• সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় নিয়োগকারীদের বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ

  আহমাদুল কবির, মালয়েশিয়া

০৬ জুন ২০২১, ১১:৪৮
মালয়েশিয়ায় নিয়োগকারীদের বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ
মালয়েশিয়ায় নিয়ম ভঙ্গের অভিযোগে নিয়োগকারীদের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে (ছবি : দৈনিক অধিকার)

মালয়েশিয়ায় নিয়োগকারীদের বিরুদ্ধে বিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সরকারের জারি করা মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) এবং স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) লঙ্ঘন করায় নিয়োগকারীদের বিরুদ্ধে এরই মধ্যে এক হাজার ১২০টি অভিযোগ পেয়েছে দেশটির মানব সম্পদ মন্ত্রণালয়।

অভিযোগের প্রেক্ষিতে খোদ মানব সম্পদমন্ত্রী তদন্তে নেমেছেন। শুক্রবার (৪ জুন) নিলাই এলাকার একটি ফ্যাক্টরি পরিদর্শন শেষে মানব সম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান সাংবাদিকদের বলেছেন, অভিযোগগুলোর মধ্যে হ'ল নিয়োগকারীরা ওভারটাইম কাজ করতে বাধ্য করা এবং কর্মক্ষেত্রে কর্মচারীদের শারীরিক উপস্থিতি।

তিনি আরও বলেন, শ্রম বিভাগের (জেটিকে) মাধ্যমে মন্ত্রণালয় কর্তৃক অভিযোগ তদন্ত করা হচ্ছে, যা এসওপি লঙ্ঘনের দায়ে অভিযুক্ত নিয়োগকারীদের বিরুদ্ধে ৫০ হাজার রিঙ্গিত জরিমানার বিধানও রয়েছে।

আরও পড়ুন : মালয়েশিয়ায় ভিসা নবায়নে বিলম্ব : বিপাকে বিদেশি কর্মীরা

মন্ত্রী বলেন, দয়া করে বর্তমান পরিস্থিতিতে (নিয়োগকর্তারা) সুবিধা নেবেন না। সরকার কর্মক্ষেত্রে কর্মীদের সংখ্যা হ্রাস করতে বলেছে, এসওপি অনুসরণ করতে বলেছে। ন্যূনতম আবাসন ও কর্মচারী সুবিধাদি আইন ১৯৯০ (আইন ৪৪৬) এবং এমসিও ৩.০ এসওপির ন্যূনতম মানদণ্ডগুলো অনুসরণ করার অনুরোধ জানাচ্ছি।

মানব সম্পদ মন্ত্রীর মতে, ৪৪৬ আইনের আনুষ্ঠানিকতায় এখন পর্যন্ত দেশব্যাপী ১৯ হাজার ১০ জন নিয়োগকারীর এক লাখ ছয় হাজার ৫৯৩ জন শ্রমিকের আবাসন পরিদর্শন করা হয়েছে।

আরও পড়ুন : করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য ডেল্টাই দায়ী

এছাড়া শ্রম আইনের অধীনে মোট ৭৪২টি অভিযোগের মধ্যে ১২৫টির বিরুদ্ধে মামলা রয়েছে এবং ৪৯টির বিরুদ্ধে ৩ লাখ ৫২ হাজার রিঙ্গিত জরিমানা করা হয়েছে।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড