• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় পুলিশি পাহারায় পাসপোর্ট নিচ্ছেন বাংলাদেশিরা

  আহমাদুল কবির, মালয়েশিয়া

১৫ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫৯
মালয়েশিয়ায় পুলিশি পাহারায় পাসপোর্ট নিচ্ছেন বাংলাদেশিরা
মালয়েশিয়ায় পাসপোর্ট অফিসের সামনে মোতায়েন পুলিশ সদস্য (ছবি : দৈনিক অধিকার)

পুলিশি পাহারায় পাসপোর্ট বিতরণ করছে মালয়েশিয়ার ক্লাং পোষ্ট অফিস। বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে নবায়ন কৃত পাসপোর্ট নিতে আসা বাংলাদেশিদের সম্পর্কে গণ অভিযোগের কারণে সাউথ ক্ল্যাং পুলিশ বুধবার (১৫ সেপ্টেম্বর) সকালে আরোপিত শর্তাবলী নিয়ন্ত্রণের মাধ্যমে পাসপোর্ট বিতরণ করছে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) পোস্ট অফিসে পাসপোর্ট নিতে আসা প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘ লাইনের একটি ভিডিয়ো সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। মূলত এর পরপরই কর্তৃপক্ষ সিদ্ধান্তটি গ্রহণ করে।

সাউথ ক্ল্যাং ওসিপিডি অ্যাসিস্ট কম শামসুল অমর রামলী বলেছেন, ১৪ সেপ্টেম্বর স্টেশন ডাকঘরের ম্যানেজারের কাছ থেকে পুলিশ একটি ফোন পায়। সেখানে বলা হয়- ডাকঘরের বাইরে বিদেশিদের একটি বড় দল জড়ো হয়েছে। তারা নির্ধারিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিতে (এসওপি) এবং শারীরিক দূরত্ব পালন করছে না।

এই পুলিশ কর্মকর্তা আরও বলেন, মূলত এসবের আলোকে পুলিশ আজ থেকে কোভিড-১৯ মহামারি সংক্রমণ রোধে সরকারের কর্তৃক জারিকৃত এসওপিএন পুরোপুরি মেনে চলছে কি-না তা নিশ্চিতে সবসময় ক্ল্যাং পোস্ট অফিসের পরিস্থিতি পর্যবেক্ষণ করবে।

এ দিকে গত বছরের মার্চ থেকে মালয়েশিয়া সরকার বিভিন্ন মেয়াদে মহামারি উত্তরণে চলছে বিধিনিষেধ। আর এ বিধিনিষেধের কারণে লোক সমাগমের ওপরও জারি করা হয় কঠোর আইন। এমন পরিস্থিতিতে প্রবাসী বাংলাদেশিদের কথা চিন্তা করে দূতাবাস সশরীরে এসে পাসপোর্ট রিনিউ না করতে এবং একই সঙ্গে পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট জমা দিতে নোটিশ জারি করে।

আরও পড়ুন : বিশ্বে করোনায় মৃত্যু ৪৬ লাখ ৬১ হাজার ছাড়াল

নোটিশে বলা হয়, রি-ইস্যু ফরম জমা দেওয়ার সময় অবশ্যই ব্যক্তিগত হোয়্যাটসঅ্যাপ নম্বর দিতে হবে। যার মাধ্যমে পাসপোর্ট জমা শেষে নিজ নিজ মোবাইলে মেসেজ দেওয়া হবে। পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট জমা দেওয়া কার্যক্রম শুরু হলেও একটি অনিশ্চয়তায় পড়েন বাংলাদেশিরা। এক থেকে তিন মাস বা তার অধিক সময় চলে গেলেও ব্যক্তিগত মোবাইলে মেসেজ তো দূরের কথা অনলাইনে নামও পাওয়া যায়নি বলে অভিযোগ রয়েছে।

এ দিকে মালয়েশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় দূতাবাসে এসে পাসপোর্ট সংগ্রহ করা খুবই কঠিন হয়ে পড়ে। দূতাবাসেও বাড়তে থাকে করোনা আক্রান্তের সংখ্যা। সব বিষয় বিবেচনা করে প্রাথমিক অবস্থায় মোবাইল কলের মাধ্যমে পরবর্তীকালে অনলাইনের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট গ্রহণের ব্যবস্থা করা হয়।

এক্ষেত্রে অধিকাংশ প্রবাসীরাই অনলাইন সেবা বুঝতে না পারায় পাসপোর্ট দূতাবাসে এসেছে কি-না বা কীভাবে আবেদন করতে হয় এসব বিষয়ে জটিলতার মধ্যে পড়ে যান। অন্য দিকে বন্ধ করে দেওয়া হয় সরাসরি দূতাবাসে এসে পাসপোর্ট সংগ্রহ করা। চালু করা হয় পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ।

অনলাইনের মাধ্যমে সঠিক প্রক্রিয়ায় আবেদন সম্পন্ন করার পর পাওয়া যায় কাঙ্ক্ষিত সোনার হরিণ নামক পাসপোর্ট। আর অনলাইন প্রক্রিয়াতে রয়েছে বেশকিছু ধাপ, যা পূরণে সাধারণ প্রবাসীদের ব্যাপক ঝামেলায় পড়তে হয়েছে। দূতাবাসে পাসপোর্ট এসে মাসের পর মাস পড়ে থাকলেও অনলাইনে পাসপোর্ট ডেলিভারি নম্বর না পাওয়ায় সময় মতো পাসপোর্ট পাচ্ছেন না অধিকাংশ বাংলাদেশি।

দূতাবাসের কড়া নিরাপত্তায় ভেতরে প্রবেশের সুযোগ হলেও কাউন্টারে থাকা কর্মকর্তাদের আচরণ রহস্যজনক বলে অনেকে অভিযোগ তুলেছেন। নিজেদের সমস্যার সমাধান না পেয়ে নিরাশ হয়ে ফিরছেন অনেকেই। কেউ বা বাধ্য হচ্ছেন দালাল ধরতে। আবার কেউ অভিযোগ করছেন টাকার বিনিময়ে দূতাবাসে না গিয়েও মিলছে পাসপোর্টসহ সব সেবা।

আরও পড়ুন : স্পেনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত

সম্প্রতি মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের সেবা নিশ্চিত করতে তিনটি নিবেদিত মোবাইল নম্বর চালু করেছে মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাস। গত ৪ আগস্ট মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন বিজ্ঞপ্তির মাধ্যমে তথ্যটি জানিয়েছে।

এতে বলা হয়, মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের জানানো যাচ্ছে যে প্রবাসীদের জন্য হাইকমিশনের সেবা সহজে নিশ্চিত করতে তিনটি নিবেদিত মোবাইল নাম্বার চালু করা হয়েছে। সেবা সংক্রান্ত যে কোনো প্রয়োজনে নম্বরগুলোতে নিম্ন নির্ধারিত সময়ে কল করে জানালে দ্রুত সময়ের মধ্যে হাইকমিশন ব্যবস্থা নেবে।

নম্বরগুলো হচ্ছে- পাসপোর্ট সংক্রান্ত প্রয়োজনে ০১০৪৩০৩১১০ ও ০১০৪৩০৩০২০, শ্রম ও কল্যাণ সংক্রান্ত প্রয়োজনে ০১১২৬২০৬৭০১।

সোমবার-শুক্রবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এসব নম্বরে সেবার জন্য যোগাযোগ করতে অনুরোধ করেছে হাইকমিশন। যদিও তাতেও মিলছে না পাসপোর্ট সংক্রান্ত সুষ্ঠু সমাধান। অনেকে অভিযোগ করেছেন নিবেদিত তিনটি নাম্বারে ফোন করলে ফোন রিসিভ হচ্ছে না। আবার অনেকে ফোন করলে কথাত হয়ইনি বরং যে ফোন করে তার টাকা কেটে নিচ্ছে মোবাইল অপারেটর।

আরও পড়ুন : এহসান এস বাংলাদেশের প্রতারণায় নিঃস্ব মুক্তিযোদ্ধাকন্যা

এমন পরিস্থিতিতে দ্রুততম সময়ে পাসপোর্ট সমস্যা সমাধানের আহবান জানিয়েছেন প্রবাসীরা। কারণ পাসপোর্টের জটিলতা সমাধা না হলে বৈধতার সুযোগ হারাবে হাজার হাজার প্রবাসী।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড