• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

গ্রীসের মাটিতে ‘বাংলাদেশ উৎসব’ অনুষ্ঠিত

  নিরব আহমেদ রুমন, গ্রীস

২৫ অক্টোবর ২০২১, ১২:৪৯
গ্রীসের মাটিতে ‘বাংলাদেশ উৎসব’ অনুষ্ঠিত
গ্রীসে বাংলাদেশ উৎসবের উদ্বোধন করা হচ্ছে (ছবি : অধিকার)

কূটনীতিক ও বিদেশি বন্ধুদের উপস্থিতিতে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনায় গ্রিসে উদযাপিত হলো ‘বাংলাদেশ উৎসব’। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে গ্রীসের এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে ব্যাপক আনন্দ ও উদ্দীপনার সঙ্গে অনুষ্ঠিত হলো জমকালো বাংলাদেশ উৎসব-২০২১।

রবিবার (২৪ অক্টোবর) সাপ্তাহিক ছুটির দিনে দূতাবাস চত্বরে ‘বাংলাদেশ উৎসব’ উদযাপনের লক্ষ্যে দুপুর থেকেই সাংস্কৃতিক অনুষ্ঠান, বাংলাদেশি খাবার ও ঐতিহ্যবাহী বাংলাদেশি পণ্যের সমারোহে বাংলাদেশ দূতাবাস পরিণত হয় মিনি বাংলাদেশে। এথেন্স ও এর নিকটবর্তী শহরসমূহ থেকে আগত শতশত বাংলাদেশি সপরিবারে এই উৎসবে অংশগ্রহণ করেন।

গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ বিদেশি বন্ধু ও প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে বেলা ২টায় দূতাবাস প্রাঙ্গণে উৎসবটির উদ্বোধন করেন। এদিন দুপুর থেকেই দূতাবাস প্রাঙ্গণে প্রবাসী বাংলাদেশিরা ভিড় জমাতে শুরু করেন। বাংলাদেশি পরিবার, নারী-পুরুষ, ছাত্র-ছাত্রী, শিশু-কিশোরসহ সর্বস্তরের বাংলাদেশিগণ এবং দূতাবাসের সদস্যরা বাংলাদেশের ঐতিহ্যবাহী লোকজ পোষাকে সজ্জিত হয়ে বাংলাদেশ উৎসবে অংশগ্রহণ করেন।

মুজিববর্ষ ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষ্যে আয়োজিত বাংলাদেশ উৎসবে আমন্ত্রিত অতিথি হিসেবে ভারত, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও বিভিন্ন পর্যায়ের কূটনীতিকসহ স্থানীয় গ্রিক বুদ্ধিজীবীরা অংশগ্রহণ করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে দূতাবাসের সদস্যবৃন্দ, স্থানীয় দোয়েল সাংস্কৃতিক সংগঠনের শিল্পীবৃন্দ, এথেন্সের দুটি বাংলা স্কুল, দোয়েল একাডেমি ও বাংলা-গ্রিক এডুকেশন সেন্টারের শিক্ষার্থীসহ বাংলাদেশি শিশু-কিশোররা বাংলাদেশের সংগীত, কবিতা, নৃত্য ইত্যাদি পরিবেশন করেন।

আরও পড়ুন : আকস্মিক ঝড়-বন্যা-ভূমিধসে বিধ্বস্ত ক্যালিফোর্নিয়া

শতশত নারী-পুরুষের ও শিশু-কিশোরের কলকাকলিতে মুখরিত হয় দূতাবাস। এতে সৃষ্টি হয় এক বর্ণিল মনোরম পরিবেশের। উৎসবে আগমনকারীরা বিভিন্ন স্টলে ঘুরে ঘুরে বাংলাদেশি পণ্য দেখেন এবং বাংলাদেশি খাবার আস্বাদন করতে করতে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

বাংলাদেশ উৎসব উপলক্ষ্যে স্থাপিত দূতাবাস স্টলটি জাতির পিতার ছবি, বাংলাদেশের উন্নয়নের চিত্র সম্বলিত পোস্টার, ব্যানার, ফেস্টুনে সজ্জিত করা হয়। এতে সরকারের উন্নয়ন কার্যক্রম, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন-২০২১ এবং ভিশন-২০৪১সহ শিক্ষা, কৃষি, স্বাস্থ্য যোগাযোগ, আইসিটি, টেলিকমিউকেশন, নারীর ক্ষমতায়ন, এমডিজিতে বাংলাদেশের সাফল্য, দারিদ্র-দূরীকরণের মতো আর্থ-সামাজিক উন্নয়নকে তুলে ধরা হয়। এছাড়া কূটনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন, বহির্বিশ্বে বলিষ্ঠ উপস্থিতিসহ গতিশীল পররাষ্ট্রনীতিকেও উপস্থাপন করা হয়।

গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তার স্বাগত বক্তব্যে বাংলাদেশ উৎসবে আগত কূটনীতিক, গ্রিক এবং বাংলাদেশি অতিথিদেরকে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য এবং আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে অবহিত করেন। রাষ্ট্রদূত বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ উন্নত দেশ হওয়ার পথে এগিয়ে যাচ্ছে। আমি প্রবাসীদের এই উন্নয়ন অগ্রযাত্রায় সক্রিয় ভাবে সামিল হতে আহবান জানাচ্ছি এবং সকলকে এই মনোরম বিকালে বাংলাদেশি সংস্কৃতির দোলা ও বৈচিত্র্যপূর্ণ বাঙালি খাদ্যের আস্বাদন গ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি।

আরও পড়ুন : সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে মানববন্ধন

উল্লেখ্য, করোনাকালীন দীর্ঘ লকডাউন ও নিষেধাজ্ঞার পর দূতাবাস কর্তৃক আয়োজিত এই উৎসব গ্রিস প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বিপুল উদ্দীপনার সঞ্চার করেছে। এর মাধ্যমে সকলের মাঝে আনন্দ, সৌহার্দ্য আর সম্প্রীতি আরও সুদৃঢ় করবে বলে সংশ্লিষ্টরা প্রত্যাশা ব্যক্ত করেছেন।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড