• বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১৯ ফাল্গুন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পেনের বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  কবির আল মাহমুদ, স্পেন প্রতিনিধি

২২ ফেব্রুয়ারি ২০২১, ১২:৩৯
স্পেনের বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
স্পেনের বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে (ছবি : দৈনিক অধিকার)

অমর একুশের চেতনায় সম্মিলিতভাবে দেশ গড়ার প্রত্যয় নিয়ে স্পেনে বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২১ ফেব্রুয়ারি সকালে দূতাবাসের হলরুমে আয়োজিত মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদায়ী রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার (বিপিএম, পিপিএম, এনডিসি)।

এদিন স্থানীয় সময় সকাল ৯টায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালা আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে পাঠ করা হয়। পরে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং ভাষা শহীদদের আত্মার মাগফেরাত ও দেশের শান্তি, সমৃদ্ধি, উন্নতি কামনা করে দোয়া করা হয়।

দূতাবাসের প্রথম সচিব মিস তাহসিনা আফরিন শারমিনের সঞ্চালনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন ১ম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলাম, মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর বাণী পাঠ করেন কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সেলর ও দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল এবং মহামান্য রাষ্ট্রপতির বাণী পাঠ করেন চার্জ দ্য এফেয়ার্স হারুন আল রশিদ।

সদ্য বিদায়ী রাষ্ট্রদূত জনাব হাসান মাহমুদ খন্দকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন ও দিবসটির তাৎপর্য তুলে ধরেন। তিনি বিগত পাঁচ বছরে তার দায়িত্ব পালনকালীন সময়ে দিবসটি পালনে দূতাবাসের অনুষ্ঠানমালার কথা স্মরণ করেন।

তিনি নিজের দায়িত্ব পালনকালীন সময়ে মাদ্রিদে একটি স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠার বিষয়ে তার প্রচেষ্টার কথা উল্লেখ করে আশা প্রকাশ করেন দূতাবাসের পরবর্তী কর্তৃপক্ষ প্রচেষ্টা অব্যাহত রাখবেন।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে ‘বর্ণমালা বাংলা কর্নার’ লাইব্রেরির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন

পরে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়। দূতাবাস যাবতীয় স্বাস্থ্য প্রটোকল মেনে এ অনুষ্ঠান আয়োজন করে।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড