• রোববার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের সড়ক থেকে সরানো হল জিয়ার নামফলক

  অধিকার ডেস্ক

১০ সেপ্টেম্বর ২০২১, ১৭:২০
জিয়ার নামফলক
যুক্তরাষ্ট্রের সড়কে জিয়ার নামফলক (ছবি: সংগৃহীত)

যুক্তরাষ্ট্রের একটি সড়ক থেকে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নামফলক সরিয়ে দেওয়া হয়েছে। সড়কটি যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডের বাল্টিমোর সিটিতে অবস্থিত।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের এক সংবাদ ব্রিফিংয়ে ম্যারিল্যান্ডের বাল্টিমোর সিটি কর্তৃপক্ষ কর্তৃক সড়কে জিয়ার নামফলক সরানোর বিষয়টি জানানো হয়।

এতে বলা হয়, ম্যারিল্যান্ডের বাল্টিমোর সিটিতে ‘জিয়াউর রহমান ওয়ে’ নামে যে রাস্তার নামকরণ করা হয়েছিল, তা বাতিল ঘোষণা করে তাৎক্ষণিকভাবে সরিয়ে ফেলা হয়েছে। জিয়াউর নামে রাস্তার নামকরণ হওয়ায় যুক্তরাষ্ট্রপ্রবাসী আওয়ামী লীগ ও আওয়ামী পরিবার, কংগ্রেস অফ বাংলাদেশি আমেরিকান, শেখ হাসিনা মঞ্চ, যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, মহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের সংগঠনসমূহের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। বাল্টিমোর মেয়র অফিসে প্রতিবাদ জানিয়ে অসংখ্য ইমেইল, চিঠি ও ফোনকল করে অব্যাহত প্রতিবাদ জানানো হয় এবং একটি সাক্ষাৎকার চেয়ে আবেদন করা হয়।

এতে আরও বলা হয়, ৯ সেপ্টেম্বর দুপুর ২টায় ভার্চুয়াল মিটিংয়ে জিয়াকে একজন ঠান্ডা মাথার খুনি, জাতির পিতা বঙ্গবন্ধুসহ তার পরিবার-পরিজন, জেলখানায় বন্দি জাতীয় চার নেতা হত্যা, হাজার হাজার সেনা, বিমান, নৌবাহিনীর কর্মকর্তা ও জওয়ানকে বিনা বিচারে হত্যায় অভযুক্ত করা হয়।

‘এমন একজন স্বৈরশাসকের নামে যুক্তরাষ্ট্রের মতো গণতান্ত্রিক দেশে কোনো স্থাপনার নাম হতে পারে না। ২০২০ সালের ১৬ জুন বাল্টিমোর সিটি কাউন্সিল কনফেডারেট সৈনিকদের প্লাক সকল স্থাপনা থেকে সরিয়ে দেয়ার আইন পাস হয়েছে। সেই শহরে সামরিক শাসক জিয়ার নামে রাস্তার নামকরণ হতে পারে না।

আরও পড়ুন: ‘ভারত থেকে টিকা আসার বাধা কাটবে অক্টোবরে’

ব্রিফিংয়ে উল্লেখ করা হয়, ‘মিটিং চলাকালেই বাল্টিমোর সিটি কর্তৃপক্ষ আমাদের দাবির সাথে একমত হয়ে জিয়ার নামে রাস্তার সাইন নামিয়ে ফেলার কথা বলেন। ইতোমধ্যেই তা নামিয়ে ফেলা হয়েছে।’

ওডি/আজীম

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড