সিস্টেম গড়ে তুলতে কাজ করছে।

তিনি আরও বলেন, বেকারত্ব দূরীকরণ ও আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে সময়োপযোগী জাতীয় যুবনীতি-২০১৭ প্রণয়ন করা হয়েছে। জাতীয় যুবনীতি-২০১৭ সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে এরই মধ্যে অ্যাকশন প্লান ও ইয়ুথ ডেভেলপমেন্ট ইনডেক্স প্রণীত হয়েছে।

আরও পড়ুন : নিখোঁজের ১৮ দিন পর ক্লিও স্মিথকে জীবিত উদ্ধার

‘দক্ষ যুব, সমৃদ্ধ দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে বুকে ধারণ করে তিনি যুব সমাজকে দেশ গঠনে আত্মনিয়োগের জন্য উদাত্ত আহবান জানান। তিনি ডিজিটাল বাংলাদেশ গঠন ও বেকারত্ব দূরীকরণ ও আত্মকর্মসংস্থান সৃষ্টির জন্য ইয়ুথ হাব ও ইন্সপায়ারিং বাংলাদেশের নানান উদ্যোগের প্রশংসা করেন।

ইন্সপায়ারিং বাংলাদেশের প্রতিষ্ঠাতা ইমরান ফাহাদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানটিতে আরও উপস্থিত ছিলেন- কমনওয়েলথ ইয়ুথ ইনোভেশন হাবের চেয়ারপার্সন ড. কিশভা অম্বিগাপ্যাথি, মালয়শিয়ান ইয়ুথ কাউন্সিলের ভাইস সেক্রেটারি কবিতা মহেন্দ্রানসহ প্রমুখ।

এরপর বাংলাদেশ প্রগ্রেসিভ উইমেন সোসাইটির পরিচালক সুমাইয়া জামান অনুষ্ঠানের দ্বিতীয় পর্বটি পরিচালনা করেন। এতে আলোচনায় অংশ নেয়- মালয়েশিয়া, কেনিয়া, নেপাল, সিয়েরা লিওন, নাইজেরিয়া ও ইন্দোনেশিয়ার অতিথিবৃন্দ।

আরও পড়ুন : ইয়েমেনে সৌদি হামলায় ৯৫ বিদ্রোহী নিহত

উল্লেখ্য, অনুষ্ঠানটি ইয়ুথ হাব, ইন্সপায়ারিং বাংলাদেশসহ সহযোগী প্রতিষ্ঠানগুলোর সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে সরাসরি প্রচারিত হয়েছে।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড