• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় ভাগ্য ফেরাতে গিয়ে কপাল পুড়ল তেরা মিয়ার

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

১৮ অক্টোবর ২০২১, ০৯:২৭
মালয়েশিয়ায় ভাগ্য ফেরাতে গিয়ে কপাল পুড়ল তেরা মিয়ার
হুইল চেয়ারে চেপে দেশে ফিরছেন তেরা মিয়া (ছবি : অধিকার)

ভাগ্য পরিবর্তন করতে স্বপ্নের দেশ মালয়েশিয়ায় পাড়ি জমিয়েছিলেন তেরা মিয়া। ৪৯ বয়সী এই ব্যক্তির স্বপ্ন ছিল সেখানে গিয়ে কিছু একটা করবে। নিজের ছেলে-মেয়েকে ভালো কলেজে পড়ালেখা করাবে। কিন্তু সব স্বপ্ন তার নিমিষেই উবে গেল। তার আর ভাগ্যের পরিবর্তন হলো না। অবশেষে হুইল চেয়ারে চেপে দেশে ফিরতে হলো তাকে।

সুনামগঞ্জের জগন্নাথপুরের মৃত উমর আলীর ছেলে তেরা মিয়া ২০১৮ সালে দালালের প্ররোচনায় সমুদ্রপথে স্বপ্নের দেশ মালয়েশিয়ায় গিয়েছিলেন। সেখানে গিয়ে বৈধ হতে বিভিন্নজনের কাছে টাকা দিয়েও বৈধ হতে পারেননি। অবৈধ গ্লানি মাথায় নিয়ে তেরা মিয়া লুকিয়ে লুকিয়ে কাজ করলেও করোনাকালে জুটেনি তার কাজ। এমতাবস্থায় কাজ না থাকায় নানা কারণে ভেঙে পড়েন তেরা মিয়া। ঘরে বসেই দিন কাটছিল তার। এতে তার শরীর দুর্বল হয়ে পড়ে, দেখা দেয় বিভিন্ন রোগ।

আগস্টের শেষ দিকে একজন শুভাকাঙ্ক্ষীর সহায়তায় সুঙ্গাইভুলু হাসপাতালে ভর্তি হন। চিকিৎসা চলে টানা দেড় মাস। অক্টোবরের প্রথম দিকে ডাক্তার বলেন তার কিডনিতে পাথর ধরা পড়েছে, অপারেশন করাতে হবে। অপারেশন করতে হলে তার অনেক টাকার প্রয়োজন। হাসপাতাল কর্তৃপক্ষ তেরা মিয়ার বিষয় নিয়ে স্থানীয় একটি ইসলামিক সংস্থার সঙ্গে যোগাযোগ করলে, সংস্থা যোগাযোগ করে বাংলাদেশ প্রেস ক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদের সঙ্গে। মনির বিন আমজাদ হাসপাতালে চিকিৎসারত তেরা মিয়ার খোঁজ খবর নিতে শুরু করেন। তাকে সুস্থ করে তুলতে দায়িত্ব নিলেন মনির বিন আমজাদ। তার সাথে যুক্ত হন, মালয়েশিয়াস্থ জালালাবাদ অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ।

এরই মাঝে তেরা মিয়া জানালেন, তিনি মালয়েশিয়ায় অপারেশন করাবেন না, দেশে চলে যাবেন। সিদ্ধান্ত হয় দেশে পাঠানোর। দেশে পাঠাতে হলে দরকার ট্রাভেল পাস। যেহেতু তেরা মিয়ার পাসপোর্ট নেই তাকে দেশে পাঠাতে হলে অবশ্যই হাইকমিশনের সহায়তা প্রয়োজন। সেক্ষেত্রে হাসপাতাল থেকে হাইকমিশনের লেবার কাউন্সিলর (২য়) হেদায়েতুল ইসলাম মণ্ডলের ব্যক্তিগত মোবাইল নাম্বারে ফোন করা হয়।

বিস্তারিত তাকে অবগত করা হয় তেরা মিয়ার বিষয়ে। হেদায়েতুল ইসলাম মণ্ডল তেরা মিয়ার নাগরিকত্ব যাচাই-বাছাই করা জন্য দায়িত্ব দেন মিশনের কল্যাণ সহকারী মকছেদ আলীকে। মকছেদ আলী ছুটে যান হাসপাতালে। যাচাই বাছাইয়ের পর তার নামে ট্রাভেল পাস ইস্যু করা হয়।

বাংলাদেশ প্রেস ক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদের আর্থিক সহায়তায় বিমান বন্দরে প্রশাসনিক সকল প্রক্রিয়া শেষ করে রবিবার (১৭ অক্টোবর) মালয়েশিয়ার সময় বেলা ৩টায় ইউএস বাংলা এয়ার লাইন্সের একটি ফ্লাইটে দেশে ফিরলেন তেরা মিয়া। এয়ার লাইন্সে তেরা মিয়াকে তুলে দিতে সার্বক্ষণিক সাথে ছিলেন, হাইকমিশনের কল্যাণ সহকারী মকছেদ মিয়া।

বিষয়টি নিয়ে প্রেস ক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদ দৈনিক অধিকারের প্রতিবেদককে জানান, আমার ব্যবসা প্রতিষ্ঠান ফেলে প্রায় এক সপ্তাহ ছোটাছুটি করে তেরা মিয়াকে দেশে পাঠাতে সক্ষম হয়েছি। বিদেশের মাটিতে যার যার স্ব-স্ব অবস্থানে থেকে দূতাবাসের পাশাপাশি অসহায় প্রবাসীদের সেবা দেওয়া হলে আমাদের মুখ উজ্জ্বল হবে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে নষ্ট হলো করোনার দেড় কোটি ডোজ

এ দিকে বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদের মানবিক সহায়তার ভূয়সী প্রশংসা করেন জালালাবাদ অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড