• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিকাগোতে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী ও বাংলাদেশের ৫০তম বর্ষ উদযাপিত

  আহমাদুল কবির

০৩ অক্টোবর ২০২১, ১৩:২৪
শিকাগোতে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী ও বাংলাদেশের ৫০তম বর্ষ উদযাপিত
অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা (ছবি : দৈনিক অধিকার)

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বর্ষ পালিত হয়েছে। শিকাগোতে নিয়োজিত বাংলাদেশের অনারারি কনসাল মুনীর চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে ভিডিয়ো বাতায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আব্দুল মোমেন।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আমেরিকায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম ও সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সেন্টার ফর এনআরবির চেয়ারপারসন এম এস সেকিল চৌধুরী।

অনুষ্ঠানে কূটনীতিকদের পক্ষে বক্তব্য রাখেন- শিকাগোতে নিযুক্ত নেপালের অনারারি কনসাল মারভিন এ বারস্টিন। অনুষ্ঠানে মূল বক্তব্য রাখেন অধ্যাপক ড. মনজুরুল হক।

বাংলাদেশের অনারারি কনসাল মুনীর চৌধুরী সকলকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর এবং জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। আমি উপস্থিত বিভিন্ন দেশের ডিপ্লোম্যাট, অতিথিবৃন্দ, শিকাগোসহ আমেরিকার বিভিন্ন স্টেট থেকে আগত প্রবাসী বাংলাদেশি নেতৃবৃন্দকে স্বাগত জানাই।

পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন তার ভিডিয়ো বক্তব্যে বলেন, বাংলাদেশ স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্ণ করেছে এবং একই সময়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী গোটা জাতি দেশে-বিদেশে সর্বত্র পালন করছে। এই গৌরবজনক মুহূর্ত আমাদের সকলের জন্য একটি সৌভাগ্যের বিষয়।

আরও পড়ুন : মালয়েশিয়ায় ৯৫ বাংলাদেশিসহ তিনশ অভিবাসী আটক

আব্দুল মোমেন বলেন, আমরা জাতি হিসেবে আজকে একটি মর্যাদার আসনে প্রতিষ্ঠিত হয়েছি। আমাদের জাতিরজনকের অক্লান্ত পরিশ্রম এবং তার সুযোগ্য কন্যা আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের কারণে বিশ্বে বাংলাদেশ আজ একটি পরিচিত জাতি।

আয়োজনটিতে বিশেষ অতিথির বক্তব্যে আমেরিকায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম বলেন, বাংলাদেশ আজ বিশ্বব্যাপী জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম বার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বর্ষ পালন করছে। এই অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা বিশ্ববাসীকে আমাদের সম্মান ও মর্যাদার আসন সম্পর্কে অবগত করতে সক্ষম হচ্ছি। আমি শিকাগোতে অনুষ্ঠিত এই উৎসবের সকলকে অভিনন্দন জানাই এবং অনারারি কনসাল মুনীর চৌধুরীর কার্যক্রমের প্রশংসা করি। আমি আমেরিকায় বসবাসকারী বাংলাদেশি আমেরিকানদের কার্যক্রম ও সফলতা বিষয় উল্লেখ করেন।

সম্মানিত অতিথির বক্তৃতায় সেন্টার ফর এনআরবির চেয়ারপারসন সেকিল চৌধুরী বলেন, পৃথিবীর ১৬২ দেশে ১৪ মিলিয়নের বেশি বাংলাদেশি প্রবাসী বসবাস করেন। তারা অবস্থানকারী দেশগুলোর অর্থনীতিতে ও সামাজিক জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। আজ বিশ্ব অর্থনীতি বাংলাদেশের প্রবাসী শ্রম শক্তি ও মেধার মাধ্যমে অনেক সমৃদ্ধ হচ্ছে।

তিনি বলেন, আমাদের জনসম্পদ দিয়ে আমরা পৃথিবীকে অর্থনৈতিক কার্যক্রমে সহায়তা করছি। আমি প্রবাসী বাংলাদেশিদের দেশের পক্ষে ইতিবাচক বিষয়গুলো বিদেশিদের কাছে উপস্থাপনে প্রবাসী বাংলাদেশিদের ভূমিকা কামনা করছি।

উপস্থিত কূটনীতিকদের পক্ষে বক্তব্য রাখেন- শিকাগোতে নিয়োজিত নেপালের অনারারি কনসাল। তিনি বলেন, বাংলাদেশ এবং তাদের জাতির পিতা আজ বিশ্বদরবারে সমাদৃত। বাংলাদেশের পঞ্চাশ বছর গৌরবের অবস্থান তৈরি করেছে আমি এই উপলক্ষে বাংলাদেশ এবং দেশের নাগরিকদের অভিনন্দন জানাই। শিকাগোতে অবস্থানকারী বাংলাদেশিরা এখানকার সমাজ ব্যবস্থা ও অর্থনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে উপস্থিত কূটনীতিকদের সম্মানে এবং বিভিন্ন স্টেট থেকে আগত প্রবাসী বাংলাদেশিদের উদ্দেশ্যে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এরপর কনসাল জেনারেল উপস্থিত সকলকে নৈশভোজে আপ্যায়িত করেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নিউইয়র্কের ব্যবসায়ী এ কে এম ফজলুল হক, শাহাবুদ্দিন আহমদ ও আব্দুল কাদের ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সেক্রেটারি আব্দুল কাদের মিয়া।

আরও পড়ুন : লিবিয়ায় চার হাজার অভিবাসী আটক

অনুষ্ঠানে শিকাগো সিটি মেয়র লরি ই লাইটফুট এর লিখিত বক্তব্য উপস্থাপন করেন- ওয়াসেফ চৌধুরী এবং অনুষ্ঠান পরিচালনা করেন রাইসুল আলম চৌধুরী রাসেল।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড