• সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মালয়েশিয়ায় শ্রমিকদের বেতন পরিশোধে নতুন পদ্ধতি চালু

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

০২ সেপ্টেম্বর ২০২০, ১৫:০৩
মালয়েশিয়ায় শ্রমিকদের বেতন পরিশোধে নতুন পদ্ধতি চালু
প্রবাসী শ্রমিক (ছবি : প্রতীকী)

মালয়েশিয়ায় অভিবাসী কর্মীদের সুরক্ষার অংশ হিসেবে তাদের বেতন পরিশোধে চালু হচ্ছে ই-ওয়েজ পদ্ধতি। নতুন এই পদ্ধতিতে নিয়োগ কর্তারা কর্মীদের বেতন পরিশোধ না করলে সতর্ক বার্তা সংশ্লিষ্ট দপ্তরে চলে যাবে। পদ্ধতিটি চালু করার পর্যায় এখন চূড়ান্ত।

মালয় সরকারের পক্ষ থেকে প্রক্রিয়াটি দ্রুত চালু হওয়ার সম্ভাবনার কথা সাংবাদিকদের জানান দেশটির মানব সম্পদমন্ত্রী দাতুক এম সারাভানান। তিনি বলছেন, এটি বিদেশি শ্রমিকদের আন্তর্জাতিক মান অনুসারে একধরণের গ্যারান্টি সরবরাহ করবে। গত ২৭ আগস্ট সেলেঙ্গোরের সেতিয়া আলমে শীর্ষ গ্লোভ কর্পোরেশন কার্যালয় পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

এছাড়া শ্রমিকদের কল্যাণ নিশ্চিত করার জন্য সরকার শ্রমিকদের ন্যূনতম আবাসন ও সুযোগসুবিধা আইন ১৯৯০ (অ্যাক্ট ৪) এর ৪৪৬ ধারা কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। "নিয়োগকর্তা যারা ৪৬৬ এর সংশোধনী আইন মানতে ব্যর্থ হবেন তাদের সর্বোচ্চ ৫০,০০০ রিঙ্গিত জরিমানা হতে পারে।

আরও পড়ুন : মদিনাকেও নিজেদের বলবে ইসরায়েল, আশঙ্কা ফিলিস্তিনি নেতার

সংশোধিত আইনের অধীনে নতুন স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিগুলির মধ্যে রয়েছে পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং জীবাণুনাশক অনুশীলন পরিচালনা করা, হাত ধোয়া ও জীবাণুমুক্ত করার সুবিধা প্রদান, গ্রুপের কার্যক্রম এড়ানো এবং শ্রমিকদের মধ্যে কমপক্ষে এক মিটার সামাজিক দূরত্ব নিশ্চিত করা।

আরও পড়ুন : ইসরায়েল ছুরি মারলেও সম্পর্ক টিকিয়ে রাখবে আমিরাত!

তাছাড়া নির্মাণ সাইটের ভিতরে বা এর বাইরে অবস্থিত শ্রমিকদের থাকার ব্যবস্থাটি অবশ্যই পর্যাপ্ত জায়গাসহ সুরক্ষা, পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং স্বাচ্ছন্দ্যের তিনটি মৌলিক দিক অবশ্যই পূরণ করতে হবে। একই সঙ্গে আইন ও বিধিবিধান মেনে চলতে হবে।

আরও পড়ুন : সীমান্তে ফের ভারতকে উস্কে দিচ্ছে চীন, তৎপর সেনাবাহিনী

বিধিবিধান মানা হচ্ছে কিনা আগামী ১ সেপ্টেম্বর থেকে সংশ্লিষ্ট বিভাগের এনফোর্সমেন্ট টিম পর্যবেক্ষণ করবে বলেও জানান মানব সম্পদমন্ত্রী।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড