• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে বাংলাদেশ দূতাবাসে ৭ মার্চ উদযাপন

  চীন প্রতিনিধি

০৮ মার্চ ২০২১, ১৭:৩৩
চীনে ৭ মার্চ পালন
যথাযোগ্য মর্যাদায় চীনের বেইজিংয়ে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। ছবি : দৈনিক অধিকার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের দিনে যথাযথ মর্যাদায় জাতীয় দিবস উদযাপন করেছে চীনের বেইজিংয়ে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

রবিবার (৭ মার্চ) সকালে রাষ্ট্রদূত মাহবুবুজ্জামান দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। পরে বঙ্গবন্ধু, তার পরিবারের সদস্য ও মুক্তিযুদ্ধের সব শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রদূতসহ সকল কর্মকর্তা ও কর্মচারী পুষ্পস্তবক অর্পণ করে মহান নেতার প্রতি শ্রদ্ধা জানান। একই সময় পাঠ করা হয় বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বার্তা।

এ দিন বেইজিংয়ের স্থানীয় সময় দুপুর ১টার দিকে দূতাবাস কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ‘ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য; বঙ্গবন্ধুর কূটনীতি ও বৈদেশিক নীতি’ শীর্ষক অনলাইন ভিত্তিক একটি ওয়েবিনারের আয়োজন করা হয়।

চীনে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ড. এম নজরুল ইসলামের সঞ্চালনায় ওই ওয়েবিনারে মূল বক্তব্য প্রদান করেন বাংলাদেশের অন্যতম বিশিষ্ট ইতিহাসবিদ, বর্তমান বঙ্গবন্ধু চেয়ার, বাংলা একাডেমির প্রাক্তন মহাপরিচালক এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালের (বিইউপি) অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন।

এ সময় অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুবুজ্জামান, চায়না মিডিয়া গ্রুপের ঢাকা ব্যুরোর প্রধান ইয়ু কুয়াং ইউয়ে আনন্দি, বেইজিং বিদেশ অধ্যায়ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক চাং ছিয়ং প্রমুখ।

আরও পড়ুন : ইতালিতে ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস উদযাপন

ওয়েবিনারে আরও বক্তব্য রাখেন চীনে বাংলাদেশি শিক্ষক ড. আশরাফুল আলম, বাংলাদেশ-চীন শিল্প ও বণিক সমিতি যুগ্ম সম্পাদক আল মামুন মৃধা। এছাড়া বেইজিংয়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী আভা সু, হিয়া, দিশা ও অনুপমা ইয়াং এতে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

চীনের সরকারি কর্মকর্তা, চীনা ব্যবসায়ী ও বিনিয়োগকারী, বাংলাদেশি ব্যবসায়ী ও পেশাজীবী, বাংলাদেশ সম্প্রদায়ের সদস্যসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীরা ওয়েবিনারে অংশ নেন।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড