• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারে এগিয়ে যাচ্ছে বিশ্ব

  আহমাদুল কবির, মালয়েশিয়া

২৪ সেপ্টেম্বর ২০২১, ১৬:৩৯
করোনায় বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারে এগিয়ে যাচ্ছে বিশ্ব
সেন্টার ফর এনআরবির অনলাইন ওয়েবিনারে উপস্থিত বক্তারা (ছবি : দৈনিক অধিকার)

মহামারি করোনা ভাইরাসে বিপর্যস্ত অর্থনীতি পুনরুদ্ধারে এগিয়ে চলছে বিশ্ব বলে দাবি করেছে সেন্টার ফর এনআরবি। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে (বাংলাদেশ সময় সন্ধ্যা) নিউইয়র্ক অনুষ্ঠিত জাতিসংঘ ৭৬তম সাধারণ অধিবেশনের সাইড লাইনে এনআরবির ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।

সেখানে বক্তারা বলেছেন- কঠিন সময়ে আমাদের নতুন পৃথিবীর জন্য গ্লোবাল ভিলেজে থাকা সকলকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করতে হবে। আর এতে জাতিসংঘের সব সদস্যকে আশা জাগানিয়া এবং দায়িত্বশীল আচরণ করতে হবে।

অনাবাসী বাংলাদেশিদের নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর এনআরবির চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরীর সঞ্চালনায় ‘নতুন আশায় নতুন পৃথিবী : জাতিসংঘ ও বাংলাদেশ’ শীর্ষক ওই ওয়েবিনারের উদ্বোধক ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

নিজের বক্তৃতায় তিনি বলেন, ৭৬তম জাতিসংঘ সাধারণ অধিবেশনের মূল প্রতিপাদ্য হচ্ছে আশা। এবারে দুটি বিষয়ে আশাব্যঞ্জক আলোচনা হচ্ছে, এক- জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা, দুই- করোনা টিকাকে পাবলিক গুডস হিসেবে ঘোষণা করা। দ্বিতীয়ত : রোহিঙ্গা সমস্যার সমাধান এবং আফগানিস্তান পরিস্থিতি নিয়েও আলোচনা হচ্ছে। এটা আমাদের তো বটেই দক্ষিণ এশিয়ার শান্তির জন্য খুবই জরুরি।

বাংলাদেশে আরও বেশি প্রবাসী বিনিয়োগের আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার আপনাদের সহায়তা দিতে তৈরি আছে। আপনারাও এগিয়ে আসুন। এতে আমরা উভয়ে লাভবান হবো।

আরও পড়ুন : সিলেটে হার্ট ফাউন্ডেশনের জন্য দেড় লাখ পাউন্ডের প্রতিশ্রুতি

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান বলেন, প্রবাসীদের অর্জিত আয় দেশের অর্থনীতির অন্যতম প্রধান চালিকা শক্তি। করোনাকালে প্রবাসীদের জীবিকা সংকটে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, তাদের ওপর নির্ভরশীল পরিবারগুলো আজ ক্ষতির মুখে রয়েছে। তাই অভিবাসী কর্মীদের সুরক্ষার স্বার্থে সমন্বিত পদক্ষেপ থাকা উচিত।

অনুষ্ঠানে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার বলেন, এখন পর্যন্ত বাংলাদেশে সর্বোচ্চ বিদেশি বিনিয়োগকারী দেশ যুক্তরাষ্ট্র। দুই দেশের মধ্যে ২০১৯ সালে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ছিল ৯শ কোটি ডলার। তাই বাংলাদেশে ব্যবসার বিষয়ে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের মাঝে আগ্রহ বাড়ছে। করোনাকালে বাংলাদেশের তৈরি পিপিপি যুক্তরাষ্ট্রকে উপহার দেওয়ার কথা কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন মার্কিন দূত।

ওয়েবিনারে দেওয়া বক্তৃতায় ঢাকাস্থ জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার এসডিজির জন্য যে পুরস্কার পেয়েছেন তা আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অব্যাহত স্বীকৃতির স্মারক।

জাতিসংঘ মহাসচিব সাধারণ পরিষদের বক্তৃতায় কিছু চ্যালেঞ্জের কথা তুলে ধরেছেন উল্লেখ করে তিনি বলেন, এই চ্যালেঞ্জগুলো মোকাবিলায় জোরালো পদক্ষেপ থাকা জরুরি।

আরও পড়ুন : ভারত থেকে বাংলাদেশে ছুটছে ইলিশের ঝাঁক

এ সময় অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন ও নাজনীন আহমেদ, এফবিসিসিআই সভাপতি মো. জসীম উদ্দিন, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড