• বুধবার, ০৪ আগস্ট ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংকটের সময়ে প্রবাসীদের সমস্যা সমাধানের দাবি মালয়েশিয়া প্রেসক্লাবের

  আহমাদুল কবির, মালয়েশিয়া

১৪ জুন ২০২১, ১৫:৪৭
সংকটের সময়ে প্রবাসীদের সমস্যা সমাধানের দাবি মালয়েশিয়া প্রেসক্লাবের
মালয়েশিয়া প্রেসক্লাবের অনলাইন আলোচনা চলছে (ছবি : দৈনিক অধিকার)

চলমান সংকটময় সময়ে প্রবাসীদের সমস্যা সমাধানের দাবি জানিয়েছে মালয়েশিয়া প্রেসক্লাব। শনিবার (১২ জুন) স্থানীয় সময় রাত ১০টায় বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার নিয়মিত ভার্চুয়াল আয়োজন ‘প্রবাসীদের প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক আলোচনা সভায় দাবিটি তুলেন নেতারা।

আলোচনায় বক্তারা বলেন, মহামারি কোভিড-১৯ সময়ে প্রবাসীদের যে সমস্যাগুলো সামনে এসেছে সেগুলো চিহ্নিত করে সরকারের কাছে আমরা প্রবাসীদের হয়ে তাদের এবং তাদের পরিবারের সুরক্ষা নিশ্চিতে একটা দাবি রাখতে পারি। পাশাপাশি যে সব দেশের আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে, দ্রুত সময়ে ফ্লাইট চলাচলের সংকট উওরণে কূটনৈতিক তৎপরতা জোরদার করার দাবিও জানান তারা।

এছাড়া মহামারি করোনা ভাইরাসের সংকটময় পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে দেশে ছুটিতে থাকা কর্মীদের ফিরিয়ে নেওয়ার সুযোগ তৈরি হবে। সে জন্য ছুটিতে এসে আটকা পড়া প্রবাসীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকা প্রদান করলে তাদের জন্য কাজে ফিরতে অনেকটা সহজতর হবে বলে আলোচকরা আশা ব্যক্ত করেন।

আলোচনায় অংশ নেন- সেন্টার ফর এনআরবির চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরী, এটিএন বাংলার কারেন্ট এ্যাফেয়ার্স এডিটর কেরামত উল্লাহ বিপ্লব, ব্র্যাকের মাইগ্রেশন প্রধান শরিফুল হাসান।

প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ মোহাম্মদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে যুক্ত ছিলেন, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড এর স্টাফ করেস পন্ডেন্ট মীর মোহাম্মদ জসীম, কানাডার ইমিগ্রেশন নিউজ ২৪ এর সম্পাদক উজ্জ্বল দাস, অনুপম নিউজ ২৪ ইউকে'র সম্পাদক ও প্রকাশক মুহিব উদ্দিন চৌধুরী, বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার সিনিয়র সহ-সভাপতি, যমুনা টিভি, দৈনিক অধিকার ও দৈনিক যুগান্তরের মালয়েশিয়া প্রতিনিধি আহমাদুল কবির, রেড লাইভ নিউজের সম্পাদক তাহমিনা বারী রিনি, বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া যুগ্ম-সাধারণ সম্পাদক ও নিউজ ২৪ ও দৈনিক আমাদের সময়ের মালয়েশিয়া প্রতিনিধি শাহাদাত হোসেন এবং বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া'র তথ্য-গবেষণা সম্পাদক ও 'কালের কলম' অনলাইন পত্রিকার সম্পাদক ও প্রকাশক আরিফুল ইসলাম।

আরও পড়ুন : একজনের করোনা শনাক্তের পর গোটা শহরে লকডাউন

উল্লেখ্য, মালয়েশিয়ায় গত বছরের মার্চ মাস থেকেই করোনা ভাইরাস নিয়ন্ত্রণে লকডাউনসহ বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করে সে দেশের সরকার। তারই ধারাবাহিকতায় অনেকেই ছুটিতে গিয়ে আর ফিরে আসতে পারেননি কর্মস্থলে।

অন্য দিকে ছুটিতে থাকা প্রবাসীরা জানেন না কবে তারা কর্মস্থলে আসতে পারবেন। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই আবার দেশটিতে প্রবেশ করতে পারবেন বলে ধারণা সবার।

এছাড়া কুয়ালালামপুর বাংলাদেশ হাইকমিশন থেকে এমআরপি সার্ভিসের মাধ্যমে অনলাইনে পাসপোর্টের তথ্যাদি ঢাকায় প্রেরণ করলেও ঢাকা থেকে সময় মতো প্রিন্ট হয়ে পাসপোর্ট মালয়েশিয়ায় না আসায় সেবা প্রত্যাশীদের মধ্যে হতাশা বিরাজ করছে। রেমিট্যান্স যোদ্ধারা আশায় রয়েছেন কবে পাসপোর্ট হাতে পাবেন।

এমন পরিস্থিতিতে বাংলাদেশে সংশ্লিষ্টদের সুদৃষ্টি প্রদানের আহবান জানিয়ে আলোচকরা বলছেন, মালয়েশিয়া প্রবাসীরা আগের মতো দ্রুততম পাসপোর্ট হাতে পেয়ে বৈধতার সুযোগ নেবেন এবং অন্যরা ভিসা নবায়ন করে নেবেন।

আরও পড়ুন : স্পেনের জাতীয় জাদুঘরে অভিবাসীদের আনন্দ উৎসব

এবারের বাজেটে রেমিট্যান্স প্রণোদনা শতকরা ২% (দুই) থেকে ৪% (চার) করারও আহবান করা হয়। আহবান করা হয় প্রবাসে কর্মরতদের রেমিট্যান্স যোদ্ধা হিসেবে স্বীকৃতির ও বিনা খরচে দেশে লাশ পাঠানোসহ সকলের জন্য পেনশন ভাতারও।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড