• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীন আন্তর্জাতিক সেবা বাণিজ্য মেলা ২০২১ অনুষ্ঠিত

  চীন প্রতিনিধি

১০ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪১
চীনে বাণিজ্য মেলা
বাংলাদেশি প্যাভিলিয়নে দর্শনার্থীদের ভিড় (ছবি : দৈনিক অধিকার)

বিশ্বব্যাপী মহামারির ক্রমাগত প্রভাবের পরিপ্রেক্ষিতে, দৃঢ় সংকল্প এবং উচ্চতর স্তরের খোলা পদক্ষেপ তুলে ধরে বিশ্ব অর্থনীতিতে আশা ও আস্থা ফিরিয়ে আনতে, চীনের বেইজিংয়ে অনলাইন এবং অফলাইনে অনুষ্ঠিত হয়েছে চীন আন্তর্জাতিক সেবা বাণিজ্য মেলা- ২০২১। চীন আন্তর্জাতিক সেবা বাণিজ্য মেলায় বাংলাদেশ দূতাবাস দুটি প্যাভিলিয়ন নিয়ে অংশগ্রহণ করে।

গণপ্রজাতন্ত্রী চীনের বাণিজ্য মন্ত্রণালয় এবং বেইজিং পৌর জনগণের সরকারের যৌথ উদ্যেগে, এই বছর চীন আন্তর্জাতিক সেবা বাণিজ্য মেলা ২ থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত বেইজিংয়ে অবস্থিত চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টার এবং শৌগাং ইন্ডাস্ট্রি সার্ভিস পার্কে অনুষ্ঠিত হয়। এই বছর মেলার প্রতিপাদ্য হলো ডিজিটাল ভবিষ্যতের সূচনা করে সেবার উন্নয়ন ত্বরান্বিত করা।

বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও ডেপুটি চীফ মিশন ডক্টর মুহম্মদ নজরুল ইসলাম এবং কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ মনসুর উদ্দিন উদ্ভাবনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। তারা বাংলাদেশের দুটি প্যাভিলিয়ন পরিদর্শন করেন এবং প্রত্যাশা করেন, এই মেলাতে অংশগ্রহণের ফলে চীনে বাংলাদেশি পণ্যের বাজার সৃষ্টি হবে। চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য আরেও বাড়বে। পণ্য আমদানি ও রপ্তানিতে ভারসাম্য রক্ষা হবে। বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস চীনের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধিতে কাজ করছে।

বাংলাদেশ প্যাভিলিয়নগুলোতে প্রদর্শিত হয়েছে পাটজাত হস্ত শিল্পের আকর্ষণীয় পণ্য সামগ্রী, চামড়ার তৈরি ব্যাগ, কাপড় এবং মেয়েদের অলংকার সামগ্রীসহ অন্যান্য পণ্য সামগ্রী। মেলাতে বাংলাদেশি পণ্যের প্রতি চীনা নাগরিকসহ অন্যান্য দেশের নাগরিকদের আগ্রহ দেখা যায়। তাছাড়া বাংলাদেশি স্টল গুলোতে ছিল ক্রেতাদের উপচে পড়া ভিড়।

চীন কোভিড-১৯ মহামারীর মধ্যে চলতি বছর নির্ধারিত ইভেন্টটি আয়োজনের মাধ্যমে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে ব্যাপক সম্প্রসারণ এবং বৃদ্ধির সুযোগ ভাগ করে নেওয়ার প্রতিশ্রুতি প্রদর্শন করেছে। বিশ্ব বাজারে ক্রেতা-বিক্রেতাদের মধ্যে সর্বশেষ পরিষেবা গুলি প্রদর্শনের জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম প্রদান করে।

বাংলাদেশ, জার্মান, জাপান, সুইজারল্যান্ড, ব্রাজিল, ফিলিপাইন, আর্জেন্টিনা, শ্রীলঙ্কা, পাকিস্তান, আফ্রিকান দেশসহ অন্যান্য দেশ মেলাতে অংশগ্রহণ করে। তাছাড়া, হুয়াওয়ে, ক্যানন, ইপসন, জেডিসহ অন্যান্য বড় কোম্পানিগুলো এই মেলাতে অংশগ্রহণ করে।

ওডি/নিমি

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড