• শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় প্রবাসীদের জন্য বাংলাদেশ হাইকমিশনের নয়া উদ্যোগ 

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

২৩ ফেব্রুয়ারি ২০২১, ১১:৩১
মালয়েশিয়ায় প্রবাসীদের জন্য বাংলাদেশ হাইকমিশনের নয়া উদ্যোগ 
মালয়েশিয়ার কুয়ালালামপুর শহরে অবস্থিত বাংলাদেশি হাইকমিশন (ছবি : সংগৃহীত)

মালয়েশিয়ার দূর প্রদেশে থাকা প্রবাসীদের হাতে পাসপোর্ট পৌঁছে দিতে নতুন উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ হাইকমিশন। এবার পোস্ট অফিসের মাধ্যমে পৌঁছে দেওয়া হবে তাদের পাসপোর্ট। চলমান করোনা ভাইরাসের সংক্রমণ রোধে মালয়েশিয়া সরকারের দেওয়া বিধিনিষেধের কারণে প্রবাসীদের হয়রানি ও যাতায়াতের ঝামেলা এড়াতে এমন উদ্যোগের ঘোষণা দিয়েছেন হাইকমিশনার মো. গোলাম সারোয়ার।

২১ ফেব্রুয়ারি শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে ঘোষণাটি দেন তিনি। এর আগে দায়িত্ব গ্রহণের পর দেশটিতে নিযুক্ত বাংলাদেশের এ হাইকমিশনার আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে দ্রুত ও সহজভাবে পাসপোর্ট সার্ভিস দেওয়ার ঘোষণা দিয়েছিলেন। মহামারির কারণে চলাচল সহজ না হওয়ায় দূরদূরান্ত থেকে এসে পাসপোর্ট নেওয়াও ক্রমশ কঠিন হয়ে পড়েছে।

এর আগে ডাক যোগে পাসপোর্ট আবেদন নেওয়া শুরু করে হাইকমিশন। পাসপোর্ট পৌঁছে দেওয়ার এ সুবিধা চালু হলে আর পাসপোর্ট এর জন্য কাউকে হাইকমিশনে আসতে হবে না।

এ ধরনের সহজ ও ঝামেলা মুক্ত সেবা পাওয়ার দাবী প্রবাসীদের দীর্ঘদিনের।

হাইকমিশন ইতোমধ্যে অনলাইনে পাসপোর্ট আবেদনের অগ্রগতি জানায়, এনরোলমেন্ট আইডি জানা, পাসপোর্ট ডেলিভারির জন্য প্রস্তুত কি না এবং কত তারিখে ডেলিভারি নিবে এমন সেবা দেওয়া হচ্ছে। ফলে ঘরে বসেই মুঠোফোনে আবেদনকারী সকল সুবিধা পাচ্ছে।

আরও পড়ুন : সিরিয়ার কুর্দিরা দিনে দেড় লাখ ব্যারেল তেল চুরি করছে

তবে পাসপোর্ট ফিস প্রদানের ঝামেলা রয়ে গেছে। মালয়েশিয়ায় ফিস পরিশোধ বা অর্থ প্রবাহের রয়েছে উন্নত ডিজিটাল বা ইলেকট্রনিক সিস্টেম। মালয়েশিয়ায় অবস্থিত অন্যান্য দূতাবাস সেই সিস্টেম ব্যাবহার করলেও বাংলাদেশ হাইকমিশন এখনো এই ডিজিটাল সুবিধা চালু করেনি।

ভারত দূতাবাসের ম্যানুয়াল ফি দেওয়ার সিস্টেম গত বছর পরিবর্তন করে ইলেকট্রনিক ট্রান্সফার সিস্টেম চালু করেছে। এখন বাকি থাকল বাংলাদেশ হাই কমিশন। প্রবাসীদের এ দাবি দ্রুতই পূরণ করা হবে বলে হাইকমিশন সূত্রে নিশ্চিত করা হয়েছে।

দূতাবাস সূত্রে জানা গেছে, গত নভেম্বর থেকে জানুয়ারি এই তিনমাসে আসা এক লাখ ১০ হাজার আবেদনের পুরো প্রক্রিয়াই সম্পন্ন করা হয়েছে।

পাসপোর্ট আবেদন ডাকযোগে গ্রহণ ও বিতরণ করা হলে অনেক সুবিধা হবে এবং হাইকমিশনের সার্ভিসে নতুন মাত্রা যোগ হবে।

আরও পড়ুন : স্পেনের নতুন রাষ্ট্রদূত সারওয়ার মাহমুদ

এ দিকে পাসপোর্টের ব্যাপারে দালালের প্ররোচনায় পড়ে প্রতারিত না হয়ে সকল প্রবাসী বাংলাদেশিদের হাইকমিশনের ফেসবুক পেজের মাধ্যমে সংযুক্ত থেকে যথাসময়ে পাসপোর্ট সম্পর্কিত তথ্যাদি জেনে সেবা নেওয়ার অনুরোধ করেছে হাইকমিশন।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড