• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা আতঙ্কে মাঝপথে আটকে গেল সৌদিগামী ৬৮ বাংলাদেশি

  আন্তর্জাতিক ডেস্ক

১১ মার্চ ২০২০, ১০:০৮
করোনা আতঙ্কে মাঝপথে আটকে গেল সৌদিগামী ৬৮ বাংলাদেশি
(ছবি : প্রতীকী)

সময়কে পেছনে ফেলে দ্রুত মহামারি রূপ ধারণ করেছে প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯)। চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এই ভাইরাসে এখন পর্যন্ত চার হাজারের অধিক লোকের প্রাণহানি ঘটেছে। এমন পরিস্থিতিতে করোনা আতঙ্কে বাহরাইনের সঙ্গে আকাশ, স্থল ও নৌপথে যোগাযোগ সাময়িক স্থগিত রেখেছে সৌদি সরকার। আর এতেই বিপাকে পড়েছেন সৌদিগামী ৬৮ বাংলাদেশি।

যাতায়াত বন্ধ রাখায় বাহরাইন আন্তর্জাতিক বিমানবন্দরে আটকা পড়েছেন তারা। এসব যাত্রীদের কারো কারো ভিসার মেয়াদ তিন থেকে চারদিন আছে। কেউ কেউ আবার কয়েক লাখ টাকা ঋণের বোঝা মাথায় নিয়ে সৌদির উদ্দেশ্যে যাত্রা করেছেন।

মঙ্গলবার (১০ মার্চ) ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বাহরাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের লেবার কাউন্সেলর শেখ তৌহিদুল ইসলাম। তিনি বলেন, আটকে পড়া ৬৮ যাত্রীর মধ্যে ৬২ জন পুরুষ ও ৬ জন নারী। এদের মধ্যে ১৫ জন নতুন ভিসায় এবং ৫৩ জন দেশে ছুটি কাটিয়ে নিজ কর্মস্থলে ফিরছিলেন।

তিনি আরও জানান, গত সোমবার (৯ মার্চ) ট্রানজিট যাত্রী হিসেবে বাহরাইনে অবতরণ করেন এসব বাংলাদেশি। মূলত সেখান থেকে অন্য একটি ফ্লাইটে করে তাদের সৌদি আরবে যাওয়ার কথা ছিল। কিন্তু তারা সেখানে পৌঁছানোর আগেই বাহরাইনের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ ঘোষণা করে রিয়াদ। এ কারণে চরম দুর্ভোগে পরেন তারা।

সৌদি আরব যেতে না পারায় এসব যাত্রীদের দ্রুত বাংলাদেশে ফেরত পাঠানো হবে বলেও জানিয়েছেন বাহরাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের এই লেবার কাউন্সেলর।

ভুক্তভোগী এসব যাত্রীর ভবিষ্যৎ কী হবে, এমন প্রশ্নের জবাবে রিয়াদে অবস্থানরত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত গোলাম মসীহর বলেছেন, করোনা ভাইরাসের কারণে মধ্যপ্রাচ্যের অনেক দেশের সঙ্গেই বিমান যোগাযোগ আপাতত স্থগিত রেখেছে সৌদি। কিন্তু বাংলাদেশ থেকে এখনো কোনো ফ্লাইট বন্ধ হয়নি।

তিনি আরও বলেন, সৌদি আরব আসতে হলে সবাইকে প্রথমে বাংলাদেশে চলে যেতে হবে এবং ঢাকা থেকে সরাসরি রিয়াদের ফ্লাইট ধরতে হবে। এক্ষেত্রে কারও ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে সেই সমস্যার সমাধান করা হবে।

আরও পড়ুন : ৫ বছরে অস্ত্র ক্রয়ে শীর্ষে সৌদি

উল্লেখ্য, সৌদি আরবে করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্তের পর দেশটি বর্তমানে ভীষণ সতর্ক অবস্থান রয়েছে। যার অংশ হিসেবে তারা এরই মধ্যে ওমরাহ ভিসাও বন্ধ করেছে। এসবের পাশাপাশি করোনা প্রকোপ ঠেকাতে চীন, বাহরাইনসহ বিশ্বের ১৪টি রাষ্ট্রের সঙ্গে নিজেদের আকাশ, স্থল ও নৌপথে যোগাযোগ আপাতত স্থগিত রেখেছে রিয়াদ।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড