• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সড়ক নিরাপত্তা ইস্যুতে নিসচার ৫ প্রস্তাবনা 

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

২৭ অক্টোবর ২০২১, ১২:২৫
সড়ক নিরাপত্তা ইস্যুতে নিসচার ৫ প্রস্তাবনা 
এশিয়া প্যাসিফিকের অনলাইন কনফারেন্সে উপস্থিত অতিথিরা (ছবি : অধিকার)

এশিয়া প্যাসিফিক কনফারেন্সে সড়কের নিরাপত্তা ইস্যুতে ৫টি প্রস্তাবনা পেশ করেছে নিরাপদ সড়ক চাই (নিসচা)। এই পাঁচটি বিষয়ের উপর গুরুত্বারোপ করা হলে বাংলাদেশের সড়ক দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে বলে আলোচকরা মনে করেন।

পাঁচটি প্রস্তাবনা হলো- এডুকেশন, এনফোর্সমেন্ট, ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট ও এভালুয়েশন। প্রস্তাবগুলোকে যথাযথভাবে বাস্তবায়ন করা গেলে বাংলাদেশ উন্নত বিশ্বের মতো যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করতে পারবে বলে মত বক্তাদের। ‘Recommendations for road safety Bangladesh through best practices in Malaysia’ বিষয়ের উপর একটি কিনোট উপস্থাপন করা হয়।

শনিবার (২৩ অক্টোবর) বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা এবং মালয়েশিয়া সময় রাত ৯টায় নিসচা মালয়েশিয়া চ্যাপ্টার আয়োজনে শেষ হলো এশিয়া প্যাসিফিক কনফারেন্স। কনফারেন্সে অংশগ্রহণ করেছে- সিঙ্গাপুর, জাপান এবং ফিলিপাইন চ্যাপ্টার।

কনফারেন্সের আহ্বায়ক অনুপম পাল যুগ্ম আহবায়ক জাফর ফিরোজের সার্বিক তত্ত্বাবধানে অনলাইন আয়োজনটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- নিসচার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। কি-নোট উপস্থাপন করেন- পারদানা ইউনিভার্সিটি মালয়েশিয়ার স্কুল অব মেডিসিন বিভাগের এসোসিয়েট প্রফেসর ও ডেপুটি ডিন ড. মো. নাজমুল হাসান, ন্যাশনাল ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার সিনিয়র লেকচারার ড. লুবনা আলম এবং অ্যাকাডেমি অব সাইন্স মালয়েশিয়ার সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট ড. মো. আজিজুল বারী।

কি-নোটের উপর আলোচনায় অংশগ্রহণ করেন- এক্সিডেন্ট রিসার্চ ইন্সটিটিউট বুয়েটের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর কাজী মো. সাইফুন নেওয়াজ, দ্যা অর্থোপেডিক সেন্টার সিঙ্গাপুরের সার্জন ড. মাশফিকুল এ সিদ্দিকি, রাশিয়া থেকে সার্জন ড. মো. হাবিবুর রহমান শেখ, নিসচার মহাসচিব সাইয়েদ এহসানুল হক কামাল, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ, আন্তর্জাতিক সম্পাদক মিরাজুল মইন জয় ও নিচসা সিঙ্গাপুরের আহবায়ক নাজমুল খান।

আরও পড়ুন : বিশ্বে ৪৯ লাখ ৭৮ হাজার প্রাণ নিল করোনা

ফারহা নাজিয়া সামি ও ড. হালিমা সাদিয়া হাকিমের উপস্থাপনায় সেমিনারের সভাপতিত্ব করেন- ইন্টারন্যাশনাল রেড ক্রিসেন্ট এশিয়া প্যাসিফিকের ন্যাশনাল সোসাইটি ডেভেলপমেন্ট কো অর্ডিনেটর, নিসচা মালয়েশিয়া চ্যাপ্টারের সভাপতি আহমেদ সামি।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড