• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পেনে বাংলাদেশি সংগঠন হিউম্যান রাইটস স্বাস্থ্য অ্যাওয়ার্ডে ভূষিত

  কবির আল মাহমুদ, স্পেন

০১ নভেম্বর ২০২১, ২০:০৪
অ্যাওয়ার্ডে ভূষিত অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলা (ছবি : অধিকার)

স্পেনে বাংলাদেশিদের পরিচালনাধীন মানবাধিকার সংগঠন ‘অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলা’র প্রতিষ্ঠাতা সভাপতি, মোহাম্মদ ফজলে এলাহীকে মানব কল্যাণের জন্য ‘হিউম্যান রাইটস স্বাস্থ্য ২০২১’ অ্যাওয়ার্ডে ভূষিত করেছে স্পেনের মানবাধিকার ও স্বাস্থ্য সেবা নিয়ে কাজ করা সংগঠন সান ক্যামিলো হেলথ হিউম্যানাইজেশন। একই সাথে অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলাকে মানব কল্যাণের শ্রেষ্ঠ সংগঠনেরও স্বীকৃতি দিয়েছে। করোনা মহামারির শুরু থেকে এখন পর্যন্ত সমস্যাগ্রস্ত অভিবাসীদের মধ্যে খাদ্যসেবা, স্বাস্থ্যসেবা প্রদান, দোভাষীসহ নানাবিধ কাজের জন্য এই প্রথম কোনো বাংলাদেশি প্রতিষ্ঠানকে এই অ্যাওয়ার্ড প্রদান করা হলো।

বুধবার (২৭ অক্টোবর) রাতে মাদ্রিদের অন্যতম বিশ্ববিদ্যালয় লা সল্লে ক্যাম্পাসে ২ দিনব্যাপী সান ক্যামিলো হেলথ হিউম্যানাইজেশনের সম্মেলন শেষে ৮ ব্যক্তি ও সংগঠনকে আনুষ্ঠানিকভাবে এই অ্যাওয়ার্ড ও এই স্বীকৃতি দেওয়া হয়। স্বীকৃতির অংশ হিসেবে পদক তুলে দেয়া হয় মোহাম্মদ ফজলে এলাহীর হাতে।

সান ক্যামিলো সেন্টারের পরিচালক হোসে কার্লোস বারমেজোর সভাপতিত্বে ও ক্রিস্টিনা মনীয়সের সঞ্চালনায় আয়োজিত এই অনুষ্ঠানে সবার জন্য সমঅধিকার প্রতিষ্ঠার জন্য জাতীয় লটারী সংস্থা অঞ্চে গ্রুপকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অঞ্চে গ্রুপের পক্ষে অ্যাওয়ার্ড গ্রহণ করেন গ্রুপের ভাইস প্রেসিডেন্ট আলবার্তো ডুরান।

স্বাস্থ্য সেবা ও মানবিক অবদানের জন্য অ্যাসোসিয়েশন অফ ফান্ডামেন্টাল অ্যান্ড ক্লিনিক্যাল বায়োইথিক্স-এর প্রেসিডেন্ট লিডিয়া ফেইটোকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়। সামাজিক গবেষণা, ন্যায়বিচার এবং মানবীকরণে ৫৬ বছর গবেষণা কাজে জীবন উৎসর্গের জন্য ফাইসা ফাউন্ডেশনের টেকনিক্যাল সেক্রেটারি এবং ক্যারিটাস এসপাওলা স্টাডি টিমের সমন্বয়কারী রাউল ফ্লোরেসকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

করোনাকালে স্বাস্থ্য সেবায় বিশেষ অবদানের জন্য মাদ্রিদে Capellanes hospital, Hospital 12 de Octubre এবং LARES Federación, এছাড়া স্প্যানিশ মানবাধিকার সংগঠন রেড ইন্টার লাভাপিয়েসকে ও অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ভালিয়েন্তে বাংলা ও রেড ইন্টার লাভাপিয়েসের হয়ে মানবিক কাজসহ দোভাষী হিসেবে কাজ করার জন্য পুরস্কৃত হয়েছেন বাংলাদেশি মানবাধিকার সংগঠক মানিক ব্যাপারী।

উল্লেখ্য, প্রতিবছর ‘সান ক্যামিলো হেলথ হিউম্যানাইজেশন’ আড়ম্ভরপূর্ণ অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে স্পেনের বিভিন্ন প্রান্তে সফল ব্যক্তিদের, যারা নিজস্ব পদচারণায় দেশের উন্নয়নমূলক খাতে অবদান রাখেন তাদের সম্মাননা দিয়ে যাচ্ছে।

পুরস্কার প্রাপ্তিতে অ্যাসোসিয়েশন দে ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী বলেন, আজকে সান ক্যামিলো হেলথ হিউম্যানাইজেশন কমিটি যে অমূল্য সম্মাননা প্রদান করেছে তাতে আমি অনুপ্রাণিত ও কৃতজ্ঞ। আমরা অবৈধ অভিবাসীদের ন্যায্য অধিকার আদায়সহ সমস্যাগ্রস্ত অভিবাসীদের জন্য কাজ করে যাচ্ছি। ভালিয়েন্তে বাংলার এই অর্জিত সম্মানের মূল কৃতিত্ব ভালিয়েন্তে বাংলার পৃষ্ঠপোষক, শুভাকাঙ্ক্ষী, এবং সর্বোপরি আমার প্রতিষ্ঠানের সকল সদস্যদের।

ওডি/এএম

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড