• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশিদের জন্য দরজা খুলল ইতালি

  ইতালি প্রতিনিধি

১৩ অক্টোবর ২০২০, ১৩:০৩
বাংলাদেশিদের জন্য দরজা খুলল ইতালি
প্রবাসী শ্রমিক (ছবি : প্রতীকী)

দীর্ঘ আট বছর পর বাংলাদেশিদের জন্য খুলেছে ইতালির সিজনাল জব ভিসা। করোনা ভাইরাস মহামারির মধ্যেই নতুন করে অভিবাসন ঘোষণা (ইমিগ্রেশন ডিক্লেয়ার) দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সোমবার (১২ অক্টোবর) মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত নোটিশ প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়, ইতালিতে প্রবেশের জন্য মঙ্গলবার (১৩ অক্টোবর) থেকে (৩১ ডিসেম্বর) পর্যন্ত আবেদন করা যাবে।

জানা গেছে, ইতালি সরকার এই বছর ৩০ হাজার ৮৫০ জন বিদেশি শ্রমিক আনার অফিসিয়াল গেজেট প্রকাশ করেছে। এর মধ্যে ১২ হাজার ৮৫০ জন পার্মানেন্ট থাকার জন্য আর ১৮ হাজার সিজনাল ভিসায় আনা হবে।

গত ৮ বছর পর এই প্রথম এই লিস্টে বাংলাদেশও রয়েছে। আরও আছে আল বানিয়া, আলজেরিয়া, ভারত, বসনিয়া, ফিলিপাইন, মিসর, কোরিয়া, ইথুপিয়া, গাম্বিয়া, ঘানা, জাপান, মালি, মলদাভিয়া, মরক্কো, কসবো, পাকিস্তান, মাসেদনিয়া, সেনেগাল, সারভিয়া, শ্রীলঙ্কা, সুদান, তুনিসিয়া ও ইউক্রেন।

আরও পড়ুন : ১৮ অক্টোবরকে যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক পরাজয়ের দিন ঘোষণা ইরানের

এর আগে দীর্ঘদিন ধরে বাংলাদেশিদের জন্য বন্ধ ছিল এই সিজনাল জব ভিসা। সোমবার ইতালি সরকারের নোটিশে বলা হয়, ৯ মাসের সিজনাল ছাড়াও দুই বছরের কাজের কন্ট্রাক্ট ক্যাটাগরিতেও বাংলাদেশ থেকে শ্রমিকরা আসতে পারবেন ইতালিতে। তবে সিজনাল কাজের ক্ষেত্রে নির্ধারিত সময়ে ফেরত না গেলে আবার কালো তালিকাভুক্ত হবে বাংলাদেশ।

আরও পড়ুন : আর্মেনিয়াকে ধ্বংস না করে বাড়ি ফিরবে না তুরস্কের সেনারা

উল্লেখ্য, ইতালিতে সিজনাল জব ভিসার নিয়ম হলো একজন শ্রমিক কৃষি, হোটেল ও পর্যটন খাতে ছয় মাস ইতালিতে বৈধভাবে কাজ করতে পারবে। এরপর আইন অনুসারে ওই শ্রমিককে নিজ দেশে চলে আসতে হবে। এই নিয়ম পালন করে কোনো শ্রমিক আসা যাওয়ার মধ্যে থাকলে তিনবার পর পূর্ণাঙ্গ বৈধ হওয়ার সুযোগ পায়।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড