• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় ই-ওয়েজ পদ্ধতিতে বেতন পাবে শ্রমিকরা

  আহমাদুল কবির, মালয়েশিয়া

৩০ এপ্রিল ২০২১, ১২:৪৫
মালয়েশিয়ায় ই-ওয়েজ পদ্ধতিতে বেতন পাবে শ্রমিকরা
প্রবাসী শ্রমিকরা (ফাইল ছবি)

সঠিক সময়ে শ্রমিকদের বেতন পরিশোধে মালয়েশিয়ায় চালু হচ্ছে ই-ওয়েজ সিস্টেম। বর্তমানে বেতন পরিশোধের বিষয়টি পর্যবেক্ষণ করার জন্য চাকরির বাজারের মধ্যে কোনো ব্যবস্থা না থাকায় দেশটিতে কর্মরত শ্রমিকদের মাসিক অর্থ পরিশোধে শিগগিরই পদ্ধতিটি চালু করবে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। আর এ পদ্ধতি নিয়োগ আইনের ১৯৯৫ এর অধীন নির্ধারিত প্রতিটি মাসের সপ্তম দিনের আগে বেতন পরিশোধ করা হবে।

এই ব্যবস্থা বাস্তবায়নে পরোক্ষভাবে শ্রমিকদের অধিকার ও কল্যাণের যত্ন নেওয়া হবে এবং দেশের ভাবমূর্তি ও বিশ্বাসযোগ্যতা রক্ষার পাশাপাশি বিশেষত বিদেশি কর্মীদের কর্মসংস্থানের দিকটিও নিশ্চিত করা হবে বলেও জানিয়েছে সংশ্লিষ্ট বিভাগ।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিবৃতির মাধ্যমে এমনটি জানিয়েছেন দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান।

ই-ওয়েজ বাস্তবায়ন স্বচ্ছতা নিশ্চিত করবে এবং তাদের কর্মীদের বেতন প্রদানের ক্ষেত্রে নিয়োগকর্তাদের দ্বারা যে কোনো হস্তক্ষেপ এড়াতে পারবে।

আরও পড়ুন : ২২৪ পাকিস্তানিকে ফেরত পাঠাল ইরান

এ দিকে বুধবার (২৮ এপ্রিল) একটি সংবাদমাধ্যম জানিয়েছে, জেটিকে অভিযোগ করেছে কোনো এক নিয়োগকর্তা একজন পাকিস্তানি শ্রমিকের পাঁচ মাস ধরে বেতন পরিশোধ করেনি। ওই শ্রমিককে গত ১৭ এপ্রিল একটি নির্মাণ সাইটে মৃত অবস্থায় পাওয়া যাওয়া গেছে। এর পরেই টনক নড়ে সংশ্লিষ্ট বিভাগের।

বিশ্বব্যাপী চলমান করোনা মহামারিতে দেশটির অর্থনৈতিক ও স্বাস্থ্য সঙ্কটের মুখোমুখি সময়ে পাঁচ মাস ধরে তার বেতন পাননি এমন অভিযোগের পরে একজন বিদেশি কর্মীর সাম্প্রতিক এ ঘটনার বিষয়ে মন্তব্য করে সারাভানান বলেছেন, শ্রমবাজারে এমন ট্র্যাজেডি কখনও ঘটেনি।

আরও পড়ুন : কথা রাখলেন বাইডেন, আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার শুরু

তিনি জোর দিয়ে বলেন, শ্রম বিভাগের (জেটিকে) মাধ্যমে মন্ত্রণালয় এই ঘটনাটি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করবে এবং অভিযোগ সত্য বলে প্রমাণিত হলে জড়িত নিয়োগকারীর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/কেএইচআর

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড